ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
গোয়ালন্দ প্রতিরোধ যুদ্ধ ও গণহত্যা দিবসে ২২জনকে শহিদী মর্যাদার দাবী
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৪-০৪-২১ ১৭:৩৮:১৫

যথাযোগ্য মর্যাদায় ও বিন¤্র শ্রদ্ধার সাথে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামে শহীদ পরিবারগুলোর উদ্যোগে গতকাল ২১শে এপ্রিল সকালে প্রতিরোধ যুদ্ধ ও গণহত্যা দিবস উদযাপন করেছে বীর মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী।
এছাড়া বাহাদুরপুর গ্রামে ২১শে এপ্রিল সকাল ১০টায় গোয়ালন্দ সম্মুখ যুদ্ধ ও প্রতিরোধ দিবস স্মৃতি ভাস্কর্য পরিষদ এলাকায় জাতীয় পতাকা উত্তোলন, প্রতিরোধ যুদ্ধের স্মৃতিচারন ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সকালে শহীদদের নামফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। তারা নিহত ২২ জনকে শহিদী মর্যাদার দাবী জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিষদের আহবায়ক ইঞ্জিনিয়ার জুয়েল বাহাদুর।
অনুষ্ঠানে প্রতিরোধ যুদ্ধের অন্যতম সংগঠক রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, রাজবাড়ীর যুদ্ধকালীন কমান্ডার বাকাউল আবুল হাসেম, যুদ্ধকালীন অপর কমান্ডার সিরাজ আহমেদ, গোয়ালন্দ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুস সামাদ মোল্লা প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা গোয়ালন্দের প্রতিরোধ যুদ্ধের এই গৌরবময় দিনটি নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে সরকারী-বেসরকারীভাবে আরো বৃহৎ পরিসরে উদযাপন করার উপর গুরুত্তারোপ করেন। সেইসাথে এখানে নির্মাণাধীন স্মৃতি ভাস্কর্যের অপূর্ণ কাজ দ্রুত শেষ করতে সরকারী-বেসরকারী পর্যায়ে সকলের সহযোগীতা কামনা করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের ২১ শে এপ্রিল দিনটি ছিল বুধবার। ওই দিন কাকডাকা ভোরে মানিকগঞ্জের আরিচাঘাট থেকে একটি গানবোট ও একটি কে-টাইপ ফেরি বোঝাই করে পাকবাহিনী প্রথম এসে নামে পদ্মাপারের গোয়ালন্দ উপজেলার উজানচর কামারডাঙ্গি এলাকায়। সেখান থেকে বাহাদুরপুর এলাকায় এগিয়ে আসলে স্থানীয় জনতার সহায়তায় ইপিআর, আনছার ও মুক্তিবাহিনী হালকা অস্ত্রসস্ত্র নিয়ে তাদের প্রতিরোধ সৃষ্টি করে। শুরু হয় সম্মুখ যুদ্ধ। কিন্তু পাকবাহিনীর ভারী অস্ত্রের মুখে অল্প সময়ের মধ্যেই প্রতিরোধ ভেঙ্গে যায়। এ সময় হানাদারের বুলেটে প্রথম শহীদ হন আনছার কমান্ডার ফকির মহিউদ্দিন। এছাড়াও শহীদ হন হাবিল শেখ ও ছবেদ আলী মন্ডল নামের আরো দুই ব্যক্তি এবং গুলিবিদ্ধ হন বেশ কয়েকজন।
এরপর পাকবাহিনী পাশ্ববর্তী বালিয়াডাঙা গ্রামে ঢুকে নিরীহ গ্রামবাসীর ঘরবাড়ীতে আগুন জ্বালিয়ে দেয়। সেখানে হানাদারের বুলেটে শহীদ হন ওই গ্রামের স্বাধীনতাকামী ২৪ জন নিরীহ নারী-পুরুষ। পরবর্তীতে পাক বাহিনী গোয়ালন্দ বাজারে প্রবেশ করে বাজারে ব্যাপক অগ্নিকান্ড ও ধ্বংসযজ্ঞ চালায়।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ