ঢাকা বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৪-২৯ ১৮:১২:১২

গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন মাতব্বর পাড়া ও দৌলতদিয়া ইউনিয়নের সৈদাল পাড়া এলাকার মরা পদ্মা নদীতে  মোবাইল কোর্ট অভিযান চালিয়ে ৩টি ড্রেজার মেশিন ও প্রায় ২০টি পাইপ ধ্বংস করেছে।
 গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র মোবাইল কোর্ট পরিচালনা করেন।
 গত ২৮শে এপ্রিল রাজবাড়ীর বহুল পরিচিত দৈনিক মাতৃকন্ঠ পত্রিকায় ‘গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র’-এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। পরদিন গতকাল ২৯শে এপ্রিল বিকালে অবৈধ ড্রেজার মেশিন ধ্বংসে নামে উপজেলা প্রশাসন। তবে প্রশাসনের গাড়ি দেখে বালু উত্তোলনে জড়িতরা সবাই পালিয়ে যায়।
 জানা যায়, উপজেলার উজানচরের ফৈইজদ্দিন মাতব্বর পাড়া ও দৌলতদিয়া ইউনিয়নের সৈদাল পাড়া এলাকায় মরা পদ্মা থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছিল প্রভাবশালী একটি চক্র। উত্তোলিত বালু বিভিন্ন স্থানে বিক্রি করে চক্রটি হাতিয়ে নিচ্ছিল মোটা অঙ্কের টাকা। তবে উপজেলার পদ্মা নদীর দৌলতদিয়া ক্যানাল ঘাট, ছোট ভাকলার পিয়ার আলীর মোড়, উজানচরের নলিয়াপাড়া, নতুন ব্রিজ এলাকাসহ বিভিন্ন স্থানে সরকারী কাজের দোহাই দিয়ে বালু, মাটি উত্তোলন করে বিক্রি করছিল তারা।
 এদিকে দীর্ঘদিন ধরে ড্রেজার দিয়ে গভীর খনন করে বালু তোলায় নদীর দুপাশে থাকা ঘরবাড়ি, রাস্তা-ঘাটসহ বিভিন্ন স্থাপনা, গাছপালা ও ফসলি জমি ধ্বংস হওয়ার ঝুঁকিতে রয়েছে।
 গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, উপজেলার কোথাও কোন প্রকার অবৈধ ড্রেজার ও ভেকু দিয়ে মাটি কাটতে পারবে না। অবৈধ ভাবে নদী থেকে বালু-মাটি উত্তোলন বন্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
 তিনি আরও বলেন, এ কাজে যে বা যারা জড়িতে আছে তাদেরকে চিহ্নিত করা হচ্ছে এবং আইনের আওতায় আনা হবে।

গোয়ালন্দে চালককে হত্যা করে মোটর সাইকেল ছিনতাইকারী ৪জনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড
বালিয়াকান্দি উপজেলায় ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ-মতবিনিময় সভা
গোয়ালন্দে সাংবাদিকদের সাথে উপজেলা  চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর মতবিনিময়
সর্বশেষ সংবাদ