ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে আইন লঙ্ঘন করে তামাক কোম্পানীর বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-২২ ১৫:৩৮:৫৪

তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে রাজবাড়ী জেলাব্যাপী ব্যাপক আকারে তামাক কোম্পানীগুলোর পণ্যের বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। 
  তরুণ ও যুব সমাজকে তামাক ও তামাকজাত দ্রব্য থেকে রক্ষার জন্য ২০০৫ সালে  তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করা হয়। ওই আইনে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রচার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়। অথচ তামাক কোম্পানীগুলো ওই আইন লঙ্ঘন করে রাজবাড়ী জেলাব্যাপী বিভিন্ন হাট-বাজার, বাসস্ট্যান্ড, মুদী দোকান, চায়ের দোকানসহ সর্বত্র তামাকজাত পণ্যের অবৈধ বিজ্ঞাপন প্রচার করছে। 
  মুদী ও চায়ের দোকানগুলোতে পোস্টার, স্টিকার, ফ্লেয়ার, উইন্ডো, ক্যাশবক্স, প্রমোশনাল স্টিকারসহ প্রায় ১৮ ধরণের বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এর ফলে কিশোর ও যুব সমাজ সহজেই তামাকের প্রতি আকৃষ্ট হচ্ছে। 
  সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দোকানের সামনের খুঁটি, র‌্যাক, দেয়ালসহ সহজে মানুষের নজরে আসে এমন স্থানে সিগারেটের শলাকা মূল্যসহ নানা ধরণের চটকদার স্টিকার প্ল্যাকার্ড সাটানো রয়েছে। 
  দোকানীদের কাছে জানতে চাইলে তারা বলেন, সিগারেট কোম্পানীর লোক এসে লাগিয়ে গেছে। নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন সিগারেট কোম্পানীর কর্মচারীরা বলেন, এগুলো না লাগালে আমাদের চাকরী থাকবে না। 
  এই ব্যাপারে তামাক বিরোধী সংগঠন ‘ডাস বাংলাদেশ’-এর রাজবাড়ী জেলা শাখার সভাপতি অধ্যাপক আমিরুল ইসলাম বলেন, তামাক(বিড়ি-সিগারেট) দিয়েই নেশা শুরু হয়। তাই যুব সমাজকে ধূমপানে আগ্রহী করা তামাক কোম্পানীগুলোর এই অবৈধ বিজ্ঞাপন প্রচারণা বন্ধ করা খুবই জরুরী। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ