ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে নানা আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১১-০৭ ১৫:৫৩:০৯
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গতকাল ৭ই নভেম্বর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ৪৯তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে নানা আয়োজনে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
  এ উপলক্ষে ‘বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন’-প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীদের আয়োজনে গতকাল ৭ই নভেম্বর সকালে প্রথমে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
  প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী বক্তব্য রাখেন।
  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সরোয়ার আহমেদ সালেহীনের সভাপতিত্বে এবং সদর উপজেলা সমবায় কর্মকর্তা সেলিনা পারভীনের সঞ্চালনায় আলোচনা সভায় জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) শেখ শরীফ-উজ-জামান, জেলা সমবায় অফিসার এইচএম শহিদুজ্জামান, উপ-সহকারী নিবন্ধক মোঃ আব্দুর রহমান, কোলার হাটের মুক্ত বাংলা সমবায় সমিতির সহ-সভাপতি মনসুর আহম্মদ চৌধুরী, জনসেবা সমবায় সমিতির সদস্য মনজুর রহমান, নাওডুবি মহিলা সমবায় সমিতির সভানেত্রী মাফিয়া বেগম প্রমুখ বক্তব্য রাখেন।
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, সমবায় করার সময় স্বচ্ছতা থাকতে হবে-ডেসটিনির মতো হলে হবে না। ইংল্যান্ড থেকে সমবায় শুরু। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও সমবায় করেছেন। আমার পিতা মরহুম কাজী হেদায়েত হোসেনও একজন সমবায়ী ছিলেন। তারা সমবায়ের মাধ্যমে সুতা আমদানী করে বিক্রি করতেন। রাজবাড়ীতে সমবায়ের অনেক প্রপার্টি আছে। প্রয়াত এডঃ খালেক চেয়ারম্যান থাকার সময় সমবায়ের জন্য অনেক কাজ করে গেছেন।
  তিনি আরো বলেন, সমবায় মডেলের আমার বাড়ী আমার খামার প্রকল্পের কার্যক্রমের উপর আলোকপাত এবং খানখানাপুরের সমবায় সমিতির মতো সফল সমবায় সমিতিগুলোর কার্যক্রমের প্রশংসা করেন। বক্তব্যের শেষে তিনি অনুষ্ঠানের উপস্থাপক সদর উপজেলা সমবায় কর্মকর্তা সেলিনা পারভীনের অনুরোধে একটি গান (ভূপেন হাজারিকা বিখ্যাত মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কী মানুষ পেতে পারে না) গেয়ে শোনান।
  সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সরোয়ার আহমেদ সালেহীন বলেন, রাজবাড়ীতে ১হাজার ৬০৫টি সমবায় সমিতি রয়েছে। কিন্তু সেই তুলনায় সমবায় সমিতিগুলোর সদস্য সংখ্যা অনেক কম-মাত্র ৬২হাজারের মতো। তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে সমবায় সমিতি কার্যকর ভূমিকা রাখতে পারে। এ জন্য তিনি সকলকে সমবায়ী হওয়ার আহ্বান এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে সমবায়ের সদস্যদের ঋণ প্রাপ্তিতে সহায়তাসহ বিভিন্নভাবে সহযোগিতা করার আশ্বাস দেন।
  আলোচনা পর্বের শেষে রাজবাড়ী সদর উপজেলা সমবায় বিভাগের মনোনীত ২টি শ্রেষ্ঠ সমবায় সমিতি ও একজন সমবায়ীকে পুরস্কার হিসেবে সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ