ঢাকা রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪
রাজবাড়ীতে সাবেক এমপি কাজী কেরামত ও জেলা আ’লীগ সেক্রেটারী কাজী ইরাদতসহ ১৭০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৮-৩১ ১৪:৪৯:২৫

 বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগে রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি কাজী কেরামত আলী ও তার ভাই জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীসহ ১৭০ জনের নাম উল্লেখ পূর্বক অজ্ঞাত আরো ৩০০ জনকে আসামী নামে থানায় মামলা হয়েছে। 

 গত ৩০শে আগস্ট রাজবাড়ী সরকারী কলেজের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী ও সদর উপজেলার মাটিপাড়ার কাউরিয়া গ্রামের মৃত আব্দুর রাজ্জাক মোল্লার ছেলে রাজিব মোল্লা(২৪) বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

 রাজবাড়ী থানার মামলা নং-১৪, তাং-৩০/০৮/২০২৪ইং, ধারাঃ ১৪৩/১৪৮/৩৪১/৩০৭/৩২৫/১১৪/৩৪ পেনাল কোড ও তৎসহ ১৯০৮ সালের বিস্ফোরক আইনের ৩/৬ ধারা। আরো ৩০০ জনকে আসামী নামে থানায় মামলা হয়েছে। রাজবাড়ী সদর থানার উপ-পরিদর্শক(এসআই) মোঃ আবুল কালাম আজাদ মামলাটির তদন্তভার পেয়েছেন। 

 মামলার আসামীরা হলো- রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সভাপতি কাজী কেরামত আলী, কাজী ইরাদত আলীর ছেলে জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাজী রকিবুল হাসান শান্তনু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জাকারিয়া মাসুদ রাজিব, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ নুরুজ্জামান মিয়া সোহেল, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শাহিন শেখ, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, এমপি কাজী কেরামত আলীর ছোট ভাই কাজী হেফাজত আলী টিটু, কাজী ইরাদত আলীর পিএ গোলাম মওলা রিংকু, জেলা আওয়ামী লীগের শিল্প বিষয়ক সম্পাদক অরূপ দত্ত হলি, জেলা পরিষদের সদস্য আজম মন্ডল, কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মজনু, কাজী কেরামত আলীর আরেক ভাই কাজী ফরিদ, রাজবাড়ী পৌর স্বেচ্ছাসেবক লীগের সাবেক নেতা ইফতি হক সৌরভ, চন্দনী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান শাহিনুর, রাজবাড়ী পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াদ রায়হান ইফতি, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ ইমরান, বানিবহ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রাব্বি, মিজানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ টুকু মিজি, সাবেক ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম এরশাদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অসীম কুমার পাল, পৌর আওয়ামী লীগের নেতা এডঃ আশরাফুল আলম আশা, রাজবাড়ী পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন আহমেদ সুজন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মূলঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মোঃ ওহিদুজ্জামান, গোয়ালন্দ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোস্তফা মুন্সিসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ ও ছাত্রলীগের ১৭০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করাসহ অজ্ঞাত আরো ৩০০ জনকে মামলায় আসামী করা হয়েছে।  

 মামলা সূত্রে জানা গেছে, মামলার বাদী রাজিব মোল্লা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সক্রিয় কর্মী। সারা বাংলাদেশের ন্যায় রাজবাড়ীতেও কোটা সংস্কার আন্দোলনকে নৎসাত করার জন্য আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ষড়যন্ত্রে লিপ্ত হয়। গত ১৮ই জুলাই বিকাল ৩টার দিকে কোটা সংস্কার আন্দোলনের জন্য বৈষম্য বিরোধী ছাত্র, অভিভাবক ও শিক্ষকরা রাজবাড়ী শহরের বড়পুল মোড়ে অবস্থান নেন। এসময় বিকাল ৩টা ৪০মিনিটে পূর্ব পরিকল্পনা মাফিক উল্লেখিত এজাহারনামীয় আসামীরা দেশীয় অস্ত্র, আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ নিয়ে অতর্কিতভাবে আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ সময় সাবেক সংসদ সদস্য কাজী কেরামত আলীর নির্দেশে এজাহারনামীয় আসামীরা আন্দোলনকারীদের হত্যার উদ্দেশ্য বোমা নিক্ষেপ করে ও আগ্নেয়াস্ত্র দিয়ে আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি করে তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং আন্দোলনকারীদের বেধরক মারপিট করে গুরুতর জখম করে। এমনকি আহতদের হাসপাতালে চিকিৎসা হতে দেয়নি তারা। তাদের আক্রমণে সোনিয়া আক্তার স্মৃতি, নুরুন্নবী, আশিক ইসলাম অভি, রাজিব মোল্লা, মেহেরাব, আলতাফ মাহমুদ সাগর, উৎস সরকার, রিয়াজসহ অসংখ্য আন্দোলনকারীরা আহত হয়।

 রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) ইফতেখারুল আলম প্রধান বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সদস্য রাজিব মোল্লা বাদী হয়ে ১৭০ জনের নাম উল্লেখ করে ও ৩০০ জনকে অজ্ঞাত আসামী করে সদর থানায় মামলা দায়ের করেছেন। মামলাটি এসআই আবুল কালাম আজাদকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

 
রাজবাড়ীতে অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা
রাজবাড়ী জেলার চারটি থানায় নতুন ওসিদের দায়িত্বভার গ্রহণ
অনলাইন প্লাটফর্ম রাজবাড়ী সার্কেলের চড়ুইভাতি অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ