ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ী আদর্শ ক্লিনিকে ভুল চিকিৎসায় মীরার মৃত্যু॥ডাঃ সুমি ও ডাঃ প্রত্যাশার বিরুদ্ধে মামলা
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-২০ ১৫:৫৮:১৬
ছবিতে ডানে রাজবাড়ী আদর্শ ক্লিনিকে ভুল চিকিৎসায় সিজারিয়ান রোগী জুবাইদা মীরার মৃত্যু ঘটনায় গত ১৯শে মার্চ আদালতে ডাঃ শারমিন আক্তার সুমি এবং তার সহযোগী ডাঃ সিরাজুম মুনিরা প্রত্যাশা’র বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী আদর্শ ক্লিনিকে ভুল চিকিৎসায় সিজারিয়ান রোগী জুবাইদা মীরা(২৩) এর মৃত্যু ঘটনায় গত ১৯শে মার্চ দুইটি সরকারী হাসপাতালে কর্মরত চিকিৎসক গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ সার্জন ডাঃ শারমিন আক্তার সুমি এবং তার সহযোগী ডাঃ সিরাজুম মুনিরা প্রত্যাশা’র বিরুদ্ধে পেনাল কোডের ৩০৪(ক)/৩৪ ধারায় আদালতে মামলা দায়ের হয়েছে।

রাজবাড়ীর ১নং আমলী আদালতে মামলাটি দায়ের করেন রাজবাড়ী সদর উপজেলার ভগিরথপুর গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে ও নিহত মীরার পিতা মোঃ জলিল মোল্লা(৫২)। জুবাইদা মীরা রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের মোঃ সাব্বির মোল্লার স্ত্রী।

মামলার আসামী ডাঃ শারমিন আক্তার সুমি রাজবাড়ী পৌরসভার সজ্জনকান্দা টিএন্ডটি পাড়া এলাকার সোহরাব মোল্লার মেয়ে। সে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট(গাইনী) হিসেবে কর্মরত ও মামলার অপর আসামী ডাঃ সিরাজুম মুনিরা প্রত্যাশা সজ্জনকান্দা টিএন্ডটি পাড়া এলাকার ডাঃ ইউনুস আলী মোল্লার মেয়ে এবং রাজবাড়ী পুলিশ লাইন্সের পুলিশ হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

এই ২জন চিকিৎসক রাজবাড়ী আদর্শ ক্লিনিকে প্রাইভেট ভাবে চিকিৎসা সেবা প্রদান করেন। তারা সম্পর্কে চাচাতো বোন।

বাদীপক্ষের আইনজীবী এডভোকেট হাবিবুর রহমান বাচ্চু ও এডভোকেট গোলাম মোস্তফা বলেন, মামলাটি বিচারক তদন্তপূর্বক আগামী ২০শে মে এর মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, গত ৩১শে ডিসেম্বর জুবাইদা মীরার প্রসব ব্যাথা উঠলে তাকে রাজবাড়ী শহরের আদর্শ ক্লিনিকে নিয়ে আসা হয়। সেখানে সিজার করার জন্য মামলার ১নং আসামী ডাঃ শারমিন আক্তার সুমি অনেক টাকা দাবি করে। পরে মীরার স্বজনরা দাবিকৃত টাকা দিতে অস্বীকার করলে মামলার ১নং আসামী ডাঃ সুমি ও মামলার ২নং আসামী ডাঃ প্রত্যাশার সাথে মীরার স্বজনদের বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে ডাঃ সুমি ও তার বোন ডাঃ প্রত্যাশা পরিকল্পনা করে মীরাকে ৩১শে ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সিজার করে। সিজার করার পর মীরার পুত্র সন্তান হয়। কিন্তু মীরার স্বজনদের সাথে ডাঃ সুমির টাকা পয়সা নিয়ে বাকবিতন্ডা হওয়ায় তারা মীরাকে সিজার পরবর্তী সঠিক ভাবে ওয়াশ করেনি, অক্সিজেন সরবরাহ করেনি এবং সঠিক ভাবে চেকআপ করেনি। যার ফলে মীরার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে কৌশলে ডাঃ সুমি মীরার শারীরিক অবস্থার খারাপ দেখে গত ১লা জানুয়ারী ঢাকায় রেফার করেন। পরে মীরাকে তার স্বজনরা ঢাকার ধানমন্ডির পপুলার হাসপাতালে ভর্তি করে। সেখানে সে দীর্ঘ দিন আইসিইউতে থাকে। আইসিইউতে থাকা অবস্থায় গত ৯ই ফেব্রুয়ারী দুপুর ১২টার সময় মীরা মৃত্যু বরণ করেন।

এ বিষয়ে নিহত জুবাইদা মীরার স্বামী মোঃ সাব্বির মোল্লা বলেন, গত ৩১শে ডিসেম্বর আদর্শ ক্লিনিকে মীরাকে সিজার করে ডাঃ সুমি ও তার বোন প্রত্যাশা। সিজারের পর থেকেই মীরা খুবই অসুস্থ হয়ে পড়ে। মীরার শারীরিক অবস্থা খুব খারাপ হয়ে গেলে আদর্শ ক্লিনিকের চিকিৎসক ডাঃ সুমি তাকে আদর্শ ক্লিনিকে না রেখে কৌশলে ঢাকায় রেফার করে। পরে মীরাকে ঢাকার পপুলার হাসপাতালে ভর্তি করলে সেখানকার চিকিৎসকরা জানান সিজারকালে মীরার কিডনিতে খোঁচা লাগাই কিডনি ড্যামেজ হয়ে যায়।  এরপর থেকেই মীরাকে আইসিইউ’তে রাখা লাগে ও কিডনি ডায়ালসিস করা লাগে। প্রায় ৪০দিন চিকিৎসাধীন থাকার পর মীরা মারা যায়। চিকিৎসকের ভুলে আমার স্ত্রী মারা গেছে। আমার সন্তান এতিম হয়ছে। আর কোন সন্তান যেনো এতিম না হয় এবং ভুল চিকিৎসায় যাতে কেউ মারা না যায় তার জন্য আমরা আদালতে মামলা দায়ের করেছি।

উল্লেখ্য, রাজবাড়ী শহরের সজ্জনকান্দা পাবলিক হেলথ এলাকার আদর্শ ক্লিনিকে গত ৩১শে ডিসেম্বর জুবাইদা মীরার(২৩) সিজার করে ডাঃ শারমিন আক্তার সুমি। এ সময় ডাঃ সুমিকে সাহায্য করে তারই চাচাতো বোন ডাঃ সিরাজুম মুনিরা প্রত্যাশা।

সিজারকালে চিকিৎসক কর্তৃক রোগী জুবাইদা মীরার কিডনী ড্যামেজ হওয়ার ঘটনা ঘটে। চিকিৎসকের ভুল চিকিৎসার দীর্ঘ ৪০দিন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকার পর গত ৯ই ফেব্রুয়ারী দুপুর ১২টায় রাজধানী ঢাকার ধানমন্ডির পপুলার হসপিটালে আইসিইউতে থাকা অবস্থায় জুবাইদা মীরা শেষ নিঃশ্বাস ত্যাগ করে। প্রায় ৪০দিন ঢাকার পপুলার হাসপাতালে চিকিৎসাধীন থাকায় মীরার পরিবারের প্রায় ২০ লাখ টাকার মতন খরচ হয়।

অভিযোগ রয়েছে, ডাঃ শারমিন আক্তার সুমি খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট(গাইনী) পদে ও ডাঃ সিরাজুম মুনিরা প্রত্যাশা জেলা পুলিশ হাসপাতালে কর্মরত থাকলেও তারা প্রায়ই সরকারী দায়িত্ব ফাঁকি দিয়ে নিজেদের পারিবারিক ক্লিনিক “রাজবাড়ীর আদর্শ ক্লিনিকে” প্রাইভেট প্রাকটিস করেন। 

প্রশ্ন উঠেছে ডাঃ শারমিন আক্তার সুমি প্রতিদিন খোকসা থেকে এসে রাজবাড়ী শহরের পাবলিক হেলথ মোড়ে অবস্থিত আদর্শ ক্লিনিকে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চেম্বার করে প্রাইভেট ভাবে রোগী দেখেন কিভাবে? এছাড়াও রহস্যজনক কারণে তিনি রোগীদের দেওয়া ব্যবস্থাপত্রে তার বর্তমান কর্মস্থলের নাম ও পদবী গোপন করে চলেছেন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ