ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগ নিয়ে আদালতে মামলা
  • সুশীল দাস
  • ২০২০-১০-২০ ১৫:৪১:৩৩
রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগে অনিয়ম-দুর্নীতি বন্ধে আদালতে মামলা দায়ের হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নতুন করে বিজ্ঞপ্তি দিয়ে দক্ষ ও যোগ্য প্রার্থী নিয়োগের দাবীতে আদালতে মামলা দায়ের হয়েছে। 

  গতকাল ২০শে অক্টোবর কলেজের ৬জন শিক্ষক বাদী হয়ে রাজবাড়ীর সদর সহকারী জজ আদালতে দেওয়ানী-৭৫/২০২০ নং মামলাটি দায়ের করেন। 

  মামলার বাদীরা হলেন ঃ কলেজের জ্যেষ্ঠ শিক্ষক খন্দকার ফারুখ আহমেদ, মোঃ সেলিম মিয়া, মোঃ নুরুল ইসলাম মিয়া, শামীমা চৌধুরী, মিরুনা বানু ও হাবিবুর রহমান সরদার। 

  বিবাদীরা হলেন ঃ কলেজের গভর্নিং বডি’র সভাপতি ও নিয়োগ নির্বাচনী বোর্ডের সভাপতি ফকীর আব্দুল জব্বার, ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও নিয়োগ নির্বাচনী বোর্ডের সদস্য সচিব মোঃ আতিয়ার রহমান, গভর্নিং বডি’র বিদ্যুৎসাহী সদস্য মোঃ ইমদাদুল হক, ডিজি’র প্রতিনিধি এটিএম রফিক উদ্দিন, বিদ্যুৎসাহী সদস্য এবিএম মঞ্জুরুল আলম দুলাল, অভিভাবক প্রতিনিধি সদস্য মোঃ শফিকুল ইসলাম, অভিভাবক প্রতিনিধি সদস্য নীতিশ কুমার ভৌমিক, অভিভাবক প্রতিনিধি সদস্য ইসরাত জাহান, শিক্ষক প্রতিনিধি সদস্য শামীমা আক্তার, শিক্ষক প্রতিনিধি সদস্য হাজেরা খাতুন, রাজবাড়ী জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রশাসক। 

  মামলায় বিবাদীদের প্রতি আদেশাত্মক নিষেধাজ্ঞার আদেশ চাওয়া হয়। আদালতের বিজ্ঞ বিচারক রাজবাড়ী সদর সিনিয়র সহকারী জজ সৈয়দ মোস্তফা রেজা নূর আগামী ২০দিনের মধ্যে বিবাদীদেরকে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন। বাদী পক্ষে এডঃ সুখেন্দু চক্রবর্তী মামলাটি পরিচালনা করেন।

  মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে, পূর্বতন শিক্ষক মন্ডলীসহ কলেজটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে গণ্য হওয়ার পর ইতিপূর্বে যে সকল সম্মানীত শিক্ষক নিয়োগ প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছিল তা সরকারী বিধিমালা অনুসরণ করে করা হলেও অতি সম্প্রতি কলেজ পরিচালনা পরিষদে কতিপয় ব্যক্তির আগমনের ফলে ভিন্নতর পরিস্থিতির উদ্ভব ঘটে। এতে কলেজের অধ্যাপনায় যারা নিযুক্ত রয়েছেন তাদের মধ্যে তীব্র অসন্তোষ বিদ্যমান রয়েছে। গত ২১শে মার্চ দৈনিক সমকাল পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে কলেজের একজন অধ্যক্ষ এবং একজন উপাধ্যক্ষ পদে আবেদন পত্র আহ্বান করা হয়। সেখানে নিয়োগের সর্বনিম্ন যোগ্যতা, অতিরিক্ত যোগ্যতা, বয়সসীমা, অভিজ্ঞতা কিছুই উল্লেখ ছিল না। বাদীগণ ২০ বছর সময়ের ঊর্ধ্বে অধ্যাপনা পেশায় নিয়োজিত এবং সকলেই দক্ষ ও যোগ্য শিক্ষক হিসেবে পরিচিতি লাভ করেছেন। তারা লোকমুখে বিষয়টি জানতে পেরে গভর্নিং বডি’র বর্তমান সভাপতি ও সদস্য সচিবের দৃষ্টি আকর্ষণ করলে তারা তাচ্ছিল্যের সাথে প্রকাশ করেন ‘ইচ্ছা করলে আপনারাও আবেদন করতে পারেন’। বস্তুতঃ তাদের (বাদী পক্ষ) প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতার বিষয়টি বিবেচনা না করে এবং তাদেরকে কোনভাবেই নিয়োগ না দেয়ার জন্য লোক দেখানো নিয়োগ পরীক্ষার আয়োজন করা হয়। 

  আরো আশ্বর্যজনক বিষয় হলো-বিদায়ী অধ্যক্ষ এবিএম মঞ্জুরুল আলম দুলাল অবসরে যাওয়ার পূর্বে জ্যেষ্ঠতম শিক্ষক হওয়া সত্ত্বেও চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেননি। সে ক্ষেত্রে গত ১৩/০৫/২০১৯ইং তারিখে মাউশি’র জারীকৃত ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি উপেক্ষা করা হয়। বর্তমানে যিনি  ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে রয়েছেন তাকে দায়িত্ব প্রদানও অবৈধভাবে হয়েছে। এমতাবস্থায় গত ২১শে মার্চের নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করাটা যথাযথ হয়নি উল্লেখ করে বিবাদীগণ যাতে মাউশি’র ১৮ই অক্টোবর তারিখের পত্রের নির্দেশনার আলোকে চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করে তার মাধ্যমে নিয়োগ সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয় সেই মর্মে অস্থায়ী অন্তবর্তীকালীন এবং বিচারান্তে স্থায়ী আদেশাত্মক নিষেধাজ্ঞার আবেদন করা হয়। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ