ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ডিজির নির্দেশে অবশেষে রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজের নিয়োগ পরীক্ষা স্থগিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-২০ ১৬:২৭:৩৭

রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারী অধ্যাপক চৌধুরী আহসানুল করিম হিটুকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে ৩ কর্মদিবসের মধ্যে দায়িত্ব প্রদানের জন্য গত ১৮ই অক্টোবর কলেজ গভর্নিং বডির সভাপতিকে নির্দেশ প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি’র) সহকারী পরিচালক মোঃ আবুল কাদেরের স্বাক্ষরিত ১৮/১০/২০২০ইং তারিখের ৩৭.০২.০০০০.১০৫.২২.০৪৮.১৯.৩৮৬ নং স্মারকের একটি পত্রে উল্লেখ করা হয়, রাজবাড়ী জেলার ডাঃ আবুল হোসেন ডিগ্রি কলেজের অধ্যক্ষ এবিএম মঞ্জুরুল আলম গত ০৮/০৭/২০২০ খ্রিঃ তারিখে অবসরে গিয়েছেন। বিধিমালা অনুসারে জ্যেষ্ঠ শিক্ষকের উপর দায়িত্ব হস্তান্তরের বিধান থাকলেও অত্র কলেজের প্রভাষক খন্দকার ফারুক আহম্মেদ এর নিকট সাময়িক ভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। বিধি অনুযায়ী চৌধুরী আহসানুল করিম জ্যেষ্ঠ শিক্ষক। মাউশি অধিদপ্তর এর স্মারক নং ৩৭.০২.০০০০.১০৫.৯৯.০১০.২০১৮-১৮৩১, তারিখ-১৩/০৫/২০১৯খ্রিঃ মোতাবেক জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করার জন্য জরুরী বিজ্ঞপ্তি জারি করা হয়।

  এমতাবস্থায়, তিন কর্মদিবসের মধ্যে জ্যেষ্ঠতার ভিত্তিতে চৌধুরী আহসানুল করিমের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের জন্য গভর্নিং বডির সভাপতিকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। অন্যথায়, সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

  মাউশি’র নির্দেশনার পত্রটি কলেজে পৌছালেও এ রিপোর্ট লেখা পর্যন্ত চৌধুরী আহসানুল করিম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাননি। মাউশি’র পত্রের অনুলিপি অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক বরাবর প্রেরণ করে ‘চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর ব্যতীত বেতন-ভাতা প্রদান না করতে’ বলা হয়। কিন্তু সভায় মাউশি’র এই নির্দেশনা পুরোপুরি অমান্য করা হয়। 

  অপরদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার কলেজ পরিদর্শক প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ স্বাক্ষরিত গত ১৯/১০/২০২০ তারিখের নং-৭২০/ক/স্বী/৯৬/১৩ স্মারকের পত্রে কলেজ গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য প্রাক্তন অধ্যক্ষ এবিএম মঞ্জুরুল আলম দুলালের বিদ্যোৎসাহী সদস্য পদ স্থগিত করা হয়েছে। 

  রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর ২৯/০৯/২০২০ তারিখের পত্র এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার ১৭/০৮/২০২০ তারিখের নং-কলেজ শাখা/RAJBARI/113489/2000388, স্মারক উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার উক্ত পত্রে বলা হয়, রাজবাড়ী জেলার সদর উপজেলাধীন “ডাঃ আবুল হোসেন কলেজ এর গভর্নিং বডির বিদ্যোসাহী সদস্য এবিএম মঞ্জুরুল আলমের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে উক্ত কলেজের শিক্ষকদের মধ্যে অসন্তোষ ও শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়ার আশংকায় তার বিদ্যোৎসাহী সদস্য পদ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর পত্র নং- কলেজ শাখা/RAJBARI/Il3489/2000384, তারিখ ঃ ১৭/০৮/২০২০ এতদ্বারা স্থগিত করা হলো। 

  এদিকে গতকাল ২০শে অক্টোবর সকাল ১০টায় রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে কলেজ গভর্নিং বডি’র সভা গভর্নিং বডির সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যোসাহী সদস্য এবিএম মঞ্জুরুল আলম দুলাল উপস্থিত হন। সভায় ২২শে অক্টোবর নিয়োগ পরীক্ষা গ্রহণের জন্য সিদ্ধান্ত হয় এবং এবিএম মঞ্জুরুল আলম দুলালের সদস্য পদ স্থগিত করা হয়। তবে সহকারী অধ্যাপক চৌধুরী আহসানুল করিম হিটুকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করা হয়নি।

  সভা প্রসঙ্গে গভর্নিং বডি’র বিদ্যোৎসাহী সদস্য ও রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস জানান, ‘ডাঃ আবুল হোসেন কলেজ বিষয়ে ডিজি মহোদয় নিয়োগ পরীক্ষা স্থগিতকরণের নির্দেশ দিয়েছেন। ফলে বুধবারের নিয়োগ পরীক্ষা হচ্ছেনা। 

  তিনি বলেন, নিয়োগ সংক্রান্ত বিষয়টি সভায় আমি উপস্থাপন করলে সভায় সিদ্বান্ত হয় আগামীকাল পরীক্ষা গ্রহণ করার জন্য ডিজির প্রতিনিধিকে জানানো হবে যে, এই নিয়োগ পরীক্ষা ৬ মাসের সময় অতিক্রান্ত। এখন এই নিয়োগের বৈধতা থাকবে কিনা? সিদ্ধান্ত হয় আগামীকাল পরীক্ষার আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে পরীক্ষা হবে কি না? তবে আজ দুপুরে ডিজি মহোদয় পরীক্ষা স্থগিত করেছেন। এখন আমরা সমস্যা মুক্ত আছি। তবে আমি দৃঢ়তার সাথে বলতে চাই এ কলেজের নিয়োগ সংক্রান্তে কোন অনিয়ম ও দুর্নীতি প্রশ্রয় দেয়া হবে না’। 

  উল্লেখ্য, ২০/৯/২০২০ তারিখের দৈনিক মাতৃকণ্ঠে “মাউশির নির্দেশনা উপেক্ষা॥জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অবৈধভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদে প্রভাষক॥রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে অচলাবস্থা॥অনিয়ম এখন নিয়মে পরিণত” শিরোনামে সংবাদ প্রকাশের পর ব্যাপক তোলপাড় হয়। এ প্রেক্ষিতে অবৈধভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালনকারী প্রভাষক খন্দকার ফারুক আহম্মেদকে সরিয়ে গভর্নিং বডি ফের জ্যেষ্ঠতা লংঘন করে প্রভাষক মোঃ আতিয়ার রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করে। 

  রাজবাড়ী সদর উপজেলার ভবদিয়ার কৃতি সন্তান শিক্ষানুরাগী লন্ডন প্রবাসী চিকিৎসক ডাঃ আবুল হোসেনের উদ্যোগে ও অর্থায়নে ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত ডাঃ আবুল হোসেন কলেজ প্রতিষ্ঠিত হয়। কিন্তু বর্তমানে জুনিয়র এক শিক্ষককে অধ্যক্ষ নিয়োগের জন্য অশুভ পাঁয়তারা চলছে। কলেজের প্রশাসনিক কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্টদের স্বচ্ছতা না থাকায় কলেজটির ভবিষ্যৎ নিয়ে সচেতন অভিভাবক মহলে প্রশ্ন দেখা দিয়েছে। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ