ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
কাটাখালীতে ঐতিহ্যবাহী চড়ক পূজা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত
  • সুজন বিষ্ণু
  • ২০২৪-০৪-১৩ ১৬:২৪:০৪

চৈত্র সংক্রান্তি উপলক্ষ্যে গতকাল ১৩ই এপ্রিল বিকালে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার কাঁটাখালীতে বহু বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে।
 দিনব্যাপী কাটাখালী গ্রামের প্রেমচরণ ফকিরের বাড়ীর পাশের মাঠে এই চড়ক পূজা ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়। এই চড়ক পূজাটি চৈত্র মাসের(পঞ্জিকা মতে) শেষ দিনে হয়ে অনুষ্ঠিত হয়ে থাকে।
 এই চড়ক পূজার মূল আকর্ষণ মানুষের পিঠে বড়শী গেঁথে চরকিতে ঘোরানো। স্থানীয় ও দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ এই চড়ক পূজা ও গ্রামীণ মেলা দেখতে আসে। বিকালে চড়ক পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর পিঠে বড়শি গেঁথে চরকিতে ঘোরানো হয়। 
 মেলায় আগত বিকাশ সরকার বলেন, আমি প্রতি বছর এই চড়ক পূজা ও মেলা দেখতে আসি। শরীরের মধ্যে বড়শি  বিধিয়ে চরকিতে ঘোরা বিষয়টি শুনলেই গা শিউরে ওঠে। বড়শি বিধিয়ে চড়কে ঘোড়ানো এটা অনেক এলাকায় হয়না। আমার বাসা রাজবাড়ী সদরে সেখানে এমন উৎসব হয় না তাই পরিবারের সবাইকে নিয়ে এখানে আসছি। সুন্দর একটা পরিবেশ অনেক ভালো লাগছে। 
 শান্তনা কীর্তনীয়া বলেন, প্রতিবছর আসি এই চড়কের মেলাতে। এবারও অনেক লোক এসেছে এই মেলাতে। মেলাতে বিভিন্ন রকমের দোকান বসেছে। পিঠে বড়শি বিধিয়ে ঘোড়ানো এটা দেখার জন্য রাজবাড়ী জেলাসহ জেলার বাইরের লোকও এখানে আসে। চৈত্র মাসের শেষের দিন এই মেলা হয়ে থাকে। এটি অনেক পুরাতন একটি পূজা।
 মেলা আয়োজক বাদল জানান, প্রতি বছর চৈত্র সংক্রান্তিতে এই চড়ক পূজা ও মেলার আয়োজন করা হয়। হাজার হাজার দর্শনার্থী ঐহিত্যবাহী এই চড়ক পূজা ও মেলা দেখতে আসেন। এই মেলাটি রাজবাড়ী জেলার মধ্যে সবচেয়ে পুরাতন এবং সবচেয়ে বেশি লোকের সমাগম হয়। সবাই  মেলায় এসে আনন্দ উপভোগ করে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ