ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
জনমুখী তথ্য প্রচারে নিউ মিডিয়া ব্যবহারে গুরুত্বারোপ তথ্য সচিবের
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১১-১৯ ১৩:৩০:৪৫
বাংলাদেশ সচিবালয়ে তথ্য অধিদফতর সম্মেলন কক্ষে গতকাল ১৯শে নভেম্বর মতবিনিময় সভা শেষে তথ্য সচিব কামরুন নাহারকে তথ্য মন্ত্রণালয়ের কর্মকান্ডের আলোকচিত্রের একটি স্মারক এলবাম প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার হস্তান্তর করেন -পিআইডি।

জনমুখী এবং সরকারের উন্নয়ন কর্মকান্ডের তথ্য দ্রুত এবং কার্যকরভাবে জনগণের কাছে পৌঁছাতে ‘নিউ মিডিয়া’ বা ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল মাধ্যম ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন তথ্য সচিব কামরুন নাহার।
  গতকাল ১৯শে নভেম্বর দুপুরে সচিবালয়ে তথ্য অধিদফতর সম্মেলন কক্ষে ‘সরকারের উন্নয়ন কার্যক্রম প্রচার কৌশল’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি সকল মন্ত্রণালয়ের জনসংযোগের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের এ নির্দেশনা দেন। 
  প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকারের সভাপতিত্বে তথ্য অধিদফতরের অতিরিক্ত প্রধান তথ্য অফিসার মোঃ শাহেনুর মিয়া, সিনিয়র উপ-প্রধান তথ্য অফিসার মুহঃ সাইফুল্লাহ প্রমুখ সভায় বক্তব্য রাখেন।
  তথ্য সচিব বলেন, আমাদের দেশ এখন ডিজিটাল বাংলাদেশ। মন্ত্রণালয়গুলোর জনসংযোগের কাজে নিয়োজিত কর্মকর্তাদের ওপর অর্পিত দায়িত্ব দক্ষতার সাথে পালনের ক্ষেত্রে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের বিকল্প নেই।
  ‘শুধু প্রেস রিলিজ বা হ্যান্ডআউট ই-মেইল বা ফ্যাক্স করলেই হবে না, জনগণের কাছে তথ্য পৌঁছাতে ব্যবহার করতে হবে ৩৬০ ডিগ্রী পদ্ধতি, আর এজন্য প্রয়োজন আন্তরিকতা ও যুগোপযোগী প্রশিক্ষণ’ বলেন সচিব।
  কামরুন নাহার বলেন, ‘দক্ষ জনসংযোগের জন্য কর্মকর্তাদের নিজ কর্মক্ষেত্রের বিষয় ভিত্তিক জ্ঞান ও সম্যক ধারণা অর্জন একান্ত জরুরী। আমরা এজন্য নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করছি। সেইসাথে মন্ত্রণালয়গুলোতে জনসংযোগ শাখার সক্ষমতা বাড়াতে ‘জনসংযোগ সেল’ এবং জনমুখী প্রচারের কেন্দ্র হিসেবে তথ্য অধিদফতরে অডিও-ভিজ্যুয়াল শাখা গড়ে তোলারও পরিকল্পনা রয়েছে।’
  প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার তার বক্তৃতায় জানান, জনসাধারণের কাছে তথ্য পৌঁছার আধুনিক কার্যকর পদ্ধতি হিসেবে ‘সিটিজেন জার্নালিজম’ বিষয়ে শিগগিরই জনসংযোগ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হবে। 
  সভা শেষে তথ্য সচিব কামরুন নাহারকে প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার তথ্য মন্ত্রণালয়ের কর্মকান্ডের আলোকচিত্রের একটি স্মারক এলবাম হস্তান্তর করেন।

রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিমের সাথে ভারতের হাই কমিশনার প্রণয় কুমার ভার্মা’র সাক্ষাৎ
বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলওয়েকে স্মার্ট প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে  --রেলমন্ত্রী
বঙ্গভবনে ৫৪তম স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান
সর্বশেষ সংবাদ