ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ঈদ যাত্রায় ভোগান্তি ছাড়াই স্বস্তিতে বাড়ি যাচ্ছে মানুষ
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৪-০৭ ১৫:৪১:৩১

ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সরকারের নানা উদ্যোগ ও প্রস্তুতিতে রেলপথ, নৌপথ ও সড়ক পথে ঈদ যাত্রায় কোন ধরনের ভোগান্তি ছাড়াই স্বস্তিতে বাড়ি যাচ্ছে মানুষ। 
সাপ্তাহিক ছুটি ও নববর্ষসহ এবার ঈদের আগে ও পরে মিলিয়ে দীর্ষ ছুটির কারণে পর্যায়ক্রমে মানুষ ঢাকা ছাড়ছেন। ফলে রাজধানীর ট্রেন স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে যাত্রী চাপ কিছুটা কম থাকলেও গতকাল থেকে ঈদযাত্রায় যাত্রীদের চাপ একটু বেড়েছে। তবে সড়কে যানবাহনের বাড়তি চাপ থাকলেও তেমন কোনো যানজট সৃষ্টি হয়নি। ঈদে ঘরমুখো মানুষ স্বস্তিতে বাড়ি ফিরতে পারছেন।
এবার কোন ট্রেনের সিডিউল বিপর্যয় হয়নি। কমলাপুর রেল স্টেশন থেকে বেশিরভাগ ট্রেন যথাসময়ে ছেড়ে গেছে। স্বাচ্ছ্যন্দেই গন্তব্যে ফিরছেন ট্রেনযাত্রীরা। সড়কপথও অনেকটাই স্বাভাবিক। ফেরিঘাটগুলোতে বাড়তি গাড়ির চাপ থাকলেও দুর্ভোগে পড়তে হয়নি ঘরমুখো মানুষের। বাস ও লঞ্চেও অনেকটা নির্বিঘ্নে ঘরে ফিরেছেন সাধারণ যাত্রীরা। সবাই নিজেদের মতো করেই বাড়ি যাওয়ার চেষ্টা করছেন। কেউ গণপরিবহণে। কেউবা নিজস্ব ব্যবস্থাপনায় প্রাইভেটকার বা মাইক্রোতে নাড়ির টানে ছুটছেন বাড়ির দিকে। কেউ কেউ নিজের মোটরসাইকেল নিয়েই ছুটে যাচ্ছেন বাড়ির পথে।
ঈদযাত্রায় এবার রেল স্টেশনে আগের মতো ভিড় নেই। টিকেট ছাড়া কোনো যাত্রী ভেতরে প্রবেশ করতে পারছে না। স্টেশনের গেটে মেশিনে টিকেট চেক করে ভেতরে প্রবেশ করানো হচ্ছে যাত্রীদের। অনলাইনে যারা টিকেট কেটেছেন তারাই ভেতরে প্রবেশ করছেন। অনলাইনে টিকেট কাটার কারণে স্টেশনে টিকেট কালোবাজারীদেরও তেমন দেখা যায়নি। 
ট্রেন যাত্রীদের সার্বিক নিরাপত্তা দিতে প্ল্যাটফর্ম এলাকায় প্রবেশের মুখে র‌্যাব, পুলিশ এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। প্ল্যাটফর্মে প্রবেশের মুখে ট্র্যাভেলিং টিকেট এক্সামিনাররা (টিটিই) অবস্থান করছেন। তারা যাত্রীদের টিকেট চেক করছেন। টিকেটে সমস্যা হলে প্রবেশমুখ থেকেই তাদের তারা ফিরিয়ে দিচ্ছেন।
রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেন, এবারের ঈদযাত্রা নির্বিঘ্নে করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। টিকিট কালোবাজারী রোধে এবার কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা প্রায় ৩৩ হাজার ৫০০ টি বলে তিনি জানান।

পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সর্বশেষ সংবাদ