ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশায় কবি আবদুল মান্নানের তৃতীয় মৃত্যু বার্ষিকী পালিত
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০৪-০৫ ১৭:৩৭:০৮

রাজবাড়ী জেলার পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাবেক সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের ৩য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ৫ই এপ্রিল কবর জিয়ারত, পবিত্র কোরআন খানি, আলোচনা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।
 জানা যায়, গতকাল শুক্রবার জুম্মার নামাজের পর পাংশা পৌরসভার কেন্দ্রীয় কবরস্থানে কবর জিয়ারত অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন পুইজোর সিদ্দিকীয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ সাঈদ আহমেদ।
 এ সময় হোগলাডাঙ্গী মোহাম্মাদিয়া ইসলামিয়া কামিল মডেল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মীর মোঃ আব্দুল বাতেন, পরানপুর ডিএস দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ গোলাম মোস্তফা, খোকসা আবু তালেব ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এসএম কায়কোবাদ, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান, পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান হাজারী আবুল হাসিম, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহাম্মদ ফিরোজ হায়দার, পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, কবি মোঃ এবাদত আলী সেখ, সাংবাদিক মোঃ মোক্তার হোসেন ও সেলিম মাহমুদ প্রমূখ উপস্থিত ছিলেন।
 পরে জাফরপুর হাফিজিয়া মাদ্রাসায় আলোচনা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান হাজারী আবুল হাসিমের সভাপতিত্বে আলোচনা সভায় কবি ও প্রাবন্ধিক মরহুম আবদুল মান্নানের সাহিত্য চর্চা, জীবন ও কর্মের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহাম্মদ ফিরোজ হায়দার ও পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান। দোয়া মোনাজাত পরিচালনা করেন পরানপুর ডিএস দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ গোলাম মোস্তফা।
 অনুষ্ঠানে কবি এবাদত আলী শেখ, জাফরপুর হাফিজিয়া মাদ্রাসার পরিচালক মাওলানা মোঃ আকরাম হোসাইন, ক্বারী মাওলানা মোঃ আবু বকর, মাদ্রাসার শিক্ষক-ছাত্র, সাংবাদিকসহ স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।
 উল্লেখ্য, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান(৮৫) বার্ধক্যজনিত কারণে ২০২১ সালের ১৮ই জানুয়ারী রাত ১০টার দিকে রাজধানী ঢাকার উত্তরা ১০ নম্বর এলাকার বাসায় ইন্তেকাল করেন। 
 মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্ত্বেও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে।
 সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে “কবিতা তোমাকে খুঁজি” গ্রন্থ প্রকাশিত হয়। এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে।
 তার মৃত্যুর পর এ বছর অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারী মাসে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান রচিত “আমার জীবনস্মৃতি” কাব্যগ্রন্থ প্রকাশ করেছে। 
 মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২রা এপ্রিল ফরিদপুর জেলার বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ