ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে যথাযথ মর্যাদা-শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৪-০২-২১ ১৫:৩৩:০৬

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবির মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় রাজবাড়ীতে ভাষা শহীদদের স্মরণ করেছে জেলাবাসী।

 ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে ফুল হাতে স্মৃতির মিনারে জড়ো হন আপামর জনতা। সরকারী প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পাশাপাশি নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে শহীদ বেদি। 

 গতকাল ২১শে ফেব্রুয়ারী বুধবার শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে কাঙ্খিত লক্ষ্যে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় জানান অনেকে।

 মহান একুশে ফেব্রুয়ারী ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই হাজার হাজার মানুষের ঢল নামে রাজবাড়ী শহরের শহীদ খুশি রেলওয়ে ময়দানের কেন্দ্রীয় শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার।

 রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে জেলা প্রশাসক আবু কায়সার খানের নেতৃত্বে জেলা প্রশাসন, এরপর রাজবাড়ী-১ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, এরপর পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদের নেতৃত্বে জেলা পুলিশ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে। এ সময় অমর একুশের কালজয়ী গান-‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী’ বাজানো হয়।

 দিবসটি উপলক্ষে গত ২১শে ফেব্রুয়ারীর অমর একুশের প্রথম প্রহরে রাজবাড়ী জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী, সদর উপজেলা পরষিদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল ও উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, গণপূর্ত বিভাগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়িক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, রাজবাড়ী প্রেসক্লাব এবং দৈনিক মাতৃকণ্ঠ পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

 এছাড়াও অমর একুশের সকালে সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভিনের নেতৃত্বে জেলা বিচার বিভাগ, মেয়র মোঃ আলমগীর শেখ তিতু’র নেতৃত্বে রাজবাড়ী পৌরসভা, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, পৃথকভাবে জেলা বিএনপির দুই গ্রুপসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণ একইভাবে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

 দিবসটি উপলক্ষ্যে দিনের অন্যান্য কর্মসূচীর মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং ব্যক্তি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, সুবিধামত সময়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা; বেলা ১০টায় রাজবাড়ী অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে ডাঃ আবুল হোসেন কুইজ প্রতিযোগিতা, বিকাল পৌনে ৩টায় অফিসার্স ক্লাব প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান এবং বিকালে অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে সমাপনী, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 

 আলোচনা পর্বে জেলা প্রশাসক আবু কায়সার খান সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, সদর উপজেলা পরষিদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল ও প্রধান বক্তা হিসেবে বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু ও বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহম্মেদ বক্তব্য রাখেন। এ সময় জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও আরএসকে ইনিস্টিটিউশনের সহকারী প্রধান শিক্ষক চায়না রাণী সাহা। 

 আলোচনা সভায় বক্তগণ ভাষা আন্দোলনের বিভিন্ন দিক, মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনে জাতির পিতার সংশ্লিষ্টা ও নেতৃত্বের বিভিন্ন দিক এবং বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতির বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

 আলোচনা শেষে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের অংশগ্রহণে অমর একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ