ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে নিষেধাজ্ঞাকালীন সময়ে ইলিশ মাছ শিকারে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে জেলেরা॥তৈরী হচ্ছে নতুন ট্রলার
  • চঞ্চল সরদার
  • ২০২০-১০-১২ ১৫:১৩:৪১
ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে আগামীকাল ১৪ই অক্টোবর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ইলিশ ধরায় সরকারী নিষেধাজ্ঞাকালীন সময়ে নদীতে নামার জন্য নতুন ট্রলার তৈরী করছে অসাধু জেলেরা -মাতৃকণ্ঠ।

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে আগামীকাল ১৪ই অক্টোবর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ ধরায় সরকারী নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। 
  এ জন্য তালিকাভুক্ত মৎস্যজীবীদের খাদ্য সহায়তা বাবদ জনপ্রতি ২০ কেজি করে ভিজিএফ চাল হয়েছে। তা সত্ত্বেও পদ্মা নদীর রাজবাড়ী জেলাধীন ৮৫ কিলোমিটার এলাকা জুড়ে এই নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের ব্যাপক প্রস্তুতি নিচ্ছে জেলেরা।
  সরেজমিনে পদ্মা পাড়ের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পেশাদার ও মৌসুমী জেলেরা ইলিশ মাছ ধরার জন্য ১মাস আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে। বর্তমানে তাদের মধ্যে একটি উৎসবের আমেজ বিরাজ করছে। ১জন জেলে ৪ থেকে ৫ সেট জাল বানাচ্ছে। যদি কোন জাল প্রশাসনের লোক নিয়ে যায় বা পুলিশের ধাওয়া খেয়ে জাল রেখে চলে আসতে হয় তাহলে অন্য সেট জাল নিয়ে আবার নদীতে নামবে। এইভাবে একজন জেলে প্রায় ২০ থেকে ৪০ হাজার টাকার কারেন্ট জাল কিনছে মাছ ধরতে। 
  এছাড়াও পদ্মা নদীর পাড়ে ও আশপাশ দিয়ে তৈরী করা হচ্ছে মাছ ধরার নতুন নৌকা বা ট্রলার। এগুলো দিয়েই মূলতঃ নদীতে ধরা হবে ইলিশ মাছ। নৌকাগুলোতে লাগানো হচ্ছে উন্নতমানের ইঞ্জিন। যদি প্রশাসনের লোক তাদের ধরার চেষ্টা করে তাহলে তারা নিরাপদে পালাতে পারবে। দেখা যাচ্ছে, একটি নৌকা বানাতেও আকার ভেদে অনেক টাকা ব্যয় করছে জেলেরা। অনেকেই আবার পুরনো নৌকা, জাল ও আনুষঙ্গিক যন্ত্রপাতি মেরামত করাচ্ছে। 
  রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর এলাকার হৃদয় নামে একজন বলেন, অভিযানের আগে জেলেরা একের অধিক নতুন জাল, নৌকা বানাচ্ছে। যাতে নিষেধাজ্ঞাকালীন সময়ে তারা অনেক ইলিশ মাছ ধরতে পারে। যদি কোন জেলে ওই ২২ দিন মাছ ধরতে পারে তাহলে অন্ততঃ ৬০ হাজার থেকে ১লক্ষ টাকা ইলিশ মাছ ধরে আয় করতে পারবে তারা। 
  একই ইউনিয়নের বেনীনগর এলাকার জেলে মোহন সরদার বলেন, আমি নিষেধাজ্ঞাকালীন সময়ে নদীতে মাছ ধরি না। তবে এ সময়ের জন্য আমাদেরকে যে ২০ কেজি করে চাল দেয়া হয় সেটা যথেষ্ট নয়। কারণ খাওয়ার জন্য তো চালের সাথে অন্যান্য সামগ্রীরও দরকার হয় আমাদের।
  রাজবাড়ী সদর উপজেলার গোদার বাজার ও মাইছ্যাঘাটা এলাকার জেলেদের সংগঠনের সভাপতি দারোগালী মন্ডল বলেন, আমরা জেলেদেরকে অভিযানের সময়ে নদীতে ইলিশ শিকারে নিষেধ করি। কিন্তু অনেকেই নিষেধ করা সত্ত্বেও নদীতে নামে। আমাদের সমস্যা হচ্ছে অভিযানের সময় সরকার জেলেদের যে খাদ্য সহায়তা দেয় সেটা দিয়ে একটি জেলে পরিবারের ২২দিন চলে না। তাই জেলেদের অসহায় হয়েই নদীতে নামতে হয়। আমরা এই সমস্যার বিষয়গুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু এটার কোন সমাধান এখনো হয়নি। আবার অনেক জেলে আছে যারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে তারাও সরকারের খাদ্য সহায়তা পায় না। এর কারণেও দেখা যাচ্ছে অনেকেই নদীতে নামে।
  চর জৌকুড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনসুর আলী কাজী বলেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে মা ইলিশ শিকারের ব্যাপারে সকলকে সচেতন হতে হবে। এই সময় যদি আমরা ডিমওয়ালা ইলিশ না ধরি তাহলে পরবর্তীতে অনেক ইলিশ মাছ পাওয়া যাবে নদীতে। তখন ইলিশ মাছের দামও কম হবে। জেলেদের জালেও মাছ ধরা পড়বে বেশী। এছাড়াও আমরা ইলিশ মাছ রপ্তানী করতে পারবো বিদেশে। তাই নদীতে প্রশাসনের কঠোর নজরদারী বৃদ্ধি করতে হবে। 
  জেলা মৎস্য কর্মকর্তা জয়দের পাল বলেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে নদীতে কেউ যাতে মা ইলিশ ধরতে না পারে সেই ব্যাপারে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। আমরা অনেক স্থানে সচেতনতামূলক সভা করেছি। জেলার ৪টি উপজেলার (সদর, গোয়ালন্দ, পাংশা ও কালুখালী) মোট ৪ হাজার ৭০০ জন কার্ডধারী (নিবন্ধিত) জেলেকে ২০ কেজি করে চাল দিচ্ছি। ইলিশ মাছ ধরা থেকে বিরত রাখার জন্য জেলায় ১০টি পয়েন্ট করা হয়েছে। এই পয়েন্টে জেলেরা তাদের জাল ও নৌকা ১৩ই অষ্টোবর জমা দিবে। জেলেরা যাতে নদীতে নামতে না পারে সে জন্য সকাল, বিকাল ও রাতে লাগাতার অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। ১৫জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৪টি উপজেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ এবং মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করবেন। যদি কোন জেলে আইন ভঙ্গ করে নদীতে ডিমওয়ালা ইলিশ মাছ শিকারে নামে তাহলে আইন আনুযারী তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ