ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-১৮ ১৮:০১:৪৫

‘প্রাণি সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গণে গতকাল ১৮ই এপ্রিল সকালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে।  
 সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন।  
 এ সময় ৮জন খামারীর মাঝে মিল্কিং মেশিন ও ৩জন সর্বাধিক প্রাণিসম্পদ তথ্য সুমারীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
 রাজবাড়ী সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ প্রকাশ রঞ্জন বিশ্বাস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) রকিবুল হাসান পিয়াল, জেলা প্রাণিসম্পদ এসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ কোহিনুর প্রমুখ বক্তব্য রাখেন। 
 অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন আহমেদ। 
 এ সময় রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জনি খান, জেলা ও সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ সদর উপজেলার প্রাণি সম্পদ সংশ্লিষ্ট উপকার ভোগীগণ ও খামরীরা উপস্থিত ছিলেন।
 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চেষ্টা করে যাচ্ছেন দেশকে খাদ্যে ও আমিষে স্বয়ং সম্পন্ন করতে। যাতে বেশী উৎপাদনের মাধ্যমে আমাদের চাহিদা মিটিয়ে বিশ্বের যেসব দেশে খাদ্যের ঘাটতি রয়েছে সে সব দেশের মানুষের চাহিদা কিছুটা হলেও পূরণ করা যায়। সেই জন্য দেশের প্রতি ইঞ্চি জমিতে যাতে কিছু না কিছু আবাদ করা য়ায় সে জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন তিনি। আমরা রাজবাড়ীবাসী অবশ্যই প্রধানমন্ত্রীর সেই আহবানে সারা দিয়ে কোন জমি ফাকা না থাকে সেই উদ্যোগ নিয়ে কাজ করব। আর আমি মনে করি রাজবাড়ী জেলা কৃষি ফসল উৎপাদন ও প্রাণি সম্পদ উন্নয়নের মাধ্যমে দেশের অন্য জেলার তুলনায় অবশ্যই ভালো করবে। কারণ রাজবাড়ী জেলার মাটি কৃষি কাজের জন্য অত্যন্ত ভালো হওয়ায় এখানে অধিকাংশ জমিতে দুই বা তিন বার ফসল উৎপাদন হয়। আবার রাজবাড়ী জেলায় যে দুগ্ধ খামার ও অন্যান্য প্রাণি যেমন-গরু, ছাগল, মুরগী, ছাগল, হাঁস, মৎস্য ইত্যাদি খামার রয়েছে সেগুলো অত্যন্ত ভালো মানের দুধ, মাংস, ডিম উৎপাদন করছে। রাজবাড়ী জেলার দুধ ও খাশির মাংস দেশের যে কোন জেলার তুলনায় অত্যন্ত উন্নত মানের। সেই কারণে এ জেলার উৎপাদিত দুধে ফ্যাটের পরিমান বেশী থাকায় রাজবাড়ীর বিখ্যাত চমচমসহ যে কোন দুধে তৈরী খাদ্য পণ্য খুব ভালো মানের হয়। সে জন্য আমরা যদি এই কৃষি ও প্রাণিসম্পদ পণ্য গুলোকে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে উন্নতমানের প্যাকেটজাত করে ব্রান্ডিংয়ের মাধ্যমে রাজধানীসহ অন্য শহরগুলোতে ও দেশের বাইরে রপ্তানীর উদ্যোগ গ্রহণ করা যায় তবে আমাদের এই পণ্যগুলো দেশে বিদেশের অনেক বড় বড় বাজার ধরতে পারবে। যাতে করে জেলায় কর্মসংস্থানসহ অনেক নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। যার মধ্য দিয়ে আমরা নিজেদের অর্থনৈতিক উন্নতির পাশাপাশি দেশের উন্নয়নে নিজেরা অবদান রাখার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের স্মার্ট উন্নত বাংলাদেশ বিনির্মাণের অংশিদার হতে পারব। আর এই উন্নত স্মার্ট বাংলাদেশই হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। 
 এছাড়া তিনি তার বক্তব্যে প্রাণি সম্পদ উন্নয়ন, প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের বিভিন্ন বিষয়সহ এ সম্পর্কিত বিষয়ে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বক্তব্য রাখেন। পাশাপাশি তিনি সকলকে যার যে টুকু জমি আছে সেখানেই যা চাষ করা যায় সেগুলো চাষ করার আহবান জানান। 
 উল্লেখ্য, রাজবাড়ী সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে ও প্রাণি সম্পদ অধিদপ্তরের প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এলডিডিপি) সহযোগিতায় ৫০টি স্টলের মাধ্যমে দিনব্যাপী প্রাণিসম্পদ সম্পর্কিত বিভিন্ন প্রদর্শনী ও ১৮ই এপ্রিল থেকে ২২শে এপ্রিল ৫দিনব্যাপী প্রাণি সম্পদ সেবা দেওয়া হবে। 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ