ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ফ্রান্সে রাসুল(সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন পালন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-২৭ ১৪:৪৬:৫২
ফ্রান্সে রাসুল(সাঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন ও প্রেসিডেন্ট কর্তৃক ইসলাম সম্পর্কে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে গতকাল ২৭শে অক্টোবর বিকালে রাজবাড়ী শহরে সংগঠনের কার্যালয়ের সামনে মানববন্ধন পালিত হয়েছে -মাতৃকণ্ঠ।

ফ্রান্সে রাসুল(সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন ও প্রেসিডেন্ট কর্তৃক ইসলাম সম্পর্কে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন পালিত হয়েছে। 
  রাজবাড়ী জেলা ইমাম কমিটির আয়োজনে গতকাল ২৭শে অক্টোবর বিকালে সংগঠনের কার্যালয়ের সামনে প্রধান সড়কের পাশে এই মানববন্ধন কর্র্মসূচী পালন করা হয়। 
  মানববন্ধন চলাকালে জেলা ইমাম কমিটির সভাপতি আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনির, সহ-সভাপতি মাওলানা ইলিয়াস আলী মোল্লা, মাওলানা মোঃ আলাউদ্দিন, সাধারণ সম্পাদক মাওলানা মোঃ মোফাজ্জেল হোসাইন আব্বাসী প্রমুখ বক্তব্য রাখেন। 
  বক্তাগণ বলেন, ফ্রান্স সরকারের প্রত্যক্ষ মদতে ইসলাম ধর্মকে অবমাননা করে রাসুল (সাঃ)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। এর প্রতিবাদে আমরা আজ রাস্তায় নেমেছি। সমস্ত বিশ্বের ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার জন্য ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট যদি ক্ষমা না চায় তবে তাদের পণ্য বর্জন করা হবে। তারা ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এ ঘটনার প্রতিবাদ জানানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারী দেন। মানবতা বিরোধী আচরণকারী ফ্রান্স সরকার ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলামের বিরুদ্ধে বিষোদগার ও ষড়যন্ত্র বন্ধ করে নিঃস্বার্থ ক্ষমা না চাওয়া পর্যন্ত জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে ফ্রান্সের পণ্যসহ ফ্রান্স উপকৃত হয় এমন সকল কিছু বয়কট করতে হবে। ইসলাম যেখানে ধর্মীয় সম্প্রীতি রক্ষার জন্য সর্বোচ্চ ব্যবস্থা করেছে, ফ্রান্স সেখানে ধর্মীয় বিভেদ তৈরীতে উস্কানী দিচ্ছে। তাই এ সমস্যা কেবল মুসলমানের নয় বরং এ সমস্যা সমস্ত বিশ্ববাসীর। বিশ্ববাসীর শান্তির জন্যই আন্তঃধর্মীয় সুসম্পর্ক প্রয়োজন, যা ইসলাম বারবার ঘোষণা করেছে। এ কারণেই মুসলমানগণ শত শত বছর বিভিন্ন রাষ্ট্র শাসন করলেও কখনোই অমুসলিমদের প্রতি অন্যায় আচরণ করেনি, করবেও না। 
  জেলা ইমাম কমিটির সভাপতি আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনির মনির তার বক্তব্যে ফ্রান্সের পণ্য বর্জনসহ শান্তিপূর্ণ, যৌক্তিক ও ভদ্রতাপূর্ণভাবে যার যার অবস্থানে থেকে স্বাভাবিক পন্থায় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রতিবাদ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। যাতে অদূর ভবিষ্যতে এ কাজ করতে আর কেউ সাহসী না হয়। 
  তিনি আগামী শুক্রবার জুমার খুতবায় সকল মসজিদে রাসূলে পাকের শান মান, ইসলামের শ্রেষ্ঠত্ব ও সৌন্দর্য, কোরআন হাদিস এবং যুক্তির আলোকে জোরালোভাবে উপস্থানেরও আহ্বান জানান। 
  তিনি আরো বলেন, আশা করি আরো বড় আন্দোলনের আগেই ফ্রান্সের শুভবুদ্ধির উদয় হবে। পরিশেষে মাওলানা আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনিরে পরিচালনায় দোয়া ও মোনাজাতের মাধ্যমে মানববন্ধন সমাপ্ত হয়।
  উল্লেখ্য, ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠের একটি স্কুলের ইতিহাস ও ভূগোলের শিক্ষক স্যামুয়েল প্যাটি শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা শেখাতে ইসলামের নবীর কার্টুন দেখানোর পর কিছু মুসলিম অভিভাবক তাকে অপসারণের জন্য আন্দোলন করছিলেন। স্থানীয় একজন ইমামের নেতৃত্বে অনলাইনে এই নিয়ে প্রচারণাও চলছিল। এ অবস্থায় গত শুক্রবার আব্দুলাখ(১৮) নামে এক চেচেন বংশোদ্ভুত মুসলিম তরুণ ৬০ কিলোমিটার দূরের একটি শহর থেকে এসে ওই শিক্ষককে খুঁজে বের করে ছুরিকাঘাত করে তাকে হত্যার পর শিরোচ্ছেদ করে। পরে ওই দিনই সে পুলিশের গুলিতে মারা যায়। পুলিশ আব্দুল্লাখের বাবাসহ আরো ১৪ জনকে আটক করেছে। ওই ঘটনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর ইসলাম সম্পর্কিত কিছু বক্তব্যে সমগ্র বিশ্বব্যাপী মুসলমানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়ে ‘ফ্রান্স বয়কট আন্দোলন’-এ রূপ নেয়। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ