ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
ভাঙ্গা-যশোর রুটে প্রথম ধাপের পরীক্ষামূলক ট্রেন চলাচল সম্পন্ন
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-৩০ ১৫:০৬:৩৭

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোরের রূপদিয়া পর্যন্ত প্রথম ধাপের পরীক্ষামূলক ট্রেন চলাচল সম্পন্ন হয়েছে। 
 গতকাল ৩০শে মার্চ সকাল ৮ টা ৪০ মিনিটে ভাঙ্গা ছেড়ে আসা পাথর বোঝাই ট্রেনটি ১০টা ২০ মিনিটে রূপদিয়া স্টেশনে পৌছায়। কোন রকম ঝামেলা ছাড়াই ট্রায়াল সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আগামী জুন মাস নাগাদ এই পথে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। 
 পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনতে এই রেলপথ নির্মাণ করা হয়েছে।
 বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে ঠিকাদারী প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে গ্রুপ’ (সিআরইসি) প্রকল্পটি বাস্তবায়ন করেছে।
 ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ব্রডগেজ ওই রেলপথে থাকছে ভাঙ্গা, কাশিয়ানী এবং যশোরের পদ্মবিলা ও সিঙ্গিয়াতে রেলওয়ে জংশন। এ ছাড়া নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর,  লোহাগড়া, নড়াইল এবং যশোরের জামদিয়া ও রূপদিয়াতে রেলস্টেশন রয়েছে। কাজের অংশ হিসেবে গতকাল শনিবার ও আজ রবিবার দুই দিন ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত বিভিন্ন গতিতে ট্রেন চালিয়ে লাইনের অবস্থা পরীক্ষা করা হবে। 
 ট্রায়ালে অংশ নেয়া রেলওয়ে সংশ্লিরা জানান, ভাঙ্গা থেকে যশোর অংশের ৮৭ দশমিক ৩২ কিলোমিটার পথ ৮৪ কিলোমিটার বেগে পাড়ি দিয়েছেন তারা। রেলপথে কোথাও কোন সমস্যার সম্মুখীন হননি। এ রুটে আগামী জুনের মধ্যেই বাণিজ্যিকভাবে ট্রেন পরিচালনা করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। এতে ঢাকার সাথে যশোরের দূরত্ব কমবে ১৯৩ কিলোমিটার।

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে--তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী
বাংলা নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির  বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী
সর্বশেষ সংবাদ