ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
পাংশার কসবামাজাইল ইউনিয়নের আওয়ামী লীগের নেতা জজ আলী বিশ্বাসের ইন্তেকাল
  • মোক্তার হোসেন
  • ২০২০-১১-০৬ ১৩:৫১:০৯
পাংশা উপজেলার কশবামাজাইল ইউপি আওয়ামী লীগের সহ-সভাপতি জজ আলী বিশ্বাস ইন্তেকাল করেছেন -মাতৃকণ্ঠ।

কারাগার থেকে জামিনে মুক্তির ৩দিন পর রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কসবামাজাইল ইউপি আওয়ামী লীগের সহ-সভাপতি জজ আলী বিশ্বাস(৬৫) গতকাল ৬ই নভেম্বর রাত আড়াইটার দিকে তার শান্তিখোলা গ্রামের নিজ বাড়ীতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)। 
  জানা গেছে, গত ২২শে সেপ্টেম্বর তারিখ দিবাগত রাত ১টার দিকে পাংশা থানা, ডিবি, ও কসবামাজাইল ক্যাম্পের পুলিশের যৌথ অভিযানে বিপুল পরিমাণ দেশী অস্ত্রসহ জজ আলী বিশ্বাস এবং তার দুই পুত্র মতিন বিশ্বাস, বদিয়ার বিশ্বাস ও জামাতা বাচ্চু মুন্সীসহ ৩৭জনকে গ্রেফতার করে। 
  এ ঘটনায় তাদের বিরুদ্ধে পাংশা থানায় অস্ত্র ও ডাকাতির প্রস্তুতির ২টি মামলার পাশাপাশি সূবর্নখোলা গ্রামে স্কুল শিক্ষক আসাদুল বারী খান(৪৫) হত্যা মামলার এজাহারভূক্ত আসামী জজ আলী বিশ্বাসসহ বেশ কয়েকজন আসামীকে গ্রেফতার দেখানো হয়। ওই ৩টি মামলায় জজ আলী বিশ্বাস গত ২৮শে নভেম্বর রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালত থেকে জামিন পান। আদালতের জামিনের আদেশ ঢাকার কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে পৌঁছার পর তিনি গত ২রা নভেম্বর মুক্তি পান। কারামুক্তির পর তিনি ২দিন ঢাকায় চিকিৎসা নিয়ে ৪ঠা নভেম্বর রাতে তিনি নিজ বাড়ীতে ফেরেন এবং গতকাল ৬ই নভেম্বর রাত আড়াইটার দিকে নিজ গ্রামের বাড়ীতে মারা যান।
  গতকাল ৬ই নভেম্বর শুক্রবার বিকালে আসর নামাজের পর শন্তিখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে জানাযার নামাজ শেষে শান্তিখোলা কবরস্থানে তার দাফন করা হয়েছে। মৃত্যুকালে স্ত্রী, ৩ ছেলে, ৪ মেয়ে, বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন তিনি।
  জানাযার নামাজে ইমামতি করেন শান্তিখোলা জামে মসজিদের ইমাম মাওলানা মোঃ রুহুল আমীন। জানাযাতে পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি একেএম শফিকুল মোরশেদ আরুজ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাঃ এএফএম শফীউদ্দিন পাতা, পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস, কসবামাজাইল ইউপির চেয়ারম্যান মোঃ কামরুজ্জামান খান, পাট্টা ইউপির চেয়ারম্যান আব্দুর রব(মোনা বিশ্বাস), কলিমহর ইউপির চেয়ারম্যান আব্দুল জলিল মন্ডল, সরিষা ইউপির সাবেক চেয়ারম্যান আব্দুস সোবাহান, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণি পেশার হাজারো মানুষ জানাজার নামাজে অংশগ্রহণ করেন।
  জানা যায়, জজ আলী বিশ্বাস ২০১৬ সালে কসবামাজাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। তার আগের বার ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী শামসুদ্দিন মন্ডলের পক্ষে জোড়ালোভাবে মাঠে থেকে কাজ করেন তিনি। তৎকালীন সময়ে কশবামাজাইল ইউপি আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান প্রার্থী হাবিব বিশ্বাসের বিরুদ্ধে শামসুদ্দিন মন্ডলকে চেয়ারম্যান দাঁড় করিয়ে নির্বাচন করার ফলে হাবিব বিশ্বাসের(বর্তমান রাজবাড়ী জেলা পরিষদের সদস্য) সাথে জজ আলী বিশ্বাসের দূরত্বের সৃষ্টি হয়। তবে ২০১৬ সালের নির্বাচনে শামসুদ্দিন মন্ডল বর্তমান চেয়ারম্যান কামরুজ্জামানের পক্ষে নির্বাচন করেন। জজ আলী বিশ্বাসের অনুরোধ রক্ষা করেন নাই দলের বর্তমান সভাপতি শামসুদ্দিন মন্ডল।
  স্থানীয়রা জানায়, নানা কারণে দলের মধ্যে বিরোধ সৃষ্টি হলে উভয় গ্রুপের নেতাকর্মীরা হামলা-মামলার শিকার হয়। জজ আলী বিশ্বাসও হত্যাসহ কয়েকটি মামলার আসামী। বছরখানেক হলো তিনি ক্যান্সার ও ডায়াবেটিস রোগে ভুগছিলেন। ভারতসহ দেশের বিভিন্ন স্থানে তার চিকিৎসা চলে। গত ২২শে সেপ্টেম্বর পুলিশের যৌথ অভিযানে অসুস্থ্য অবস্থায় জজ আলী বিশ্বাসসহ দলের বেশকিছু সংখ্যক নেতাকর্মী একযোগে গ্রেফতার হয়। আটক অবস্থায় বিধি মোতাবেক তাকে হাসপাতালে ভর্তি করা হয়। 
  জজ আলী বিশ্বাসের মৃত্যুর পর গতকাল ৬ই নভেম্বর সকালে পরিবারের পক্ষ থেকে রাজবাড়ী জেলা কারাগারে বন্দী থাকা তার দুই পুত্র মতিন বিশ্বাস ও বদিয়ার বিশ্বাসকে প্যারোলে মুক্তি দেয়ার জন্য জজ আলী বিশ্বাসের ভাই আমোদ আলী বিশ্বাস জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট বরাবর আবেদন করেন। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মামুন আবেদন না মঞ্জুর করে জেল গেটে তাদেরকে পিতার লাশ দেখানোর জন্য জেল সুপারকে আদেশ দেন। কিন্তু জজ আলী বিশ্বাসের পরিবার সেই আদেশ প্রত্যাখ্যান করেন। পরে বাদ আসর শান্তিখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে তার জানাযা শেষে শান্তিখোলা কবরস্থানে দাফন করা হয়। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ