ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
রাজবাড়ীতে ১২ঘন্টা কারফিউ শিথিলে ফিরছে স্বস্তি॥স্বাভাবিক হচ্ছে জনজীবন
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৭-২৫ ১৫:৩১:০৪

 রাজবাড়ীতে গতকাল ২৫শে জুলাই সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ১২ ঘন্টা কারফিউ শিথিল থাকায় জনজীবনে স্বস্তি ফিরছে। স্বাভাবিক হচ্ছে জনজীবন। চলাচল করছে অভ্যন্তরীণসহ দূরপাল্লার বাস। তবে অন্যান্য স্বাভাবিক দিনের তুলনায় যাত্রীর সংখ্যা কিছুটা কম। 

 জানা গেছে, গত সপ্তাহে সরকারী চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়। একপর্যায়ে সরকার গত ১৯শে জুলাই রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে। 

 গতকাল ২৫শে জুলাই সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত রাজবাড়ীতে একটানা ১২ ঘন্টা কারফিউ শিথিল করা হয়। ফলে সড়ক, হাট-বাজার, অফিস-আদালতসহ সর্বত্র ছোট বড় যানবাহন ও সাধারণ মানুষের চলাচল বেড়েছে। খোলা রয়েছে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থান ও পয়েন্টে মোতায়েন রয়েছে পুলিশ। এছাড়া সড়কে সেনাবাহিনী, বিজিবি, পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে।

 বিভিন্ন খেটে খাওয়া মানুষ ও রিকশা চালকদের সাথে কথা হলে তারা বলেন, আমরা দিনআনি দিন খাই। আমাদের জন্য কারফিউ না। পেটের দায়ে আমাদের ঝুঁকি নিয়ে রাস্তায় বের হতে হচ্ছে। গত শুক্রবারের পর থেকেই রাস্তায় যাত্রী কম। আবার যাত্রী উঠালেই পুলিশের বাঁধার সম্মুখীন হতে হয়। ঘরে বসে থাকলে তো আমরা বাজার সদাই করতে পারবো না। এজন্য ঝুঁকি নিয়ে হলেও বের হচ্ছি। গত কয়েকদিন দিনের বেলায় কারফিউ থাকায় আমরা কোথাও কোনর কাজকর্মও করতে পারিনি। ফলে পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টের মধ্যে দিন পাড় করেছি। এছাড়া কারফিউ চলাকালে এনজিও কর্মীরা কিস্তির টাকা আদায় না করায় রক্ষা পেয়েছি। আমরা চাই পরিস্থিতি আগের মতন দ্রুত স্বাভাবিক হোক।

 রাজবাড়ী জেলা সড়ক পরিবহন বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন বলেন, কারফিউ শিথিলের সময় মেনেই রাজবাড়ীতে থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লা রুটে যাত্রীবাহী বাস চলাচল শুরু করা হয়েছে। গত ২৩শে জুলাই থেকে অভ্যন্তরীণ, অর্থাৎ লোকাল রুট দৌলতদিয়া, ফরিদপুর ও কুষ্টিয়ায় সীমিতকারে বাস চলাচল শুরু হলেও গত ২৪শে জুলাই সকাল থেকে পুরোপুরিভাবে অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে বাস চলাচল শুরু হয়েছে। রাজবাড়ী হতে দেশের বিভিন্নস্থানে দূরপাল্লার বাস চলাচল করছে। তবে যাত্রীর সংখ্যা কম।

 রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম বলেন, কারফিউ বাস্তবায়নে জেলা পুলিশ রাজবাড়ী মাঠে রয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

 রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, রাজবাড়ীতে গতকাল ২৫ শে জুলাই সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়। তবে রাত ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। তবে, জরুরি পরিসেবা এর আওতার বাইরে থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

 
 রাজবাড়ীর নবাগত পুলিশ সুপার শামিমা পারভীনকে ফুলেল অভ্যর্থনা
খুলনা রেঞ্জের নবাগত ডিআইজি রেজাউল হকের দায়িত্বভার গ্রহণ
রাজবাড়ীর নতুন পুলিশ সুপার শামিমা পারভীন দায়িত্ব গ্রহণ করবেন আজ
সর্বশেষ সংবাদ