ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
রাজবাড়ীর শ্রীপুর চরে গড়ে ওঠা ‘ইলিশের অবৈধ আড়ত’ উচ্ছেদ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-১৯ ১৪:১৮:৫৭
ইলিশ রক্ষা অভিযানের ৬ষ্ঠ দিনে গতকাল ১৯শে অক্টোবর সকালে রাজবাড়ী সদর উপজেলাধীন ধাওয়াপাড়া ঘাটের ওপারে শ্রীপুর চরে গড়ে তোলা ইলিশের অবৈধ আড়ত র‌্যাব ও পুলিশের সহযোগিতায় ইলিশ সম্পদ রক্ষা জেলা টাস্কফোর্স সদস্যরা গুড়িয়ে দেয় -মাতৃকণ্ঠ।

 ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে গত ১৪ই অক্টোবর থেকে দেশব্যাপী ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময়ের উপর ২২ দিনের সরকারী নিষেধাজ্ঞা চলছে, যা আগামী ৪ঠা অক্টোবর সমাপ্ত হবে। 

  এই নিষেধাজ্ঞা অমান্য করে আহরণকৃত ইলিশ মাছ কেনাবেচার জন্য রাজবাড়ী সদর উপজেলাধীন ধাওয়াপাড়া ঘাটের ওপারে শ্রীপুর চরে(পাবনার সুজানগরের দিকে) গড়ে তোলা হয়েছিল ইলিশের অবৈধ আড়ত। সেখানে দেদারছে ইলিশ মাছ বেচাকেনার পাশাপাশি জেলেদের জন্য জ্বালানী তেলসহ অন্যান্য রসদের জন্য রীতিমতো বেশ কিছু দোকানপাটও গড়ে তোলা হয়েছিল। 

  গোপন সূত্রে এ খবর পেয়ে গতকাল ১৯শে অক্টোবর সকালে র‌্যাব ও পুলিশের সহযোগিতায় ইলিশ সম্পদ রক্ষা জেলা টাস্কফোর্স কমিটির অভিযানে আড়তটি গুড়িয়ে দেয়া হয়। 

  জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল হুদা, জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পালসহ মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ, কোম্পানী অধিনায়ক ও সিনিয়র সহকারী পুলিশ সুপার দেবাশীষ কর্মকারের নেতৃত্বে র‌্যাব-৮ এর ফরিদপুর ক্যাম্পের একটি টিম এবং রাজবাড়ী থানা পুলিশের একটি দল এ অভিযানে অংশগ্রহণ করেন। 

  এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, ধাওয়াপাড়া ঘাটের ওপারে শ্রীপুর চরে জেলেদের জন্য জ্বালানী তেল ও অন্যান্য রসদের বেশ কিছু দোকানপাটসহ অবৈধভাবে আহরণকৃত ইলিশ মাছ বেচাকেনার জন্য যে আড়ত গড়ে তোলা হয়েছিল তা সত্যিই অবিশ্বাস্য। গোপন সূত্রে সংবাদ পেয়ে অভিযান চালিয়ে সেটিকে সম্পূর্ণরূপে গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া রাজবাড়ী জেলাধীন পদ্মা নদীর সম্পূর্ণ এলাকাজুড়ে কঠোর নজরদারী ও অভিযান জোরদার করা হয়েছে। ইলিশ সম্পদ রক্ষায় সরকারী নির্দেশনা বাস্তবায়নে কাউকে কোন ছাড় দেয়া হবে না। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলেই তাকে আইনের আওতায় এনে শাস্তি দেয়া হবে।    

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ