ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দির আগাম ফুলকপি চাষীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-১০-১৩ ১৫:০৭:১৭
বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামে অতিবৃষ্টি ও রোদে ফুলকপির ক্ষেত নষ্ট হয়ে গেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামের দুই বন্ধু হাসিব ও সৈকত। এ বছর লাভের আশায় আগাম ফুলকপি চাষে নেমেছিল তারা। প্রায় দুই মাস আগে ৩০ শতাংশ জমিতে চাষ শুরু করেছিল ফুলকপির। চারা রোপণের পর সেগুলো বেশ সতেজও হয়ে উঠেছিল। দুই বন্ধু স্বপ্ন দেখছিল ৬০ হাজার টাকা লাভের। এখন থেকেই ভালো ফলন পাওয়ার কথা ছিল। কিন্তু অসময়ের অতিবৃষ্টি ও রোদে তাদের ফুলকপির ক্ষেত নষ্ট হয়ে গেছে। 
  এ ব্যাপারে সৈকত বলেন, ৩০ শতাংশ জমিতে ২০ হাজার টাকা ব্যয়ে ফুলকপির চাষ শুরু করি। আশা করেছিলাম ৬০ হাজার টাকার মতো আয় হবে। কিন্তু গত সপ্তাহের অতিবৃষ্টিতে ক্ষেতের অধিকাংশই নষ্ট হয়ে গেছে। খরচের একটি টাকাও উঠবে না বলে তিনি হতাশা প্রকাশ করেন। 
  সৈকতের মতোই জামালপুর ইউনিয়নের একাধিক ফুলকপি চাষী জানান, অসময়ের অতিবৃষ্টির জন্য তারা আগাম ফুলকপির চাষে ক্ষতির মুখে পড়েছেন। জামালপুর ইউনিয়নে যারা আগাম ফুলকপির চাষ করেছিলেন তাদের দুই তৃতীয়াংশ ক্ষেতই নষ্ট হয়ে গেছে। কৃষি বিভাগ থেকে কোন সহযোগিতা না করায় ক্ষতির পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে তারা অভিযোগ করেন। 
  গুপ্তলক্ষণদিয়া গ্রামের কৃষক দেলোয়ার শেখ বলেন, প্রতি বছর এই সময়ে আগাম ফুলকপি বিক্রি করি। এ বছরও দুই একর জমিতে ফুলকপির চাষ করেছিলাম। সবগুলো গাছই অতিবৃষ্টিতে পঁচন ধরে নষ্ট হয়ে গেছে। আবার নতুন করে চাষ শুরু করেছি। নষ্ট না হয়ে গেলে অন্ততঃ তিন লক্ষ টাকার ফুলকপি বিক্রি করা যেত। কিন্তু বৃষ্টিতে সব শেষ হয়ে গেছে। এ কারণে শুধু ফুলকপিই নয়, এ বছর বাজারে আগাম অন্যান্য শীতকালীন সবজিও অনেক কম উঠেছে এবং দামও বেশী।
  মিজানুর রহমান নামে আরেকজন কৃষক বলেন, এ বছর অতিবৃষ্টি আর রোদে ফুলকপিতে ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ থেকে কোন সহায়তা, এমনকি পরামর্শ পর্যন্ত পাওয়া যায়নি। নতুন করে চাষ শুরু করতে হলে অনেক কৃষককেই ধার-দেনা করে চাষ শুরু করতে হবে। কৃষি ব্যাংক থেকে ঋণ না পাওয়ারও অভিযোগ করেন তিনি। 
  বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন বলেন, এ বছর উপজেলার প্রায় ৫০ হেক্টর জমিতে আগাম ফুলকপি চাষ করা হয়। কিন্তু অতিরিক্ত বৃষ্টিপাত এবং মাটিতে রস থাকার কারণে ফুলকপি চাষীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টির কারণে ফাঙ্গাস রোগের আক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। জনবল সংকটের কারণে কাঙ্খিত সেবা দেওয়া ব্যাহত হচ্ছে। তবে স্বল্প সংখ্যক জনবল দিয়েও প্রতিটি ব্লকের কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। 
  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, এ বছর অতিবৃষ্টির কারণে ফুলকপি চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে কৃষি ঋণ পায় সে ব্যাপারে কৃষি ঋণ কমিটির আগামী সভায় বিষয়টি নিয়ে আলোচনা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ