ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী-গোয়ালন্দে অপরিপক্ক তরমুজে বাজারে সয়লাব॥প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৩-১৪ ১৬:৩১:৫০

 সারা দেশের মতো রাজবাড়ী ও গোয়ালন্দ বাজারে তরমুজের ব্যাপক আমদানী থাকলেও তার বেশিরভাগ পরিপক্ক নয়। কাটার পর ভিতরে লাল রং ধারণ করলেও এখনো মিষ্টতা আসেনি পুরোপুরি। ফলে এসব অপরিপক্ক তরমুজ চড়া দামে কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

 খুচরা বিক্রেতাদের দাবী, এখন মোকামে তরমুজের সরবরাহ কম, দাম বেশি। বরিশাল অঞ্চল পটুয়াখালী, বরগুনা, ভোলা ও ঝালকাঠিতে এবার প্রচুর তরমুজ হয়েছে। তবে এখনো মৌসুম পুরোপুরি শুরু না হওয়ায় সব এলাকার তরমুজ আসছে না।

 গোয়ালন্দ বাজারের এক খুচরা তরমুজ বিক্রেতা বলেন, গত বছর এ সময় ১০০ তরমুজ ১২-১৩ হাজার টাকা করে আড়ৎ থেকে কেনা গেছে। আর এবার দ্বিগুণ দাম। তারপরও রোজার আগের দিন পাওয়া যায়নি। সে কারণে অস্বাভাবিক দামে কেনাবেচা হচ্ছে।

 তিনি আরও বলেন, চলতি বছরে রোজার আগে প্রতি ১০০ তরমুজ কিনতে হয়েছে ২০-২৫ হাজার টাকায়, যা তিন চার দিনের ব্যবধানে ৫-৬ হাজার টাকা বেড়েছে। তাই খুচরায় ৮০ টাকা কেজি দরে বিক্রি করছেন। ৩-৪ দিন আগেও তিনি ৭০ টাকায় তরমুজ বিক্রি করেছেন।

 আরেক ব্যবসায়ী বলেন, এখনো তরমুজের মৌসুম আসেনি। রোজার কারণে চাষিরা আগে ভাগে তরমুজ তুলে ফেলছে। যে কারণে অন্যান্য বছরে এ সময়ে ৫০-৫৫ টাকার মধ্যে পাওয়া যেত। 

 তিনি আরও বলেন, এখন বাজারে যে তরমুজগুলো দেখা যাচ্ছে, তা আকারে ছোট, ৩ কেজির মধ্যে বেশি। বড় তরমুজ নেই বললেই চলে। এসব তরমুজের বেশির ভাগই অপরিপক্ক।

 গোয়ালন্দ বাজারের তরমুজ কিনতে আসা এক ক্রেতা বলেন, রোজা বলেই বাজারে তরমুজ কিনতে আসলাম। তবে বিক্রেতারা দাম বেশি চাচ্ছেন। তাছাড়া তরমুজ গুলো অপরিপক্ক। বেশি বড় হয়নি। তিনি আরও বলেন, কেজি দরে একটি তরমুজ কিনতে গেলে ৪০০-৫০০ টাকা হয়ে যাচ্ছে। যদি দামটা ৫০-৬০ টাকা কেজি হতো তাহলে আমাদের মতো ক্রেতাদের সুবিধা হতো।

 আরেক ক্রেতা সুলতান মাহমুদ বলেন, ৮০ টাকা কেজি দরে ৪কেজি ওজনের একটি তরমুজ কিনেছি। দামটা অনেক বেশি। দোকানদার একটু কমও রাখলোনা। বাড়ির বাচ্চারা বায়না ধরছে তরমুজ খাবে, কিছু করার নেই যত দামই হোক কিনতে হয়েছে।

 গোয়ালন্দ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সাধারণত ডিসেম্বর মাসে তরমুজের আবাদ শুরু হয়। ফল উঠে এপ্রিলে। এরপর মে মাসজুড়ে মাঠে তরমুজ থাকে। এটি ভরা মৌসুম। পরিপক্ক তরমুজ উঠতে উঠতে চৈত্র মাস বা এপ্রিলের প্রথম সপ্তাহ হয়। কিন্তু চাষিরা দামের কারণে আগে ভাগেই অপরিপক্ক তরমুজ তুলে বেশী লাভের আশায় বিক্রি শুরু করে দিয়েছে। তবে উপজেলার বিভিন্ন স্থানে ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, তারা কেজি দরে তরমুজ বিক্রি বন্ধের ব্যাপারে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেন। পিচ হিসেবে তরমুজ কিনতে চান তারা।

 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ