ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
পবিত্র আশুরার তাৎপর্য
  • নাসিম শফি
  • ২০২৪-০৭-১৬ ১৫:২৪:০৪

ইমাম হোসাইন(আঃ) এর আত্মত্যাগ এবং ১০ই মহররম এর গুরুত্ব : ইসলামী ক্যালেন্ডারের প্রথম মাস মহররম। সারা বিশ্বের মুসলমানদের কাছে শোকের মাস। মহররমের ১০ম দিন যা আশুরা নামে পরিচিত। বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এই দিনে কারবালার প্রান্তরে ইমাম হোসাইন(আঃ) শুধু নিজেই কোরবানী দেন নাই তার দুধের শিশু আলী আজগর, ১৮ বছরের পুত্র আলী আকবর, ২বছরের ভাতিজা আবুল কাশেম এবং অন্যান্য ভাই ও আত্মীয় পরিজনসহ ৭২ জন এবং সঙ্গী সাথী ১৪০ জন শাহাদতবরণ করেন। অপরদিকে ইয়াজিদের সৈন্য সংখ্যা ছিল ২০ হাজার।

 হোসাইন ইববে আলী(আঃ) হযরত আলী এবং মা ফাতেমা(আঃ) এর পুত্র যিনি হযরত মুহাম্মাদ(সাঃ) এর নাতী। তিনি সেই সময়ের মদ্যপ শাসক মাবিয়া পুত্র নষ্ট লম্পট ইয়াজিদের অন্যায়ের বিরুদ্ধে দাড়িয়ে ছিলেন। ইসলামের ন্যায় বিচার সত্য এবং ন্যায়পরায়নতার মূল্যবোধ বজায় রাখার জন্য নিজের জীবন উৎসর্গ করে তিনি বিশ^বাসীকে দেখিয়ে দেন যে অন্যায়ের বিরুদ্ধে ন্যায় ও সত্যের সংগ্রামে কোন আপোষ নাই। এ জন্যই গরীবে নেওয়াজ খাজা মইনদ্দিন চিশতী (রাঃ) বলেছেন-

শাহ আস্ত হোসাইন, বাদশাহ আস্ত হোসাইন

দ্বীন আস্ত হোসাইন, দ্বীন পানাহ হোসাইন

অর্থাৎ-

হোসাইন সম্রাট, হোসাইন বাদশা, হোসাইন ধর্ম, ধর্মের আশ্রয়দাতা হোসাইন। মাথা দিলেন কিন্তু ইয়াজিদের হাতে হাত দিলেন না। সত্য ইহাই যে লা ইলাহার বুনিয়াদই হোসাইন।

ইমাম হোসাইন(আঃ) গুরুত্ব সম্পর্কে কিছু হাদিস-

** হযরত সালমান ফারসী(রাঃ) বলেছেন নবীজী(সাঃ) হযরত হোসাইন(আঃ) কে লক্ষ্য করে বলেছেন “তিনি সৈয়দ তিনিই সৈয়দ এর পুত্র, তিনিই ইমাম, তিনিই ইমামের পুত্র, তিনিই ইমামের পিতা”। জমিনের বুকে যদি আমার প্রিয় ব্যক্তিত্বকে দেখতে চাও তাহলে হোসাইনকে দেখে নাও।

** রসুলে পাক(সাঃ) বলেছেন হযরত ইমাম হাসান ও ইমাম হোসাইন জান্নাতের যুবকগণের সর্দার এবং হযরত মা ফাতেমা(রাঃ) মহিলাগণের সর্দার।

** Hussain From Me And I am From Hussain, Allah Loves Who Loves Hussain, হোসাইন আমার হইতে এবং আমি হোসাইন হইতে।

** হযরত রসুলে পাক(সাঃ) বলেছেন আমার আহলে বায়াত নুহ(আঃ) এর কিস্তি তুল্য। যে ইহাতে আরোহন করল সে মুক্তি পেল। যে আরোহন করেনি সে ধ্বংস প্রাপ্ত হয়েছে(মেশকাত শরীফ)

** হযরত আব্বাস(রাঃ) থেকে বর্ণিত রসুলে পাক বলেছেন, যে ব্যক্তি আমার পরিবারের উপর দরুদ শরীফ পড়েনা শুধু আমার উপর পড়ে আল্লাহ পাক তার ইবাদত কবুল করবেন না।

 আশুরায় হোসাইন(আঃ) এর আত্মত্যাগ ন্যায় বিচারে সাহস এবং আল্লাহর প্রতি নিষ্ঠার মূল্যবোধের একটি চিরন্তন স্বাক্ষর হিসাবে কাজ করে। আমরা যখন মহররম পালন করি তখন আমরা হোসাইন(আঃ) এর সাথে অত্যাচারের বিরুদ্ধে দাঁড়ানোর গভীর প্রভাব স্মরন করি এবং তার উত্তরাধিকারের প্রতি শ্রদ্ধা জানাই। যা বিশে^র সকল মুসলমানদের জন্য একটি আশার এবং ন্যায়পরায়নতার আলোকবর্তিকা।

 বিঃ দ্রঃ- আমাদের মনে রাখতে হবে যে আশুরা শুধু শিয়াদের দিবস নয়। There is no Sunni or Shia when it<span style="font-family:sutonnymj; font-size:14.0pt; mso-ansi-language:EN-US; mso-bidi-font-family:" times="" new="" roman";="" mso-bidi-language:ar-sa;="" mso-fareast-font-family:"times="" mso-fareast-language:en-us"="">Õs comes to the tragedz of Karbala. You are either with Imam Hussain(AS) or you are with his killers

  লেখক : নাসিম শফি, সহ-সভাপতি, আঞ্জুমান-ই-কাদেরীয়া, রাজবাড়ী।

 
“ভয়ংকর এক রাতের কাহিনী”
বিশ্ব খাদ্য দিবস আজ
প্রাথমিক শিক্ষা ও আমাদের ভাবনা
সর্বশেষ সংবাদ