ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
রাজবাড়ীর গোপালপুরে হোমিও দাতব্য চিকিৎসালয়ে সেবা বিঘ্নিত॥শতবর্ষী মূল ভবন পরিত্যক্ত
  • এম. দেলোয়ার হোসেন/শিহাবুর রহমান
  • ২০২০-১০-৩১ ১৪:৩৭:৩৭
কালুখালী উপজেলার মদাপুর ইউপির গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়ের জরাজীর্ণ মূল ভবন দীর্ঘদিন পরিত্যক্ত রয়েছে -মাতৃকণ্ঠ।

গরীব মানুষের মধ্যে বিনামূল্যে হোমিও চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়ের মূল ভবন পরিত্যক্ত হয়ে পড়ায় চিকিৎসা কার্যক্রম চরমভাবে বিঘ্নিত হচ্ছে। বর্তমানে ডাক্তারের বাসভবনে চিকিৎসা কার্যক্রম চললেও নানা ধরণের সমস্যায় পড়ছে সেবা নিতে আসা রোগীরা।

  খোঁজ নিয়ে জানা গেছে,  প্রায় ১২০ থেকে ১২৫ বছর পূর্বে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের গোপালপুরে গরীব মানুষের মধ্যে বিনামূল্যে হোমিও সেবা দিতে ৫৪ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয় এ চিকিৎসায়লটি। ছোট একটি চিকিৎসা ভবন নির্মাণের মধ্য দিয়ে শুরু হয় চিকিৎসা কার্যক্রম। চিকিৎসালয় চালুর শুরু থেকেই এর সুনাম ছড়িয়ে পরে চারিদিকে। বাড়তে থাকে রোগীর সংখ্যা। অল্প দিনের মধ্যেই এখানে চিকিৎসা নিতে আসা শুরু করে মদাপুরসহ আশপাশের চন্দনী, খানগঞ্জ, ইসলামপুর, মাঝবাড়ী, বোয়ালিয়া ও রতনদিয়া ইউনিয়নের সাধারণ মানুষ। এ প্রতিষ্ঠানের চিকিৎসা সেবায় রোগীরা দ্রুত সুস্থ হওয়ায় এর গন্ডি ছড়িয়ে পড়ে রাজবাড়ীর আশেপাশের জেলাতেও। কিন্তু সেই প্রতিষ্ঠানটি এখন বিলুপ্তের পথে।
  গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়টি শুরু থেকে ফরিদপুর জেলা পরিষদের অধীনে পরিচালিত হতো। এক পর্যায়ে অবহেলা আর অযত্নে ব্রিটিশ আমলে নির্মিত এ চিকিৎসালয়ের ভবনটি জরাজীর্ণ হয়ে পড়লে সেটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। সেটিও প্রায় ৩০/৩৫বছর আগের কথা।
  পরবর্তীতে ১৯৮৮ সালে এটি রাজবাড়ী জেলা পরিষদের অধীনে চলে আসে। রাজবাড়ী জেলা পরিষদ ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানটিকে টিকিয়ে রাখতে এবং এলাকার জনসাধারন যাতে স্বাস্থ্য সেবা পায় সে লক্ষ্যে মূল ভবনের পাশে ডাক্তারের বাসার একটি রুম মেরামত করে সেখানে চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করেন। এরপর থেকেই ডাক্তারের বাস ভবনেই চিকিৎসা সেবা চলে আসছে। প্রতিদিন গড়ে ১শ থেকে ১২০জন রোগী এখান থেকে চিকিৎসা সেবা গ্রহণ করে থাকেন।
  গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়ে চিকিৎসা সেবা নিতে আসা রোগী সাহিদা বেগম জানান, বিয়ের দীর্ঘদিন তার কোন সন্তান হয়নি। এ নিয়ে সংসারে অশান্তি শুরু হয়। তিনি বিভিন্নস্থানে চিকিৎসা গ্রহণ করেছেন কিন্তু কোন কাজ হয়নি। পরে তিনি তার পরিচিত একজনের পরামর্শ অনুযায়ী এখানে আসেন এবং চিকিৎসা সেবা নিয়ে এক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। বর্তমানে আবারো তিনি অন্তঃস্বত্ত্বা হয়েছেন।
  রাহেলা বেগম ও অর্পিতা নামে আরো দুই নারী জানান, কানের সমস্যা নিয়ে দুই সপ্তাহ আগে তারা এখানে চিকিৎসা নিতে আসেন। এখানকার ওষুধ খেয়ে কানের রোগ উন্নতি হওয়ায় পুনরায় তারা ওষুধ নিতে এসেছেন।
  আনছার আলী নামে এক রোগী জানান, দীর্ঘদিন তিনি পাইলস রোগে ভুগছেন। অনেক ডাক্তারের কাছ থেকে চিকিৎসা নিয়ে ওষুধ খেয়েছেন কিন্তু ভাল হননি। তাই এখানে এসে হোমিও চিকিৎসা নিচ্ছেন। বর্তমানে আগের চেয়ে অনেক ভাল হওয়ায় তিনি ডাক্তারের কাছে পরামর্শ এবং ওষুধ নিতে এসেছেন।
  গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়ের কর্তব্যরত ডাক্তার মোঃ আলমগীর হোসেন জানান, এ চিকিৎসা কেন্দ্রে প্রতিদিন একশ’র বেশি রোগী চিকিৎসা নিতে আসে। ছোট্ট একটি কক্ষের মধ্যে গাদাগাদি করে রোগী দেখতে হয়। যা নিয়ম বর্হিভূত। জেলা পরিষদ থেকে যা ওষুধ বরাদ্দ পাওয়া যায় তা প্রয়োজনের তুলনায় একদম অপ্রতুল। এখানে আরো ডাক্তার প্রয়োজন। একজন কম্পাউন্ডারের প্রয়োজন। প্রয়োজন রোগীদের একটি বসার কক্ষ ও ডাক্তারের বাসভবন। তাহলে এখান থেকে আরো উন্নত চিকিৎসা সেবা দেয়া সম্ভব।
  এলাকার বিশিষ্ট সমাজসেবক অধ্যাপক জাহিদুল ইসলাম জানান, এই হোমিও দাতব্য চিকিৎসালয়টি অত্র এলাকার গরীব অসহায় মানুষের স্বাস্থ্য সেবা পাওয়ার একমাত্র স্থান। ব্রিটিশ আমলে স্থাপিত ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি সংস্কারের অভাবে আজ বিলুপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। এখানে সেবা নিতে প্রতিদিন অনেক রোগী আসেন। কিন্তু তাদের বসবার কোন স্থান নেই। এখনো কোন শৌচাগার না থাকায় রোগী ও তার সাথে থাকা শিশু বাচ্চাদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়।  বর্তমান সরকার হোমিও চিকিৎসার উপর গুরুত্ব আরোপ করেছে। তাই এলাকাবাসীর দাবী পুরাতন ভবন ভেঙে এখানে একটি আধুনিক দ্বিতল ভবন নির্মাণ করার। তাহলে এই প্রতিষ্ঠানের হারানো ঐতিহ্য ফিরিয়ে আসবে এবং সেই সাথে এলাকার গরীব দুঃখি মানুষের সাস্থ্যসেবা নিশ্চিত হবে।
  জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার বলেন, গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয়টি যখন বন্ধের পথে তখন জেলা পরিষদ ডাক্তারের বাসভবনের ১টি কক্ষ মেরামত করে ১জন চিকিৎসক এবং ওষুধ সরবরাহ করে চিকিৎসালয়টি পরিচালনা করে আসছে। এটি যাতে পুর্ণাঙ্গ হাসপাতালে পরিণত করা যায় তার জন্য দেড় কোটি টাকার প্রকল্প তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ