ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
গোয়ালন্দে পুকুর শুকিয়ে বিপাকে মৎস্য চাষীরা
  • প্রতিনিধি
  • ২০২৪-০৬-১২ ১৫:৫০:০৫

অতি খড়া ও অনাবৃষ্টিতে গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের মৃধাডাঙ্গা এলাকার ২০টি পুকুর সম্পূর্ণ পানি শূন্য হয়ে গেছে। এতে বিপাকে পড়েছে স্থানীয় সকল মৎস্য চাষীরা। সময় মতো বৃষ্টি না হওয়ায় এবং ওই এলাকায় বন্যার পানি না প্রবেশ করায় এমন পরিস্থিতির শিকার হয়েছে বলে দাবী করছেন স্থানীয় মৎস্য চাষীরা। 

 সরেজমিনে দেখা যায়, প্রায় প্রত্যেকটা পুকুরে পানি শূন্য। কিছু পুকুরে মেশিনের মাধ্যমে পানি দিয়ে মাছ চাষ করা হচ্ছে। এতে খরচ অনুযায়ী লাভের মুখ দেখছে না মাৎস্য চাষীরা। কিছু দিনের মধ্যে অতি বৃষ্টি না হলে এবছরও তাদের লক্ষ অনুযায়ী মাছ চাষ করতে ব্যর্থ হবে বলে ধারণা করছেন তারা। 

 এলাকার কয়েকজন মাছ চাষী জানান, প্রতিবছর বৃষ্টির মৌসুমে পুকুরে জমা পানিতে তারা মাছ চাষ করেন। বিশেষ প্রয়োজন ছাড়া পুকুরে মেশিন দিয়ে পানি দিতে হয় না। তাছাড়া এই এলাকতে বন্যার কোন পানি প্রবেশ করেনা। এবার বৃষ্টি নেই বললেই চলে। প্রতিবছর তারা বৈশাখ মাসের শুরু থেকেই বৃষ্টির পানিতে মাছ ছাড়ার প্রস্তুতি নেন, এবার বৃষ্টি না হওয়ায় এবং প্রচন্ড তাপদাহ থাকায় পুকুরের পানি শুকিয়ে গেছে। এজন্য মাছ চাষ করতে পারছেন না। এবার মাছ চাষ না করতে পারলে অনেকেই মহাজনের কাছ থেকে নেয়া দাদনের টাকা পরিশোধ করতে পারবে না ভুক্তভোগী মাছ চাষীরা।

 এ ব্যাপারে মৎস্য চাষী শাখাওয়াত হোসেন জানান, আমি গোয়ালন্দ উপজেলা মৎস্য অফিসের পরামর্শে প্রতিবছর মাছ চাষ করে সফল মাছ চাষী হিসাবে ইতিমধ্যে পুরস্কার গ্রহণ করেছি। মাছ চাষ করে আমি প্রতিবছর লাভের পাশাপাশি কিছু শ্রমিক রেখে তাদের পরিবারের উপকার করে থাকি। তবে এবার অনাবৃষ্টি ও প্রচন্ড খড়ার কারণে আমার চাষকৃত সাতটি পুকুর পানি শূন্য হয়ে পড়েছে। তবে এর মধ্যে তিনটি পুকুরে পোনা উৎপাদনের জন্য মেশিনের সাহায্যে পানি দিতে হচ্ছে। ফলে মাছ চাষে এবার লোকশানে পরতে হবে।

 আরেক মৎস্যচাষী জহির রায়হান বলেন, আমাদের এলাকাটি বেরিবাধের অপর পাশে হওয়ায় বর্ষার পানি এখানে প্রবেশ করে না ফলে বৃষ্টি ও সেচের পানিতে মাছ চাষ করতে হয়। আমাদের এলাকার প্রতিটা পুকুর বৃষ্টির পানির উপর নির্ভরশীল। তাছাড়া প্রতিটি পুকুরে গভীরতা কমে গেছে গভীরতা বাড়ানোর জন্য খনন কাজ অতি জরুরী হয়ে পড়েছে।

 উপজেলা মৎস কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা রাজবাড়ী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, গত বছরের চেয়ে চলতি বছরে বৃষ্টি খুবই কম হয়েছে। আমরা আশা করছি খুব দ্রুত বৃষ্টি হবে। যদি বৃষ্টি না হয় সেক্ষেত্রে পুকুরে পলিথিন বিছিয়ে পানি ধরে রাখার ব্যবস্থা করতে হবে। যাদের এ সমস্যা হয়েছে তারা যেন আমাদের সাথে যোগাযোগ করে।

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ