ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীর ক্লিনিকগুলোতে ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর ঘটনায় ক্লিনিক মালিকদের সতর্ক করলো পুলিশ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৩-০৫ ১৪:২০:৪৬

রাজবাড়ীতে সাম্প্রতিক সময়ে বেসরকারী ক্লিনিকগুলোতে অপারেশন করতে গিয়ে রোগী মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়াতে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ব্যবসায়ী এবং মালিকদের সতর্ক করেছে জেলা পুলিশ।

 এ সময় জানানো হয় বৈধ কাগজপত্র ও লাইসেন্স না থাকলে এসব ক্লিনিক বন্ধ করার নির্দেশ দেওয়া হবে জেলা পুলিশের পক্ষ থেকে।

 গতকাল ৫ই মার্চ দুপুরে রাজবাড়ী সদর থানা চত্ত্বরে জেলা পুলিশের আয়োজনে সদর উপজেলার ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

 মতবিনিময় সভায় ক্লিনিক মালিক ও ব্যবসায়ীদের উদ্দেশ্য অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার বলেন, স্বাস্থ্য সেবার সাথে আইন-শৃঙ্খলার বিষয়টি জড়িত। সাম্প্রতিক সময়ে রাজবাড়ী শহরের আদর্শ ক্লিনিক ও রতন ক্লিনিকে সিজার পরবর্তী সময়ে রোগী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এছাড়াও গত কয়েক মাসে ক্লিনিকগুলোতে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে পুলিশকে বেগ পেতে হয়েছে। ক্লিনিকের কাগজপত্র ঠিক না থাকলে হাসপাতাল বন্ধ রাখার অনুরোধ করেন তিনি।

 তিনি আরও বলেন, অভিযোগ এসেছে সার্জন না হয়ে অনেক ডাক্তার অপারেশন করছে। অভিজ্ঞ না হয়ে অনেক চিকিৎসক অপারেশন পূর্ববর্তী এনেশথেশিয়া প্রদান করেন। আমরা এ ব্যাপারে পরবর্তীতে আর কোন অভিযোগ পেলে ওই চিকিৎসক এবং ক্লিনিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবো। স্বাস্থ্যসেবা হচ্ছে মানুষের মৌলিক অধিকার। এখানে ছেলে খেলা ও ব্যবসার কোনো সুযোগ নেই।

 কঠোর হুশিয়ারি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার ক্লিনিক মালিক ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে আরো বলেন, অবৈধভাবে লাইসেন্স ছাড়া রাজবাড়ীতে ব্যবসা করা যাবে না। চিকিৎসা সেবার নামে রাজবাড়ীতে কোন ব্যবসা করতে দেওয়া হবে না। সাধারণ মানুষ একটু ভালো সেবা পাওয়ার জন্যেই ক্লিনিকগুলোতে যায়। কিন্তু ক্লিনিকের মালিকরা সেবার নামে তারা ব্যবসা খুলে বসেছে। এর সাথে কিছু অসাধু চিকিৎসকও রয়েছে যারা সেবার নাম করে ব্যবসা প্রতিষ্ঠান খুলেছে। জেলা পুলিশ এসব অসাধু চিকিৎসক ও ব্যবসায়ীদের বিরুদ্ধে খুব শিগগিরই শীঘ্রই কঠোর অবস্থানে যাবে।

 সভায় ক্লিনিক মালিকদের উদ্দেশে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান ও সদর থানার অফিসার ইনচার্জ মোঃ ইফতেখারুল আলম প্রধান। 

 এ সময় জেলা পুলিশের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় সদর উপজেলার ৩৬জন ক্লিনিক মালিক ও ডায়াগনস্টিক সেন্টারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 উল্লেখ্য, রাজবাড়ী শহরের সজ্জনকান্দা বড়পুল এলাকায় অবস্থিত ডাঃ রতন ক্লিনিকে গত ২৮শে ফেব্রুয়ারী ভুল চিকিৎসায় সিজারিয়ান রোগী আম্বিয়া আক্তার বীনা(২৫) এর অকাল মৃত্যুর ঘটনা ঘটে। এই রোগীর সিজার করেন রতন ক্লিনিকের মালিক ডাঃ রইসুল ইসলাম রতন ও এনেসথেশিয়া দেন ডাঃ মোঃ আব্দুর রহিম বক্স। ডাঃ রইসুল ইসলাম রতন গাইনী বিশেষজ্ঞ ও সার্জন না হওয়া সত্ত্বেও সে বীনাকে সিজার করেন।

 এই দুই চিকিৎসকের ভুলের কারণে পরবর্তীতে রোগীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক হলে বীনাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। সেখানে রাত ১টার দিকে বীনার মৃত্যু হয়। তবে তার সদ্য ভূমিষ্ট বাচ্চা সুস্থ ছিলো। গত ২৯শে ফেব্রুয়ারী রাত ১০টায় জানাযা শেষে বীনার মরদেহ দাফন করা হয়।

 এর আগেও ডাঃ রতন ক্লিনিকে ভুল চিকিৎসা ও ভুল অপারেশনে একাধিক রোগীর অকাল মৃত্যুর ঘটনায় ক্লিনিকে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটলেও বিভিন্ন উপায়ে তা ধামাচাপা দেওয়া হয়। অহরহ রোগীর অকাল মৃত্যুর ঘটনায় এই ক্লিনিক কিলখানা হিসেবে স্থানীয়ভাবে পরিচিতি পেয়েছে।

 অপরদিকে গত ৩১শে ডিসেম্বর রাজবাড়ী শহরের সজ্জনকান্দা পাবলিক হেলথ এলাকার আদর্শ ক্লিনিকে সিজারকালে ডাঃ শারমিন আক্তার সুমি কর্তৃক কিডনী ড্যামেজ হওয়ার রোগী জুবাইদা মীরা(২৩) এর অকাল মৃত্যু হয়। চিকিৎসকের ভুল চিকিৎসায় দীর্ঘ ৪০দিন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকার পর গত ৯ই ফেব্রুয়ারী সকাল সাড়ে ১০টায় রাজধানী ঢাকার ধানমন্ডির পপুলার হসপিটালে আইসিইউতে থাকা অবস্থায় জুবাইদা মীরা শেষ মৃত্যুবরণ করে।

 
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ