ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
নতুন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-০৮ ১৪:২৮:৩৭

 সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন দেশের ১৬তম এটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন।
  রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীকে গতকাল ৮ই অক্টোবর এটর্নি জেনারেল পদে নিয়োগ দেন।
  আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব মোঃ গোলাম সারওয়ার স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৪ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিনকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশের এটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করিলেন।” এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
  ১৯৮৯ সালের ২৮শে অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন এ এম আমিন উদ্দিন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি আমিন উদ্দিন এক সময় ডেপুটি এটর্নি জেনারেল পদেও দায়িত্ব পালন করেছেন।
  এ এম আমিন উদ্দিন ২০০৬-২০০৮ সাল পর্যন্ত পরপর দুইবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ২০১৯-২০২০ইং সেশন এবং ২০২০-২০২১ সেশনেও পর পর দুইবার সভাপতি নির্বাচিত হন তিনি। তিনি বর্তমানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি।
  ২০০৯ সাল থেকে রাষ্ট্রের ১৫তম এটর্নি জেনারেলের হিসেবে দ্বায়িত্বপালনকারী মাহবুবে আলম(৭১) গত ২৭শে সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুজনিত কারণে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার পদটি শূন্য হয়।
  নবনিযুক্ত এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন পেশাগত জীবনে এক সময় আইনজীবী হিসেবে সদ্য প্রয়াত এটর্নি জেনারেল মাহবুবে আলমের চেম্বারে জুনিয়র সহকর্মী হিসেবেও সম্পৃক্ত ছিলেন। সিনিয়রের শূন্য স্থানে দেশের প্রধান আইন কর্মকর্তা হিসেবে তথা ১৬তম এটর্নি জেনারেল হিসেবে তিনি নিয়োগ পেলেন। দীর্ঘ তিন দশকেরও বেশী সময় ধরে দেশের সর্বোচ্চ আদালতে সুনামের সঙ্গে আইন পেশা পরিচালনা করছেন এ এম আমিন উদ্দিন। তিনি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।

 

১০ বছরে লিগ্যাল এইডে ১ লাখ ২ হাজার ৪৫ জন কারাবন্দী আইনি সহায়তা পেয়েছে
আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারে ৬মাসে ১২ হাজার ৭৯৭ জনকে আইনি সেবা প্রদান
সরকারী কর্মচারীর গ্রেপ্তারের কারণে সাময়িক বরখাস্তের বিধান নিয়ে রুল
সর্বশেষ সংবাদ