ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বালিয়াকান্দিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে সফল কৃষকরা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২৪-০৬-০৭ ১৬:৪১:৪১

 আমদানি নির্ভরতা কমাতে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের উদ্যোগ নিয়েছে সরকার। গ্রীস্মকালীনে পেঁয়াজ চাষ শুরুর প্রথম দিকেই সফলতা পেয়েছেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার কৃষকেরা। উপজেলার ১০টি প্রদর্শনী প্লটে চাষ করা পেঁয়াজের বাম্পার ফলন হবে বলে জানিয়েছেন কৃষি সংশ্লিষ্টরা।

 সারা দেশের মধ্যে রাজবাড়ী পেঁয়াজ উৎপাদনের জন্য বিখ্যাত। জেলার প্রায় ৩৫ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়। দেশের চাহিদার ১৪শতাংশ পেঁয়াজের যোগান দেয় রাজবাড়ীর কৃষকেরা। পেঁয়াজ চাষে জেলার প্রথমস্থানে বালিয়াকান্দি উপজেলা। এই উপজেলার কৃষকেরা শীতকালীন পেঁয়াজ চাষ করে থাকেন। তবে কৃষি বিভাগের সহায়তায় উপজেলার বেশ কয়েকজন পেঁয়াজ চাষী গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের পদক্ষেপ গ্রহণ করেছেন।

 উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পেঁয়াজ চাষের জন্য বারি পেঁয়াজ ৫ ও বিপ্লব বীজ থেকে চারা উৎপাদন করে পেঁয়াজের আবাদ শুরু করে ৫ জন কৃষক। ২০২৩-২০২৪ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় জমির বীজ চাষ ও সার বিনামূল্যে সরবরাহ করা হবে।  ২০০ শতাংশ(২ একর) জমিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ হচেছ বলে জানায় কৃষি বিভাগ।

 গতকাল ৭ই জুন সকালে বালিয়াকান্দি উপজেলার বেশ কয়েকটি প্রদর্শনী পরিদর্শনে আসেন লাভজনক পদ্ধতিতে গ্রীষ্মকালীন টমেটো ও পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির কর্মসূচি পরিচালক রেজওয়ানা রহমান। গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ নিয়ে কৃষকদের সাথে কথা বলেন তিনি। এ সময় প্রদর্শনী দেখে সন্তোষ প্রকাশ করেন। বালিয়াকান্দিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

 উপজেলার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন স্বপ্নের মতো ছিল। এরপর ঝুঁিক তো থাকেই। গত বছর বালিয়াকান্দিতে ভালো ফলন হয়েছে। বালিয়াকান্দির কৃষি বিভাগ প্রণোদনা দিয়েছেন। পেঁয়াজ চাষে সহায়তার পাশাপাশি পরামর্শ দিচ্ছেন। যে কারণে পেঁয়াজের ভালো ফলন হয়েছে। ১০০ থেকে ১১০ দিন জীবনকালে প্রতি হেক্টর জমিতে ৪৫ মেট্রিক টন পর্যন্ত ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বর-অক্টোবর মাসে জমি থেকে পেঁয়াজ বাজারে বিক্রি করা যাবে বলে জানান কৃষকেরা।

 বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, আমরা গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির জন্য আমরা কাজ করে যাচ্ছি। শুরুর থেকে কৃষকদের তেমন আগ্রহ ছিল না। বর্তমানে গ্রীষ্মকালীন পেঁয়াজের ভালো ফলন হয়েছে। আর কয়েকদিন পর এই পেঁয়াজ হারভেস্ট করতে পারবেন। এই সময় পেঁয়াজের দাম বেশি থাকে। যে কারণে কৃষকেরা লাভবান হবেন।

 লাভজনক পদ্ধতিতে গ্রীষ্মকালীন টমেটো ও পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির কর্মসূচি পরিচালক রেজওয়ানা রহমান বলেন, আমরা চেষ্টা করিছ প্রতিটি জেলায় উদ্যোক্তা তৈরি করা। যে সকল উদ্যোক্তারা বীজ থেকে চারা উৎপাদন করে জেলায় গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষীদের সহায়তা করতে পারবেন। যদি উদ্যোক্তারা সেটি করতে পারেন তবে গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদনে কোন প্রতিবন্ধকতা থাকবে না। পেঁয়াজ যেন আমদানি করতে না হয়। আমরা সেজন্য আপ্রাণ চেষ্টা করছি।

 
গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ