ঢাকা শুক্রবার, মে ১৭, ২০২৪
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৫-০২ ১৭:৫৪:০২

ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনের ২য় ধাপে আগামী ২১শে মে অনুষ্ঠিত হতে যাওয়া রাজবাড়ী সদর, গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলার চূড়ান্ত বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।
 গতকাল ২রা মে সকাল ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ষষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপের নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন প্রার্থীদের মধ্যে এ প্রতীক বরাদ্দ দেন।
 রাজবাড়ী জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২য় ধাপে রাজবাড়ী জেলার ৩টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। 
 এই নির্বাচনে রাজবাড়ী সদরে চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রতিদ্বন্দ্বীতা করবেন।
 এছাড়াও গোয়ালন্দ উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে ৩জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।
 অপরদিকে বালিয়াকান্দি উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে ৬জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 রাজবাড়ী সদর উপজেলা ঃ রাজবাড়ী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী রকিবুল হাসান(দোয়াত-কলম) ও বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী(আনারস) প্রতীক পেয়েছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক পেয়েছেন(মাইক) প্রতীক, গণেশ মিত(পালকি), নাহিদুল আলম রাজু(গ্যাস সিলিন্ডার), মোঃ আব্দুল মান্নান মুসল্লী(চশমা), মোঃ ইয়াসির আরাফাত রামিম(তালা), মোঃ মোহন মোল্লা(টিউবওয়েল), মোঃ রায়হান চৌধুরী (বৈদ্যুতিক বাল্ব), মোঃ রাশেদুল হক(বই), মোঃ শাহীন মোল্লা (উড়োজাহাজ) ও হরিপদ সরকার রানা (টিয়া পাখি) প্রতীক পেয়েছেন।
 এ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছাঃ আলেয়া বেগম(বৈদ্যুতিক পাখা), মোছাঃ চম্পা খাতুন(প্রজাপতি), মোছাঃ মর্জিনা বেগম(সেলাই মেশিন), লুৎফুন নাহার(ফুটবল), শাহিনুর আক্তার(হাসঁ) ও হামিদা বেগম(কলস) প্রতীক পেয়েছেন।
 জানা গেছে, রাজবাড়ী সদর উপজেলা ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১১৫টি। ভোট কক্ষের সংখ্যা মোট ৭৬৯টি। এর মধ্যে স্থায়ী ৭২২টি ও অস্থায়ী ৪৭টি। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৬৪০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ১২৯ জন ও মহিলা ১ লাখ ৫২ হাজার ৫০৫ জন।
 গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন ঃ আসন্ন নির্বাচনে গোয়ালন্দ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদের প্রার্থী আলহাজ্ব মোঃ মোস্তফা মুন্সী(আনারস) ও মোঃ শহিদুল ইসলাম(ঘোড়া) প্রতীক পেয়েছেন।
 এছাড়া ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে মোঃ আব্দুল বাতেন(তালা), মোঃ আসাদুজ্জামান চৌধুরী(টিয়া পাখি) ও মোঃ হুমায়ুন কবির পলাশ(টিউবওয়েল) প্রতীক পেয়েছেন।
 এ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছালেহা আক্তার বুলবুলি(হাঁস), মোছাঃ আফরোজা রাববানী(কলস) ও মোঃ নার্গিস পারভীন(ফুটবল) প্রতীক পেয়েছেন।
 জানা গেছে, গোয়ালন্দ উপজেলা ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪১টি। মোট ভোট কক্ষের সংখ্যা ২২৯টি। এর মধ্যে স্থায়ী ২০৯টি ও অস্থায়ী ২০টি। মোট ভোটারের সংখ্যা ১লাখ ১হাজার ১৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫১ হাজার ৭১২ জন ও মহিলা ভোটার ৪৯ হাজার ৪৩১ জন।
 বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচন ঃ এ উপজেলা পরিষদে চেয়ারম্যান প্রার্থী হিসেবে মোঃ আবুল কালাম আজাদ(আনারস) প্রতীক ও মোঃ এহসানুল হাকিম( মোটর সাইকেল) প্রতীক পেয়েছেন।
 এছাড়া ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে আবুল কালাম আজাদ(মাইক), মতিয়ার রহমান(টিউবওয়েল), মোঃ আবুল কালাম আজাদ(টিয়া পাখি), মোঃ বাদিরউজ্জামান(উড়োজাহাজ), মোঃ মনিরুজ্জামান মনির(তালা), সনজিৎ রায়(চশমা) প্রতীক পেয়েছেন।
 এবারের নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোহিনুর সেলিম(কলস), খোদেজা বেগম(হাঁস) ও মৌসুমী আক্তার(ফুটবল) প্রতীক পেয়েছেন।
 জানা গেছে, বালিয়াকান্দি উপজেলা ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত।মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৬৯টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৪৬০টি। এর মধ্যে স্থায়ী ৪৪০টি ও অস্থায়ী ২০ টি। মোট ভোটার সংখ্যা ১লাখ ৮১ হাজার ৮৬৯জন। এর মধ্যে পুরুষ ৯৩হাজার ৮৩জন ও মহিলা ৮৮ হাজার ৭৮৬ জন।
 প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের আগে ষষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপের নির্বাচনের রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন ও জেলা নির্বাচন অফিসার মোঃ অলিউল ইসলাম প্রার্থীদের আচরণবিধি সম্পর্কে অবহিত করেন।
 ষষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপের নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন বলেন, নির্বাচনে সকল প্রার্থীদের আচরণ বিধি মেনে প্রচার প্রচারণায় অংশ নিতে হবে। আচরণবিধি ভঙ্গ করে কোন প্রার্থী প্রচার প্রচারণা করলে এমন অভিযোগ পেলে তার বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনের পরিবেশে সুষ্ঠু রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে।

রাজবাড়ীতে বালুর চরম সংকটে ছয় মাসে দাম বেড়ে দ্বিগুণ॥ব্যাহত হচ্ছে উন্নয়ন কাজ
রাজবাড়ী সদর উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
রাজবাড়ীতে পুলিশ সদস্যদের দক্ষতা উন্নয়ন কোর্সের প্রশিক্ষণ সনদ বিতরণ
সর্বশেষ সংবাদ