ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা-সাংস্কৃতিক অনুষ্ঠান
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-২২ ১৫:২৬:৫২

 মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ীতে গত ২১শে ফেব্রুয়ারী বিকালে কুইজ প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, আলোচনা সভা, সমাপনী, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। 

 জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে অফিসার্স ক্লাবের মুক্ত মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী বক্তব্য রাখেন ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। 

 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) মোঃ রকিবুল হাসান পিয়াল, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রূপা রায়, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, বীর মুক্তিযোদ্ধা মোঃ সিরাজ আহমেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ ফকরুজ্জামান মুকুট ও সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব বক্তব্য রাখেন।

 জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও রাজা সূর্য কুমার ইনিস্টিউটের সহকারী শিক্ষক চায়না রাণী সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংসা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জনি খান, এনডিসি সাইদুর রহমান, প্রফেসর শংকর চন্দ্র সিনহাসহ জেলা প্রশাসক কার্যালয়ে সকল কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, স্কুল কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও অনেকে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে মিছিলে নিয়ে গুলিতে শহীদ হয়েছিলো। তাদের রক্তের বিনিময়ে আমরা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি। আজকের এই দিনে আমরা তাদেরকে স্মরণ করি। তাদের রক্তের বিনিময়ে অর্জিত রাষ্ট্র ভাষা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। তাই আমাদের উচিত বাংলা ভাষাকে সঠিক ভাবে চর্চা করা। বাংলা ভাষা সঠিক ভাবে প্রয়োগ করা। বাংলা ভাষাকে কেউ যাতে বিকৃত না করতে পারে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

 তিনি আরও বলেন, শেখ হাসিনার সরকার জনবান্ধব সরকার। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনার আমলেই গণমাধ্যমে স্বাধীনতা ফিরে এসেছে। বিএনপি সরকার যখন ছিলো তখন গণমাধ্যমে কোন স্বাধীনতা ছিলো না। জননেত্রী শেখ হাসিনা আমাকে তথ্য মন্ত্রনালায় সংসদীয় কমিটির সভাপতি করেছে এজন্য শেখ হাসিনার প্রতি আমি চির কৃতজ্ঞ।

 সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ২১ শুধু দিন নয়, একটি তারিখ নয়। ২১ আমাদের চেতনা। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ভাষা শহীদদের রক্ত দিয়ে যে স্বাধীনতার আকাঙ্খার সৃষ্টি হয়েছিল তা ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় অর্জনের মধ্য দিয়ে পরিপূর্ণতা পায়। আমরা বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ পাই। সেই চেতনাকে লালন করেই আমরা সামনের দিক এগিয়ে যাচ্ছি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ বারের মতন তিনি দায়িত্ব নিয়েছেন। সেই শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। একুশের চেতনা থেকে স্বাধীনতার চেতনা সৃষ্টি হয়। সেই চেতনাটা হচ্ছে অসাম্প্রদায়িক বাংলাদেশ, গণতান্ত্রিক বাংলাদেশ। এই চেতনাটাকে আমাদের সামনের দিক এগিয়ে নিয়ে যেতে হবে।

 জেলা প্রশাসক আরো বলেন, এশিয়া মহাদেশের একমাত্র ভাষা ভিত্তিক জাতি রাষ্ট্র হচ্ছে এই বাংলাদেশ। এই বাংলা ভাষা থেকেই আমাদের বাংলাদেশ রাষ্ট্রের সূচনা। যার নেতৃত্বে ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলা ভাষার বর্ণমালা এতটাই শ্রুতিমধুর যেটা দিয়ে যে কোনো উচ্চারণ শুদ্ধ রূপে করা যায়। পৃথিবীর কোনো ভাষার সাথে আমাদের বিরোধ নাই। প্রয়োজনে বিভিন্ন ভাষা শিখলে ভালো। তবে আমাদের মাতৃভাষা বাংলার উপর বেশী গুরুত্ব দিতে হবে। কারণ আমরা কথা বলি বাংলায়, মাকে ডাকি বাংলায়, চিন্তা করি বাংলায়, আবেগ-অনুভূতি প্রকাশ করি বাংলায়। আমরা যদি এটা না করি তাহলে ৫২ ও ৭১ সালে যারা শহীদ হয়েছে তাদের আত্মা ব্যথিত হবে। তরুণ প্রজন্মের স্কুল-কলেজের যারা আছো তারা শুদ্ধ বাংলা ভাষায় কথা বলবে, লিখবে। মুজিব জন্মশতবর্ষ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা এই প্রতিজ্ঞা করি।

 আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

 
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ