ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪
দৌলতদিয়ায় হঠাৎ নদী ভাঙ্গনে ফেরী ঘাট বন্ধ॥আতঙ্কে পদ্মা পাড়ের মানুষ
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৮-৩১ ১৪:৪৭:৩০

 রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে হঠাৎ ভাঙ্গন শুরু হয়েছে।

 গত ৩০শে আগস্ট দিনগত রাত দেড়টার দিকে দৌলতদিয়া ৪ নম্বর ফেরী ঘাট এলাকায় এ ভাঙ্গন শুরু হয়। ফলে রাত ২টা থেকে ঘাটটিতে যানবাহন চলা বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। বর্তমানে দৌলতদিয়ার চারটির মধ্যে মাত্র দুটি ফেরী ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

 বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্মীদের দাবী, ভাঙ্গনে ৫০ ফুটের মতো অংশ নদীতে বিলীন হয়ে গেছে। এতে ৪ নম্বর ফেরী ঘাটসহ আশপাশের বসত ভিটা ও দোকান ঝুঁকিতে পড়েছে।

 ৪নম্বর ফেরী ঘাটের পন্টুনের দায়িত্বে থাকা লস্কর শামসুল আলম বলেন, রাত একটার দিকে ঘাট থেকে শাহ মখদুম রো রো ফেরী যানবাহন বোঝাই করে পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যায়। রাত দেড়টার দিকে পন্টুনের পূর্ব দিক থেকে অনেক জায়গাজুড়ে মাটি ধসে পড়তে থাকে। চোখের পলকে পানি যেন বলগ দিয়ে নিচের দিকে তলিয়ে যেতে থাকে। রাত দুইটা থেকে কর্তৃপক্ষের সিদ্ধান্তে ঘাটটি বন্ধ করে দেওয়া হয়। পরে রেকার এনে ঘাটটি টেনে ওপরে তোলা হয়।

 ৪নম্বর ফেরী ঘাটের চা দোকানদার হোসেন বলেন, আমি দোকান বন্ধ করে রাত ১টার দিকে ঘুমাতে যাই। ভোরে দোকান খুলতে এসে দেখি ঘাটে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। রাতেই নাকি ঘাট কর্তৃপক্ষ ঘাটটি বন্ধ করে দেয়।

 শাহাদৎ মেম্বার পাড়ার এলাকার হামেদ আলী, শুকুর শেখ, ছালাম ফকিরসহ কয়েকজন বলেন, কয়েক দিন ধরে পদ্মার পানি অনেক কমতে থাকায় চাপ বেড়েছে। যে কারণে নদীর ভাঙ্গন ঠেকাতে পাড়ে ফেলা বালুভর্তি জিও ব্যাগ ধসে পড়তে শুরু করেছে। দ্রুত ভাঙন ঠেকানো না হলে ঘাটসহ স্থানীয় বাড়ী-ঘর রক্ষা করা সম্ভব না। 

 বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মোঃ সালাহ উদ্দিন বলেন, দৌলতদিয়ায় চারটি ঘাটের মধ্যে ৩, ৪ ও ৭ নম্বর ঘাট সচল ছিল। এখন দুটি ঘাট সচল রয়েছে। দ্রুত ক্ষতিগ্রস্ত ঘাটটি সচল করতে বিআইডব্লিউটিএকে অনুরোধ জানানো হয়েছে।

 বিআইডব্লিউটিএর আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী নেপাল চন্দ্র দেবনাথ বলেন, ভাঙ্গন ঠেকাতে জরুরী মেরামত করতে ট্রাকে করে বালু এনে জিও ব্যাগ ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। ঘাট চালু করতে ২/৩ দিন সময় লাগতে পারে। আমরা যতদ্রুত সম্ভব ঘাট মেরামতের কাজ শুরু করবো।

রাজবাড়ীতে অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা
রাজবাড়ী জেলার চারটি থানায় নতুন ওসিদের দায়িত্বভার গ্রহণ
অনলাইন প্লাটফর্ম রাজবাড়ী সার্কেলের চড়ুইভাতি অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ