ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ভাঙ্গা থেকে পায়রা হয়ে কুয়াকাটা পর্যন্ত রেলপথ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হবে------রেলপথ মন্ত্রী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-০৪ ১৪:৩৩:৩৪

রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম জানিয়েছেন ভাঙ্গা থেকে পায়রা হয়ে কুয়াকাটা পর্যন্ত রেলপথ নির্মাণের বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে।

 তিনি গতকাল ৪ঠা মার্চ জাতীয় সংসদে সরকারী দলের সদস্য সুলতানা নাদিরার টেবিলে উত্থাপিত এক লিখিত প্রশ্নের জবাবে জানান, ‘পায়রাবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের জন্য সমীক্ষা প্রকল্পটি ২০২২ সালের জুনে শেষ হয়েছে। অর্থায়নের জন্য উন্নয়ন সহযোগী অনুসন্ধানের লক্ষ্যে ২০২২ সালের ৫ই এপ্রিল প্রকল্পের পিডিপিপি রেলপথ মন্ত্রণালয় থেকে ইআরডি এবং পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। উন্নয়ন সহযোগী সংস্থা নির্ধারিত হলে ভাঙ্গা থেকে পায়রা হয়ে কুয়াকাটা পর্যন্ত রেলপথ নির্মাণের বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে।’

 সরকারী দলের সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেন, ২০২২ সালের জানুয়ারী থেকে এ পর্যন্ত রেলপথে ১৭০টি দুর্ঘটনা ঘটেছে এবং এসব ঘটনায় ৪৯ জনের প্রাণহানি ঘটেছে।

 সরকারী দলের অপর সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক লিখিত প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেন, বিনা টিকেটে ভ্রমন করতে ট্রেন ও ট্রেনের ছাদে ওঠা বন্ধ করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে ফেন্সিং নির্মাণ করা হয়েছে। এতে টিকিট-বিহীন যাত্রী প্রবেশ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। যাত্রীদের স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সমন্বয়ে নিয়মিত টিকিট চেকিং কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া স্টেশন প্লাটফর্ম ও ট্রেনে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ ধরনের কর্মসূচির মাধ্যমে বিনা টিকেটের যাত্রী ও ট্রেনের ছাদে ভ্রমণ প্রতিরোধ করা সম্ভব হচ্ছে। ট্রেনের ছাদে অবৈধভাবে ভ্রমণকারী পাওয়া গেলে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয় বলে তিনি জানান।

 
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
সর্বশেষ সংবাদ