ঢাকা শনিবার, জুলাই ২০, ২০২৪
ত্যাগের মহিমায় উদ্ভাসিত পবিত্র ঈদুল আযহা আজ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৬-১৬ ১৮:২৮:৪১

আজ ১০ই জিলহজ¦ ১৭ই জুন মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজবাড়ীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আযহা উদযাপন করবে।
 পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আজ ১৭ই জুন সকাল সাড়ে ৭টায় রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী রেলওয়ে ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।
 বৃষ্টি বা বৈরী আবহাওয়ার কারণে ঈদগাহ ময়দানে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে বিকল্প হিসেবে রাজবাড়ী জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।
 রেলওয়ে মাঠের ঈদ জামাতে ইমামতি করবেন জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের পেশ ইমাম  মওলানা মোহাম্মদ আবু সাঈদ তাইয়্যেবী এবং বিকল্প ইমাম হিসেবে থাকবে রহিমুন্নেচ্ছা কওমি মাদ্রাসার মুহতামিম হাফেজ মওলানা আব্দুল্লাহ-আল-মামুন।
 এছাড়াও সকাল পৌনে ৮টায় রাজবাড়ী সদর উপজেলা মডেল মসজিদে, সকাল ৭টা ৪০ মিনিটে শহরের ৩নং বেড়াডাঙ্গা জামে মসজিদ, সকাল ৭টা ৪৫ মিনিট ও ৮ টায় রাজবাড়ী খানকা শরীফ বড় মসজিদ, সকাল পৌনে ৮টায় জেলা কারাগার জামে মসজিদ, সকাল ৮টায় রাজবাড়ী সদর হাসপাতাল মসজিদ, সকাল পৌনে ৮টায় মাদানী কমপ্লেক্স জামে মসজিদ, ভবানীপুর কেন্দ্রীয় জামে মসজিদে সকাল পৌনে ৮টায়, সকাল পৌনে ৮টায় কাজীকান্দা জামে মসজিদ, সকাল ৮টায় নূরপুর নূরানী জামে মসজিদ, সকাল সোয়া ৮টায় আটাশ কলোনী জামে মসজিদ, সকাল ৮টায় লক্ষীকোল বড় জামে মসজিদ, সকাল পৌনে ৮টায় ও সোয়া ৮টায় বিনোদপুর কলেজপাড়া জামে মসজিদ, সকাল সোয়া ৮টায় বিনোদপুর নুতনপাড়া জামে মসজিদ, সকাল সোয়া ৮টায় বিনোদপুর বায়তুল ফালাহ জামে মসজিদ, সকাল ৮টায় গোদার বাজার জামে মসজিদ,সকাল সোয়া ৮টায় দুধ বাজার জামে মসজিদ ও সকাল ৮টায় ড্রাই আইস জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হবে।
 উল্লেখ্য, রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাহ ময়দানের প্রধান জামায়াত, জেলা মডেল মসজিদের প্রধান জামায়াত, রাজবাড়ী সদর উপজেলা মডেল মসজিদের জামায়াত এবং শহরের ৩নং বেড়াডাঙ্গা জামে মসজিদের ঈদের জামায়াতে মহিলাদের জন্য পৃথক নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।
 মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি করবেন।
 নামাজ শেষে মুসল্লিদের অনেকেই যাবেন কবরস্থানে। চির বিদায় নেয়া স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রুহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানাবেন।
 ঈদুল আযহা উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানদের আন্তরিক অভিনন্দন ও মোবারকবাদ জানিয়েছেন।  
 ঈদুল আযহা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি গণমাধ্যমসমূহ যথাযোগ্য গুরুত্ব সহকারে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। ঈদ উদযাপন উপলক্ষে দেশের সকল হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহে যথাযথভাবে পবিত্র ঈদুল আজহা উদযাপন করবে। এ উপলক্ষে সারাদেশে আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রক্ষার্থে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।
 উল্লেখ্য, প্রায় চার হাজার বছর আগে আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য হযরত ইব্রাহিম(আঃ) নিজ পুত্র হজরত ইসমাইল (আঃ)কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হযরত ইসমাইল (আঃ)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হযরত ইব্রাহিম (আঃ)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে বিশ্বব্যাপি মুসলিম সম্প্রদায় জিলহজ¦ মাসের ১০ তারিখে আল্লাহ পাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকে।
 আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য আল্লাহ কোরবানি ফরজ করে দিয়েছেন। এ জন্য ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোরবানি করাই এ দিনের উত্তম ইবাদত। সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারাদেশের মুসলিম সম্প্রদায় দিনের শুরুতেই মসজিদে সমবেত হবেন এবং ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন। নামাজের খুতবায় খতিব তুলে ধরবেন কোরবানির তাৎপর্য।
 জিলহজ¦ মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হলেও পরের দুই দিনও পশু কোরবানি করার বিধান রয়েছে। সামর্থবান মুসলমানদের জন্য কোরবানি ফরজ হলেও ঈদের আনন্দ থেকে দরিদ্র দুঃস্থরাও বঞ্চিত হবেন না। কোরবানির পশুর চামড়া বিক্রির সমুদয় অর্থ এবং কোরবানি দেয়া পশুর মাংসের তিন ভাগের এক ভাগ তাদের মধ্যে বন্টন করে দেয়া হবে।
 মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসব উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

 রাজবাড়ীতে পবিত্র আশুরা উপলক্ষ্যে আঞ্জুমান-ই-কাদেরীয়ার শোক মিছিল
রাজবাড়ীতে বিএনপি কার্যালয়ে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহত শিক্ষার্থীদের গায়েবী জানাযা অনুষ্ঠিত
রাজবাড়ীতে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা
সর্বশেষ সংবাদ