ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
রাজবাড়ী সদরের কালীচরণপুরে মুক্তা চাষের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভা
  • শেখ মামুন
  • ২০২০-১০-১২ ১৫:০৯:১৩
রাজবাড়ী সদর উপজেলার কালীচরণপুর গ্রামে গতকাল ১২ই অক্টোবর বিকালে জেলা মৎস্য দপ্তরের উদ্যোগে ‘মতবিনিময় সভা ও মধ্যবর্তী ফলাফল প্রদর্শন’ অনুষ্ঠানের আয়োজন করা হয় -মাতৃকণ্ঠ।

মৎস্য অধিদপ্তরের কারিগরি সহায়তায় রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের কালীচরণপুর গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য সাজ্জাদুর রহমান তারেক তার ১ একর আয়তনের পুকুরে সমন্বিত পদ্ধতিতে বিভিন্ন প্রজাতির মাছের সাথে ঝিনুকে মুক্তা চাষ করছেন।

  এই মুক্তা চাষের অগ্রগতির বিষয়ে রাজবাড়ী জেলা মৎস্য দপ্তরের উদ্যোগে গতকাল ১২ই অক্টোবর বিকালে ওই মুক্তা খামার সংলগ্ন মোহাম্মদ আলী শিশু একাডেমী প্রাঙ্গণে ‘মতবিনিময় সভা ও মধ্যবর্তী ফলাফল প্রদর্শন’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

  আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, অন্যান্যের মধ্যে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান, উপ-সহকারী প্রকৌশলী ফিরোজ আহম্মেদ তপু, মুক্তা খামারী সাজ্জাদুর রহমান তারেক প্রমুখ বক্তব্য রাখেন। 

  মুক্তা খামারী তারেক তার বক্তব্যে বলেন, ইউটিউবে দেখে আমি এই মুক্তা চাষে আগ্রহী হই। এরপর ভারতের এক বন্ধুর সাথে যোগাযোগ করে ভারতে গিয়ে মুক্তা চাষের উপর প্রশিক্ষণ গ্রহণ করে এসে গত মার্চ মাস থেকে ‘রোপ পদ্ধতি’তে (রশির সাথে নেটের পকেক সিস্টেমে) মুক্তা চাষ করা শুরু করি। বর্তমানে ‘কাস্টমস নিউক্লিয়ার্স পদ্ধতি’তে (ক্রেতার চাহিদা অনুযায়ী সার্জারীর মাধ্যমে ঝিনুকের মধ্যে নিউক্লিয়াস ঢুকিয়ে) মুক্তা চাষ করছি। প্রথমেই আমি ১৪হাজার মুক্তা উৎপাদন করছি, যা সারা দেশের মধ্যে সর্বোচ্চ। এ ব্যাপারে আমি জেলা মৎস্য দপ্তর থেকে প্রয়োজনীয় পরামর্শসহ বিভিন্ন সহযোগিতা পেয়েছি। 

  জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, সাজ্জাদুর রহমান তারেকের মতো অন্যরাও যদি মাছ চাষের পাশাপাশি সমন্বিত পদ্ধতিতে এভাবে ঝিনুকে মুক্তা আসে তাহলে আত্মকর্মস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়ন হবে। এই প্রকল্পটি ভালোভাবে বাস্তবায়িত হলে কালীচরণপুর এলাকার সুনাম ও পরিচিতি চারদিকে ছড়িয়ে পড়বে এবং অনেকেই ঝিনুকে মুক্তা চাষে এগিয়ে আসবে। যারা এই মুক্ত চাষে এগিয়ে আসবেন, মৎস্য দপ্তরের পক্ষ থেকে তাদেরকে আর্থিক ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

  আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসান বলেন, আমার ইউনিয়নে এই মুক্তা চাষের প্রকল্পটি হওয়ায় আমি গর্ববোধ করছি। উদ্যোক্তা সাজ্জাদুর রহমান তারেকের জন্য শুভকামনা রইলো। মৎস্য বিভাগের পাশাপাশি আমার পক্ষ থেকেও তাকে এ ব্যাপারে সহযোগিতা করা হবে।               

 
চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ