ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
সিনিয়র সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০২-১৭ ১৪:২৮:২২

 দৈনিক রূপালী বাংলাদেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি লায়েকুজ্জামান লায়েক(৬০) আর নেই। 

 গতকাল ১৭ই ফেব্রুয়ারী সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুর খবরে গণমাধ্যম কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

 মৃত্যুকালে তিনি স্ত্রী, দু’মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। 

 তার মৃত্যুর খবর নিশ্চিত করে রূপালী বাংলাদেশ পত্রিকার সিনিয়র রিপোর্টার এসআরজে সুমন বলেন, গতকাল শনিবার বিকালে নিজ কর্মস্থল রূপালী বাংলাদেশ পত্রিকা অফিসে কর্তব্যরত অবস্থায় বুকে ব্যাথা অনুভব করলে সহকর্মীরা তাকে হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যান। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 লায়েকুজ্জামান দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত ছিলেন। সম্প্রতি তিনি রূপালী বাংলাদেশ পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসেবে যোগদান করেন। 

 এছাড়া তিনি দৈনিক মানবজমিন, দৈনিক সকালের খবর ও দৈনিক বাংলাবাজার পত্রিকার ভ্রাম্যমান প্রতিনিধি হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। কলকাতা থেকে প্রকাশিত দৈনিক দিনদর্পণ পত্রিকার বাংলাদেশ প্রতিনিধি হিসেবেও কাজ করেছেন তিনি।

 লায়েকুজ্জামান ১৯৬৫ সালে ৩১শে ডিসেম্বর ফরিদপুরের নগরকান্দায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুর রাজ্জাক মোল্যা। লায়েকুজ্জামান প্রাথমিক ও মাধ্যমিকস্তরে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত হন। ১৯৮০ সালে তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে এসএসসি পাস করে রাজেন্দ্র কলেজে ভর্তি হন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স করেন। তিন ভাই ও তিন বোনের সংসারে ভাইদের মধ্যে তিনি সবার ছোট ছিলেন। রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স করলেও কর্মজীবনে তিনি পেশা হিসেবে সাংবাদিকতা বেছে নেন। 

 লায়েকুজ্জামান রাজবাড়ীর বিসিকে অবস্থিত সপ্তগ্রাম সিল্ক সেন্টারে কো-অডিনেটর পদে চাকুরী সূত্রে তিনি ১৯৯৩ সালের দিকে রাজবাড়ীতে আসেন। এখানে চাকুরীত থাকাবস্থায়ও তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকার ভ্রাম্যমান প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। ১৯৯৫ সালের ১৫ই জানুয়ারী রাজবাড়ী শহরের কাজীকান্দা নিবাসী স্কুল শিক্ষক মোঃ নাজির হোসেনের কন্যা এবং বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান নাসিম সফির ভাগ্নি লুৎফুন নাহার রুমার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দুই কন্যা সন্তানের জনক লায়েকুজ্জামান গত ৯ই ফেব্রুয়ারী তার বড় কন্যা কম্পিউটার ইঞ্জিনিয়ার ঐশিকে বিয়ে দেন। ছোট কন্যা ঐক্য একাদশ শ্রেণির ছাত্রী।  

লায়েকুজ্জামান প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত হন। ১৯৮০ সালে তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে এসএসসি পাস করে রাজেন্দ্র কলেজে ভর্তি হন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স করেন। তিন ভাই ও তিন বোনের সংসারে ভাইদের মধ্যে তিনি সবার ছোট ছিলেন। রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স করলেও কর্মজীবনে তিনি পেশা হিসেবে সাংবাদিকতা বেছে নেন। 

 সাংবাদিক লায়েকুজ্জামান জাতীয় প্রেসক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন(ডিইউজে) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির(ডিআরইউ) সদস্য ছিলেন। তিনি ফরিদপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকার (এফজেএফডি) প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন।

 মুক্তিযুদ্ধকালীন দুই বাংলার ২৮ শীর্ষ ছাত্রনেতার সাক্ষাৎকার নিয়ে ‘অজানা ১৯৭১’ বইটির লেখক ছিলেন সিনিয়র সাংবাদিক লায়েকুজ্জামান।

 সাংবাদিক লায়েকুজ্জামানের প্রথম জানাযার নামাজ আজ ১৮ই ফেব্রুয়ারী সকাল সাড়ে ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি(ডিআরইউ) প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের টেনিস কোর্টে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হবে। পরিবারের পক্ষ থেকে তার দাফনের স্থান পরে জানানো হবে বলে জানা গেছে।  

 সাংবাদিক লায়েকুজ্জামানের মৃত্যুতে দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন গভীর শোক করাসহ শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।   

 
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!