ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
টিকিট ফেরতসহ রেলওয়ের ক্ষয়ক্ষতি ২২ কোটি টাকা----রেলপথমন্ত্রী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৭-২৬ ১৫:৫৩:০৩

 কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে গত ৭দিন ধরে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। 

 ফলে গত ৭দিনে যাত্রীদের ফেরত দেওয়া টিকিটের মূল্যসহ বিভিন্ন জায়গায় হামলায় বাংলাদেশ রেলওয়ের স্থাপনা ধ্বংসে ক্ষতি হয়েছে ২২ কোটি ৩ লাখ ৮ হাজার টাকা।

 গত ২৫শে জুলাই রাজধানীর রেল ভবনে রেলপথ মন্ত্রী ও রাজবাড়ী-২ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম সাংবাদিকদের এ তথ্য জানান।

 রেলপথ মন্ত্রী বলেন, ট্রেন না চলার কারণে টিকিট রিফান্ড করতে হচ্ছে। এটা সবচেয়ে বড় ক্ষতি। এখন পর্যন্ত ১৬ কোটি ২৯ লাখ টাকার বেশি টিকিট রিফান্ড করা হয়েছে যাত্রীদের। এছাড়া পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলিয়ে রেলওয়ের মোট ক্ষতি হয়েছে ২২ কোটি ৩ লাখ ৮ হাজার টাকা।

 তিনি আরো বলেন, সহিংসতায় হামলাকারীরা কিশোরগঞ্জ এক্সপ্রেসের ৩টি কোচে আগুন দিয়েছে। এছাড়া সোনার বাংলা, কক্সবাজার এক্সপ্রেস ও পারাবত এক্সপ্রেসের বিভিন্ন কোচে হামলা করে ভাংচুর করেছে। বিভিন্ন স্টেশনে বৈদ্যুতিক যন্ত্রাংশ, সিগন্যাল ক্ষতিগ্রস্ত করেছে। তবে রেল লাইন উপড়ে ফেলার মতো কোনো ঘটনা ঘটেনি।

 ট্রেন চলাচলের বিষয়ে রেলপথ মন্ত্রী বলেন, সারা দেশে কয়েকটি জায়গায় ট্রেনে ও স্টেশনে রাখা বিভিন্ন যন্ত্রাংশে হামলা করা হয়েছে। এই কারণে এখনো ট্রেন চালানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি। পরিস্থিতি বুঝে ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেওয়া হবে।

 তিনি বলেন, রেলের ইঞ্জিন ও কোচের সংখ্যা কম। তারপরও রেল সেবা দেওয়ার চেষ্টা করছে। এখন এই মুহুর্তে ট্রেন পরবর্তী পরিস্থিতির ওপর নির্ভর করেই চলাচল করবে। এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গেও এই বিষয়ে কথা হয়েছে। পরিস্থির ওপর নির্ভর করবে রেল চলাচল।

 গত ১৮ই জুলাই রাজধানীর নাখালপাড়া রেলগেট এলাকায় কোটা আন্দোলনকারীরা রেল লাইনের ওপর আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলে জননিরাপত্তার স্বার্থে ট্রেন চলাচল বন্ধ রাখে বাংলাদেশ রেলওয়ে।

 

 রাজবাড়ীর নবাগত পুলিশ সুপার শামিমা পারভীনকে ফুলেল অভ্যর্থনা
খুলনা রেঞ্জের নবাগত ডিআইজি রেজাউল হকের দায়িত্বভার গ্রহণ
রাজবাড়ীর নতুন পুলিশ সুপার শামিমা পারভীন দায়িত্ব গ্রহণ করবেন আজ
সর্বশেষ সংবাদ