ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী জেলায় দিনে ভ্যাপসা গরম রাতে ঘন কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২০-১০-১০ ১৪:৩৪:২৮

রাজবাড়ী জেলার সর্বত্র দিনের বেলায় ভ্যাপসা গরম, আর রাতে ঘন কুয়াশা পড়তে শুরু করেছে। এতে শরতের শেষে হেমন্ত ঋতুর শুরুতে শীতের আগমনী বার্তা পাওয়া যাচ্ছে।
  গত ২/৩দিনে যাবৎ প্রতি রাতেই এখন কুয়াশা পড়ছে। রাত ১০/১১টা থেকে কুয়াশা পড়া শুরু হয়ে মাঝ রাতের পর থেকে ভোর রাত পর্যন্ত ঘন কুয়াশায় পরিণত হতে দেখা যাচ্ছে। আবার সকাল হতেই চারদিক আলোকিত হয়ে আস্তে আস্তে সূর্যের তাপ বেড়ে ভ্যাপসা গরম শুরু হয়। এ সময় গরমে মানুষ অতিষ্ট হয়ে ওঠে। ছয় ঋতুর দেশ অনুযায়ী অন্য ঋতুর প্রতি মানুষের তেমন একটা খেয়াল না থাকলেও শীত ঋতুকে ঠিকই স্মরণ করতে বাধ্য হয়। আর ঘন কুয়াশা মানেই শীতের আগমনী বার্তা।
  গতকাল ১০ই অক্টোবর ভোর রাত সাড়ে ৪টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত প্রায় ২ঘন্টা গোয়ালন্দ উপজেলায় ঘন কুয়াশা লক্ষ্য করা যায়। প্রাতঃভ্রমণে বের হওয়া অনেকেই বিষয়টি উপলব্ধি করেন। অনেকে হাল্কা শীতও অনুভব করেন। গোয়ালন্দ উপজেলার হাউলি কেউটিল এলাকায় রেল লাইনে একটি শিশুকে শীতের পোশাক পরে হাটতে দেখা যায়। শিশুটিকে জিজ্ঞাসা করলে সে শীত অনুভবের কথা জানায়। 
  এ সময় গোয়ালন্দ পৌরসভার কাউন্সিলর নিজাম উদ্দিন শেখ এবং স্থানীয় পল্লী চিকিৎসক গোলাম মোস্তফা বলেন, দিনে প্রচন্ড গরম আর রাতে কুয়াশা-এটা খুব একটা ভাল লক্ষণ নয়। এই কুয়াশায় সাবধানে থাকা উচিত। বিশেষ করে শিশু ও বৃদ্ধ বয়সী যারা তাদের ঠান্ডা-গরমে জ্বর-সর্দি হতে পারে। তাছাড়া আমাদের দেশে আশ্বিন মাসের শেষ হয়ে কার্তিক মাসের শুরুর দিকেই শীত শুরু হয়ে যায়। তাই এখনকার ঘন কুয়াশা দেখে বোঝাই যাচ্ছে শীত প্রায় এসে গেছে। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ