ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
দৌলতদিয়া যৌনপল্লীর নারী-শিশুদের যৌনপেশায় আসার প্রধান কারণ দারিদ্রতা
  • আবুল হোসেন
  • ২০২৪-০৩-২৭ ১৬:৪৪:২৬

নারী ও শিশুদের যৌনপেশায় যুক্ত হওয়ার পেছনে দারিদ্রতাকে প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
 যৌনপল্লীর নারী ও শিশুদের নিয়ে কাজ করা সংগঠন মুক্তি মহিলা সমিতির(এমএমএস) সহযোগিতায় তেরে দেস হোমস (টিডিএইচ) বেসরকারী উন্নয়ন সংস্থা সুইজারল্যান্ড ভিত্তিক সংগঠন এ গবেষনাটি করা হয়।
 দৌলতদিয়ায় মুক্তি মহিলা সমিতির কনফারেন্স রুমে গতকাল ২৭শে মার্চ দুপুরে গবেষনার প্রতিবেদন প্রকাশ ও মতবিনিময় সভার আয়োজন করা হয়। 
 মুক্তি মহিলা সমিতির নির্বাহী পরিচালক মর্জিনা বেগমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বক্তব্য রাখেন। 
 গবেষনার বিষয়ে ধারণা প্রদান করেন(টিডিএইচ) এর বাংলাদেশ কো-অর্ডিনেটর জিনিয়া আফরোজ। গবেষনা উপস্থাপনা করেন টিডিএইচ’র গবেষক সুরজিত কুন্ডু। 
 সমিতির প্রোগ্রাম ডিরেক্টর আতাউর রহমান মুঞ্জর সঞ্চালনায় অনুষ্ঠানে গোয়ালন্দ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারসিম তারান্নুম হক, উপজেলা সমাজ সেবা অফিসার রুহুল আমিন, যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান তোফায়েল আহমেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা বেগম, উপজেলা মহিলা ও শিশু পাচার প্রতিরোধ কমিটির উপদেষ্টা নির্মল কুমার চক্রবর্তী, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দৌলতদিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মুহম্মদ সহিদুল ইসলাম, আক্কাস আলী হাইস্কুলের প্রধান শিক্ষক জাকির হোসেন, গোয়ালন্দ প্রেসক্লাবের সভাপতি মুহাম্মাদ আবুল হোসেন, সাধারণ সম্পাদক শামীম শেখ, সাবেক সভাপতি রাশেদুল হক রায়হানসহ স্থানীয় জন প্রতিনিধি শিক্ষক, চিকিৎসক, এনজিও কর্মী ও নারী কর্মী প্রমুখ উপস্থিত ছিলেন। 
 সূত্র জানায়, গত বছরের নভেম্বর মাসে তেরে দেস হোমস (টিডিএইচ) দৌলতদিয়া যৌনপল্লীর ভেতরে সব চাইতে ঝুঁকিতে থাকা ১২-১৮ বছর বয়সী ৫০ জন নারীর উপর একটি গবেষণামূলক জরিপ চালায়। 
 গবেষনায় অংশগ্রহনকারীরা কিভাবে যৌনপল্লীতে আসলো তাদের সেই তিক্ত অভিজ্ঞতাগুলো তুলে ধরেন। এতে দারিদ্রতাকে প্রধান কারণ হিসেবে চিহ্নিত করে পাচার, প্রতারনা, শোষন ও নির্যাতন, বাবা-মায়ের বিচ্ছেদ, বাল্য বিয়ে, পরিবারের সদস্যদের চাপসহ বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়। পাশাপাশি এ থেকে উত্তরনের জন্য সরকারী-বেসরকারী পর্যায়ে পদক্ষেপ গ্রহনসহ ৭টি পরামর্শ তুলে ধরা হয়।

কালুখালীর সাওরাইলে দেশীয় অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেফতার
রাজবাড়ীতে হাসপাতালে দ্বিগুণ রোগী॥হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ
বালিয়াকান্দিতে টিউবওয়েল আছে পানি নেই॥বিপর্যস্ত জনজীবন