ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দে মরা পদ্মা নদীর বিস্তীর্ণ জলাশয় অবৈধভাবে দখলে রেখেছে প্রভাবশালীরা
  • মইনুল হক মৃধা
  • ২০২০-১১-১৩ ১৩:২২:৩৯
গোয়ালন্দের উজারচর বদ্ধ জলমহালে জেলেদেরকে মাছ ধরতে বাঁধা দেয়ায় জলমহালের ২০ একরের ইজারাদারদের সাথে স্থানীয় জেলেদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। উল্লেখ্য, ২০ একরের জলমহাল লীজ নিয়ে মরা পদ্মা নদীর প্রায় ১৫ কিলোমিটার এলাকার বিস্তীর্ণ জলাশয় অবৈধভাবে দখল করে রেখেছ

রাজবাড়ী জেলার গোয়ালন্দে মাত্র ২০ একরের জলমহাল লীজ নিয়ে মরা পদ্মা নদীর প্রায় ১৫ কিলোমিটার এলাকার বিস্তীর্ণ জলাশয় অবৈধভাবে দখল করে রেখেছে প্রভাবশালীরা। 
  উক্ত জলাশয়ে নিজেদের নামে রেকর্ডভুক্ত জমির মালিক ও স্থানীয় দরিদ্র জেলেরা মাছ ধরতে গেলে অবৈধ দখলদারদের সশস্ত্র পাহারাদারদের হাতে নির্যাতিত হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। 
  মরা পদ্মা নদীর ওই বদ্ধকোলটি উন্মুক্ত রাখার জন্য স্থানীয় বাসিন্দারা বহুদিন ধরে দাবী জানিয়ে আসলেও প্রশাসন এ বিষয়ে কোন গুরুত্ব দিচ্ছে না বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। 
  উপরন্তু রাজবাড়ী জেলা প্রশাসন যে ২০ একর জায়গা লীজ দিয়েছে সেটাও চিহ্নিত করে দেয়নি। এর সুযোগ নিচ্ছে লীজধারী প্রভাবশালীরা। জলমহালটির নাম উজানচর বদ্ধ জলমহাল হলেও এর তফসিলভুক্ত জমি দেখানো হয়েছে উত্তর উজানচর, পূর্ব উজানচর এবং পার্শ¦বর্তী দৌলতদিয়া ইউনিয়নের উত্তর দৌলতদিয়া ও দক্ষিণ দৌলতদিয়ার বিশাল অঞ্চল জুড়ে। যেখানে কয়েক শত একর ব্যক্তি মালিকানাধীন জমি রয়েছে। 
  অনুসন্ধানে জানা যায়, কোলটি দৌলতদিয়া ফেরী ও লঞ্চ ঘাট মৎস্যজীবী সমবায় সমিতির নামে ৩ বছরের জন্য লীজ নিয়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা মাছ চাষের নামে কোলে রাজত্ব কায়েম করেছে। আগামী বৈশাখ মাস পর্যন্ত তাদের লীজের মেয়াদ রয়েছে। 
  অভিযোগ রয়েছে, ইজারারদের লোকজন জলমহালের দৌলতদিয়ার প্রায় ৫ কিঃ মিঃ অংশে জেলেদের মাছ ধরতে নিষেধ করে দিয়েছে। উজানচরের প্রায় ১০ কিঃ মিঃ অংশে মাছ ধরার অনুমতি দিলেও বিক্রিত মাছের ৪০ শতাংশ টাকা নিয়ে নিচ্ছে ইজারাদাররা। এর ব্যত্যয় ঘটলে শারীরিকভাবে লাঞ্চিত করা হচ্ছে। এ নিয়ে এলাকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে। 
  দৌলতদিয়ার হোসেন মন্ডলের পাড়া ও সৈদালের পাড়ার জেলে শাহেদ শেখ, আমির শিকদার, লোকমান সরদার, নান্নু মৃধা, আলামিন শেখসহ কয়েকজন বলেন, আমরা কয়েকদিন আগে জলাশয়ে জাল দিয়ে মাছ ধরতে গেলে ইজারাদারদের মাস্তানরা আমাদেরকে মারধর করে জাল কেড়ে নিয়ে যায়। সেই সাথে আমাদের কয়েকজনকে ধরে নিয়ে গিয়ে অস্ত্রের মুখে প্রাণে মারার ভয় দেখায় এবং মিথ্যা অভিযোগ দিয়ে পুলিশের হাতে তুলে দেয়। এছাড়াও ইজারাদারদের ভাড়াটে মাস্তানরা অস্ত্র নিয়ে নদীতে টহল দেয়। গত শনিবার তারা ট্রলার নিয়ে টহল দিতে আসলে এলাকার কয়েকশ’ লোক ধাওয়া করে ট্রলারটিকে আটক করে।
  দৌলতদিয়া ফেরী ও লঞ্চ ঘাট মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম দাবী করেন, তারা বৈধভাবে লীজ নেয়া জলাশয়ের ভোগ-দখলে রয়েছেন। তাদের কোন মাস্তান বা প্রভাবশালী কেউ নেই। জলাশয়ের পাহারাদারদের সাথে এলাকার মানুষের একটু সমস্যা হলেও থানা পুলিশের সহযোগিতায় সেটা নিষ্পত্তি করা হয়েছে।
  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান মন্ডল জানান, দরিদ্র জেলেদের স্বার্থে জলাশয়ে ‘জাল যার, জলা তার’ নীতি বাস্তবায়ন হওয়া দরকার। তাছাড়া সরকারীভাবে কতোটুকু এলাকা লীজ দেয়া হয়েছে সেটারও নির্দিষ্টভাবে চিহ্নিত থাকা দরকার। অন্যথায় সমস্যা থেকেই যাবে। বড় ধরণের হানাহানিরও আশংকা রয়েছে।
  গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত ওসি আব্দুল্লাহ্ আল তায়াবীর জানান, জলমহালটি নিয়ে কিছু উত্তেজনা দেখা দিয়েছিল। উভয় পক্ষের সাথে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছি। তবে জনস্বার্থ বিরোধী যে কোন তৎপরতার বিরুদ্ধে পুলিশ কাজ করবে।
  এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ রফিকুল ইসলাম বলেন, তিনি এ উপজেলায় নতুন যোগদান করেছেন। অনেক কিছুই তার জানা নেই। তবে ফাইলপত্র দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। এ ক্ষেত্রে জলাশয়ের মধ্যে থাকা ভূমি মালিকদের তিনি প্রশাসন বরাবর গণপিটিশন দাখিল করতে পরামর্শ দেন।

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ