ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে কৃষি খাতে আমাদের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে---হাসানুজ্জামান কল্লোল
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১১-০১ ১৫:৩৪:২২
কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(সম্প্রসারণ অনুবিভাগ) মোঃ হাসানুজ্জামান কল্লোল গতকাল ১লা নভেম্বর বিকালে রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন - খোন্দকার আরাফাত হোসেন।

রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গতকাল ১লা নভেম্বর বিকালে কালেক্টরেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

  সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(সম্প্রসারণ অনুবিভাগ) এবং রাজবাড়ীর সাবেক জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ রিফাতুল হোসাইন, অন্যান্যের মধ্যে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সরোয়ার আহম্মেদ সালেহীন, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন প্রমুখ বক্তব্য রাখেন। 

  সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস। 

  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসকগণ, উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ এবং কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

  প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মোঃ হাসানুজ্জামান কল্লোল বলেন, রাজবাড়ী জেলা একটি ছোট্ট জেলা হলেও এ জেলার মানুষেরা খুবই ভালো ও কর্মঠ। আমি যখন এই জেলায় জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছি তখন সকলেই আমাকে সহযোগিতা করেছেন। রাজবাড়ী জেলা কৃষি নির্ভর একটি জেলা হওয়ায় দেশের কৃষি খাতের উন্নয়নে ভূমিকা রাখছে। সরকারী-বেসরকারী পর্যায়ে আমরা যারা কৃষির সাথে সম্পৃক্ত তাদের সবার উচিত দেশকে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা। বর্তমানে কৃষি খাতে আমাদের ব্যাপক উন্নয়ন হয়েছে। বাম্পার ফলনের কারণে ধান উৎপাদনে আমরা ইন্দোনেশিয়াকে পিছনে ফেলে সারা বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে উন্নীত হয়েছি। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাসহ বিভিন্ন উন্নয়নের কারণে মাথাপিছু আয়, প্রবৃদ্ধি ও অন্যান্য উন্নয়ন সূচকে আমরা ভারতকেও ছাড়িয়ে গেছি। এটা সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা-ভাবনা ও নেতৃত্বের কারণে। বর্তমানে আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ‘মুজিব বর্ষ’ পালন করছি। মুজিব বর্ষকে সামনে রেখে সকলের উচিত দেশকে ২০২১ সালের মধ্যে আরো উন্নত করার স্বপ্নকে বাস্তবায়নে ভূমিকা রাখা, যাতে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার লক্ষ্যে আরো একধাপ এগিয়ে যেতে পারি। এর পাশাপাশি তিনি তার বক্তব্যে কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, আলুর উৎপাদন বাড়ানো ও সংরক্ষণ, বিভিন্ন খাদ্যশস্য উৎপাদন করে রপ্তানীর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন, পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলার ব্যাপারে জনগণকে উদ্বুদ্ধ করা, মরিচের উৎপাদন বাড়ানো, খাদ্য শস্য সংরক্ষণাগার গড়ে তোলা, পানির উপরে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ, কৃষক ও কৃষির সাথে সম্পৃক্ত সকলকে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে সদ্য প্রয়াত রাজবাড়ীর কৃতি সন্তান একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর-উল-করিম এবং বীর মুক্তিযোদ্ধা আহমেদ নিজাম মন্টুসহ প্রয়াত সকলের প্রতি শ্রদ্ধা জানান এবং তাদের আত্মার শান্তি কামনা করেন। 

  বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম বলেন, বর্তমানে মুজিব বর্ষ চললেও করোনার কারণে আমরা ঠিকমতো পালন করতে পারছি না। করোনার কারণে বিশ্বে খাদ্য ঘাটতির আশংকা সৃষ্টি হলেও বাংলাদেশ অনেক ভালো অবস্থানে রয়েছে। এটি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতার কারণে। ভারত হঠাৎ করে রপ্তানী বন্ধ করে দেয়ায় বর্তমানে পেঁয়াজের বাজার ঊর্ধ্বমুখী। আমাদের যাতে পেঁয়াজের জন্য পরনির্ভরশীল হয়ে থাকতে না হয় সে জন্য উৎপাদন বাড়ানোর কোন বিকল্প নাই। এছাড়াও তিনি তার বক্তব্যে কৃষির উন্নয়নে গবেষণা কার্যক্রমের বিভিন্ন বিষয় তুলে ধরেন। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বর্তমানে অতিরিক্ত সচিব ও রাজবাড়ীর সাবেক জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল স্যার তার কর্মগুণে এ জেলার মানুষের খুব প্রিয়ভাজন ছিলেন। যার জন্য আজকে তিনি রাজবাড়ীতে আসায় সাড়া পড়ে গেছে। তিনি রাজবাড়ীতে থাকাকালীন সময়ে কৃষিসহ বিভিন্ন খাতের উন্নয়ন করেছেন, যার ধারাবাহিকতা বর্তমানেও চলমান রয়েছে। কৃষিনির্ভর জেলা হওয়ায় রাজবাড়ী জেলা সারা দেশের কৃষি খাতে ভূমিকা রাখছে। রাজবাড়ীর কৃষি খাতকে আরো এগিয়ে নিতে হবে। এ জন্য কৃষিতে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে। কিছু দিন আগে বাণিজ্য সচিব এসে রাজবাড়ীতে একটা কোল্ডস্টোরেজ করার আশ্বাস দিয়ে গেছেন, যাতে এ অঞ্চলের কৃষকরা সেখানে তাদের উৎপাদিত পণ্য সংরক্ষণ করতে পারে। 

  জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার বলেন, রাজবাড়ী জেলা একটি কৃষি নির্ভর জেলা হওয়ার কারণে এ জেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকেরা অনেক ফসল উৎপাদন করেন। কিন্তু তাদের এই উৎপাদিত ফসল সংরক্ষণ করতে না পারার কারণে প্রায়শই তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নে প্রচুর টমেটো উৎপাদিত হয়। প্রথম অবস্থায় কৃষকেরা ভালো দাম পেলে ও সংরক্ষণের অভাবে পরবর্তীতে এই টমেটো ক্ষেতেই নষ্ট হয়। আবার গোয়ালন্দ উপজেলায় প্রচুর পিয়াজ উৎপাদিত হলেও মধ্যস্বত্বভোগী আড়তদার দের কারণে কৃষকরা পেঁয়াজের সঠিক মূল্য থেকে বঞ্চিত হয়। আর সেই জন্য পিয়াজ, টমেটোসহ এ জেলায় যেসব ফসল উৎপাদিত হয় সেগুলো সংরক্ষণের জন্য একটি সংরক্ষণাগার বিশেষ প্রয়োজন বলে উল্লেখ করেন।       

  মতবিনিময় সভার আগে অতিরিক্ত সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল অন্যান্য অতিথিদের সাথে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে পৌঁছালে জেলা প্রশাসন ও কৃষি বিভাগের পাশাপাশি জেলা প্রশাসনের কর্মচারীবৃন্দ, জেলা শিল্পকলা একাডেমী ও রাজবাড়ী প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।                                  

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ