ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে হাসপাতালে বেড়েছে শ্বাসকষ্ট-ডায়রিয়া রোগীর সংখ্যা
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৪-০৪-২৩ ১৭:৩৪:১৯

তীব্র তাপ প্রবাহের কারণে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্তের রোগীর সংখ্যা বেড়েছে। 
 জানা গেছে, চলতি মাসে ২১২ জন রোগী গরম জনিত নানা রোগে আক্রান্ত হয়ে উপজেলা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছে। 
 দেখা গেছে, দিন দিন গরমে পথঘাট তপ্ত হয়ে উঠেছে। ঘরের বাইরে বের হয়ে কাজকর্ম করা কঠিন হয়ে পড়েছে এ তাপপ্রবাহে। বাজার-ঘাট, মার্কেটে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই লোকজনের উপস্থিতি কমে আসছে। ফসলের ক্ষেতে কাজ করতে পারছেন না কৃষকরা। তাপের তীব্রতার কারণে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না সাধারণ মানুষ। অতিরিক্ত গরম থাকায় সাধারণ মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যহত হচ্ছে। তীব্রতা বাড়ায় জনজীবনে দেখা দিয়েছে দুর্ভোগ। 
 গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল ফিতরের পর থেকে হাসপাতালে রোগীর প্রায় দ্বিগুণ বেড়েছে। ডায়রিয়া, শ্বাসকষ্ট, জ্বরসহ নানা রোগে আক্রান্ত হয়ে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলতি মাসে ২১২ জন রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে শিশু রোগীর সংখ্যা ১০৬ জন। বর্তমানে হাসপাতালে নারী, পুরুষ, শিশুসহ মোট ৫৯জন রোগী ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে বাড়ছে রোগীর সংখ্যা।
 গোয়ালন্দ বাজারের একাধিক ভ্যান চালক বলেন, সকাল ১০টার পরে তেমন একটা যাত্রী পাওয়া যায় না। কড়া রোদের কারণে রাস্তাঘাটে যাত্রী কম। রোদের তাপ বেশি থাকায় ভ্যান চালানোও দুষ্কর হয়ে পড়েছে। একদিকে গরমে কষ্ট অন্যদিকে তিন থেকে চারদিন ধরে যাত্রী কম থাকায় আয় কমে গেছে। এতে করে পরিবার নিয়ে দুশ্চিন্তায় আছি।
 ফাতেমা আক্তার নামের এক মহিলা বলেন, গরমের জন্য আমার স্বামীর শ্বাসকষ্ট বেড়েছে। ফলে তাকে হাসপাতালে নিয়ে এসে ডাক্তার দেখিয়েছি। হাসপাতাল থেকে ঔষধ নিয়েছি। দেখি এখন কি হয়।
 মোশাররফ নামের এক শিশুর বাবা জানান, আমার শিশু মেয়ে ডায়রিয়ায় আক্রান্ত। তাকে নিয়ে আজ হাসপাতালে এসেছি। বার বার পাতলা পায়খানার কারণে ডাক্তার দেখিয়েছি। এখন ওষুধ নিয়ে বাড়ি যাচ্ছি।
 আরেক শিশুর মা শারমিন আক্তার বলেন, আমার বাচ্চার তিন-চার দিন আগে জ্বর ছিল। ওষুধ খাওয়ানোর পর সুস্থ হয়ে গেছিল। হঠাৎ গতকাল সকাল থেকে ৩ থেকে ৪ বার পায়খানা হয়েছে। পরে রাতেই ওকে নিয়ে হাসপাতালে ভর্তি করেছি। এখন স্যালাইন চলছে।
 গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ শরীফ ইসলাম বলেন, গরমে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। ভর্তি ছাড়াও চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যাও অনেক। ডায়রিয়া, জ্বর, ঠান্ডা, শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্তের সংখ্যা বেশি। তবে হাসপাতালে আসা রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়া হচ্ছে। এ গরমে সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে।
 তিনি বলেন, এ সময়ে শিশুদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। শিশুদের নিয়মিত গোসল করাতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। কোনোভাবেই শিশুদের শরীর ঘামতে দেওয়া যাবে না। এজন্য তাদেরকে পাতলা কাপড় পরাতে হবে।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ