ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সোনার মানুষ গড়ার জন্য আমাদের শিক্ষা ব্যবস্থাকে ব্যবহার করতে হবে--সাবেক গভর্ণর ড. আতিউর রহমান
  • রফিকুল ইসলাম/সুজন বিষ্ণু
  • ২০২৪-০৪-১৮ ১৮:০০:২৯

রাজবাড়ীতে শুদ্ধ ও যথাযথভাবে মাতৃভাষার চর্চা, বাংলা সাহিত্যের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত এবং এ সাহিত্যেকে আরও বিকশিত করার লক্ষ্যে শুরু হয়েছে তিনদিন ব্যাপী দিনব্যাপী ৯ম বাংলা উৎসব। 

 গতকাল ১৮ই এপ্রিল বিকালে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করেন অর্থনীতিবিদ, রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান। 
 এর আগে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের পান্না চত্ত্বর  হয়ে ১নং রেলগেট প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি এবং অন্যান্য অতিথিদের উত্তরীয় পরিধান এবং  ক্রেস্ট প্রদান করা হয়। এরপর বর্ণমালা নামক একটি বইয়ের মোড়ক উন্মোচন  করা হয়। 
 রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল মোরশেদ আরুজ, শিক্ষানুরাগী ও সমাজসেবক নাসিম শফি, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, রাজবাড়ী একাডেমির সহ-সভাপতি মোঃ সাইফুল্লাহ,  সাধারণ সম্পাদক ডাঃ ইকবাল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এ সময় আমন্ত্রিত অতিথিগণ, আয়োজক কমিটির সদস্যগণ, জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী এবং অভিভাবকগণ উপস্থিত ছিলেন।
 অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, বাংলা উৎসবের এতো সুন্দর আয়োজন করার জন্য রাজবাড়ী একাডেমিকে ধন্যবাদ জানাচ্ছি। আমি রাজবাড়ীতে এর আগেও বেশ কয়েকবার এসেছি। আমার কাছে মনে হয় রাজবাড়ীর পরিবেশ অনেক বেশি সংস্কৃতি মনা, অনেক নান্দনিক। আমি রাজবাড়ী আসতে পেরে সব সময় আনন্দ উপভোগ করি। বাংলা ভাষা এমন একটি ভাষা, যে ভাষাকে কেন্দ্র করে একটি রাষ্ট্র তৈরি হয়েছে। এমনটি পৃথিবীতে খুব একটা বেশি রাষ্ট্র নেই। শুধু ভাষার মর্যাদার রক্ষার জন্য, বাংলা ভাষাকে সম্মান রক্ষা করার জন্য আমাদের দেশের তরুণেরা রক্ত ঢেলে দিয়েছে এবং পরবর্তীকালে সেই রক্ত বীজ মিলে মুক্তির বীজ রুপান্তরিত হয়েছে। বাংলাদেশ সৃষ্টি হয়েছে। বাংলা ভাষা আন্দোলনের শহীদ, মুক্তিযুদ্ধের শহীদ, পরবর্তীকালে আমাদের জাতির পিতা এবং তার পরিবারের সদস্যরা যারা শহীদ হয়েছেন তাদের সবাইকে ও সবার আতœার প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আমরা যদি সত্যি সত্যি দেশকে জানতে চাই দেশকে ভালোবাসতে চাই তাহলে আমাদের বাংলা ভাষায় কথা বলতেই হবে। রবীন্দ্রনাথ বলেছেন ভাষার শিক্ষা না নিলে সেই শিক্ষা মনের গহীনে প্রবেশ করে না। যারা মাতৃভাষার সাহিত্য চর্চা করেন না তারা সাহিত্যের নবেল পুরস্কার পেতে পারেন না। আমাদের বড়ই সৌভাগ্য আমাদের এশিয়া মহাদেশের মধ্যে সর্বপ্রথম সাহিত্যের জন্য নবেল পুরস্কার পেয়েছিলেন কবি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ ঠাকুর অন্যত্তম শ্রেষ্ঠ বাঙালী। আমি রাজবাড়ী একাডেমিকে ধন্যবাদ জানাতে চাই যে, আমাদের কমলমতি সন্তানদেরকে দেশকে জানার সুযোগ করে দিয়েছে। সেই সুযোগের মাধ্যমে দেশকে ভালোবাসার অনুপ্রেরণা জোগাচ্ছেন। আমরা বাংলা ভাষায় কথা বলার জন্য এই স্বদেশ বা বাংলাদেশ অর্জন করতে পেরেছি। আমরা এই দেশকে সোনার বাংলা গড়বো বলে স্বপ্ন দেখেছি। আমাদের জাতির পিতা বাংলাদেশকে স্বপ্নের বাংলাদেশ সোনার বাংলাদেশ গড়বেন বলে আমাদেরকে জানিয়েছিলেন এবং সেই সোনার বাংলা শুধুমাত্র সুন্দর সুন্দর নির্মাণের মধ্যে দিয়ে হবে না। বড় বড় রাস্তা-ঘাট তৈরি হলেই হবে না। জাতির পিতাই বলেছের আমাদের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। এই সোনার মানুষ এমনি এমনি গড়ে উঠবে না। সোনার মানুষ গড়ার জন্য আমাদের শিক্ষা ব্যবস্থাকে ব্যবহার করতে হবে। আমাদের সংস্কৃতি অর্জনকে ব্যবহার করতে হবে। আমাদের যে সংস্কৃতির সম্পদ আছে সেই সম্পদকে প্রসারিত করতে হবে। আমার ভালো লাগছে যে, রাজবাড়ী একাডেমির সেই সাংস্কৃতিক সম্পদকে প্রসারিত করার জন্য নানা উদ্যোগ নিয়েছেন এবং বাংলা উৎসব তারই একটি উৎস।

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ