ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
ঈদে দৌলতদিয়া ঘাটে যাত্রী-যানবাহন বাড়লেও ঘরমুখী মানুষের ভোগান্তি নেই
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৪-০৮ ১৭:৫১:১০

দক্ষিণবঙ্গের অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাটের দৃশ্যপট পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই বদলে গেছে। ব্যস্ততম এ ঘাটে এখন নেই কোনো যানজট। কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখী মানুষ সরাসরি পাটুরিয়া ঘাট থেকে ফেরী ও লঞ্চে নদী পার হয়ে দৌলতদিয়া ঘাটে আসছে।
 গতকাল ৮ই এপ্রিল দৌলতদিয়া ঘাটে গিয়ে দেখা যায়, ফেরী ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ কম থাকলেও লঞ্চ ঘাটে রয়েছে ঘরমুখী মানুষের চাপ। যা গতদিনের থেকে কিছুটা বেশি। এদিকে ঘাট এলাকার নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে রাজবাড়ী জেলা পুলিশ। এছাড়া সাদা পোশাকেও পুলিশ মাঠে রয়েছে। 
 সংশ্লিষ্টরা জানায়, এবারের ঈদযাত্রায় যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘœ করতে ১৭টি ফেরী ও ২০টি লঞ্চ চলাচল করছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে। সেই সঙ্গে ঘাটকে যানজটমুক্ত রাখতে ঈদের আগে ও পরে মোট ৭দিন পশুবাহী ও জরুরী পচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 
 এবারের ঈদে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই মানুষ ঘরে ফিরতে পারছে। পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখী মানুষ যাতে স্বস্তিতে বাড়ি ফিরতে পারে সেজন্য নানা উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। যাত্রাপথে ভোগান্তি, যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করা, সড়কে যানজট নিরসনসহ ঘাট এলাকায় সার্বক্ষণিক কঠোর নজরদারি করছে প্রশাসন। 
 উত্তরা থেকে আসা ঝিনাইদহ গামী যাত্রী আঃ রহমান বলেন, লোকাল বাসে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই পাটুরিয়া ঘাট পর্যন্ত এসে লঞ্চে নদী পার হয়েছি। ভেবেছিলাম ঘাটে অনেক যানজট থাকবে। কিন্তু ঘাটে এসে কোন প্রকার অপেক্ষা করতে হয়নি। সরাসরি লঞ্চে নদী পার হয়ে চলে এসেছি। এখন ঘাট থেকে লোকাল গাড়িতে ঝিনাইদহ পর্যন্ত যাব।
 মিরপুর থেকে পরিবার নিয়ে মেহেরপুর ঈদ করতে যাচ্ছেন জাকির সরদার। তিনি বলেন, ঈদযাত্রা এত স্বস্তির হবে কখনও ভাবিনি। কোনো প্রকার ভোগান্তি ছাড়াই দৌলতদিয়া পর্যন্ত এসেছি। তবে যানবাহনগুলোতে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। এই বিষয়ে প্রশাসনের নজরদারি বাড়ানো দরকার। 
 দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস.আই ফরিদ উদ্দিন বলেন, ঈদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নদীতে নৌ-পুলিশের টহল রয়েছে। আমরা ঈদে ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘœ করতে ঘাটে সব সময় টহলে রয়েছি। 
 বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ সালাহ উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ছোট-বড় মিলিয়ে ১৭টি ফেরী যাত্রী ও যানবাহন পারাপারে চলাচল করছে। ঈদে ঘরমুখী মানুষ যেন কোনো ভোগান্তি ছাড়াই স্বস্তিতে বাড়ি পৌঁছাতে পারে সে ব্যাপারে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। 
 তিনি আরও বলেন, বর্তমানে তিনটি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। 
 গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র জানান, ঈদে ঘরে ফেরা মানুষের যাত্রা নির্বঘেœ আমরা সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছি। ঘাটে এসে যাত্রীরা যেন কোন হয়রানির শিকার না হয় সেজন্য আমরা সব সময় নজরদারি করছি। এছাড়াও যাত্রীদের নিরাপত্তায় অপ্রীতিকর ঘটনা এড়াতে মোবাইল কোর্ট প্রস্তুত রয়েছে। আশা করছি এবারের ঈদ যাত্রা সকলের জন্য আনন্দমুখর হবে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ