ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে সপ্তাহব্যাপী কারাতের প্রশিক্ষণ শুরু
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১১-২৬ ১৬:০৪:৪৭
বাংলাদেশ কারাতে ফেডারেশনের ব্যবস্থাপনায় গতকাল ২৬শে নভেম্বর জেলা ভিত্তিক কারাতে প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে রাজবাড়ীতে সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন করা হয়েছে -মাতৃকণ্ঠ।

বাংলাদেশ কারাতে ফেডারেশনের ব্যবস্থাপনায় জেলা ভিত্তিক কারাতে প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে রাজবাড়ীতে সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন করা হয়েছে।
  জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় গতকাল ২৬শে নভেম্বর বেলা ১২টার দিকে রাজবাড়ীর কাজী হেদায়তে হোসেন স্টেডিয়ামে প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি সারোয়ার আহমেদ সালেহীনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কারাতে ফেডারেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ সফিকুল ইসলাম সফি, জেলা ক্রীড়া অফিসার ফেরদৌসি আক্তার বন্যা ও অন্যান্যের মধ্যে জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব প্রমুখ বক্তব্য রাখেন।
  উদ্বোধন অনুষ্ঠানের সভাপতি ও বিশেষ অতিথিসহ অন্যান্য বক্তাগণ তাদের বক্তব্যে কারাতে প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে বলেন, ক্রীড়া ক্ষেত্রের অন্যান্য ইভেন্টের পাশাপশি কারাতের বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমাদের ছেলে-মেয়েরা অংশগ্রহণ করে তাদের পারফরমেন্সের মাধ্যমে দেশের জন্য মুনাম বয়ে আনছে। বিগত এশিয়ান গেমসে কারাতে ইভেন্টে তারা স্বর্ণ পদকসহ ১৮টি পদক অর্জন করেছে, যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। যেহেতু আগামী অলিম্পিক গেমসসহ আরো অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের কারাতে প্রতিযোগীরা অংশগ্রহণ করবে, সেহেতু আমাদের সাফল্যকে ধরে রাখার জন্য কারাতের আরো অনেক ভালো খেলোয়াড়ের প্রয়োজন হবে। সে জন্যই বাংলাদেশ কারাতে ফেডারেশন পর্যায়ক্রমে বাংলাদেশের প্রতিটি জেলায় এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে, যাতে আরো অনেক নতুন কারাতে খেলোয়াড় বের হয়ে আসে। আবার অনেক ক্ষেত্রে বর্তমানে দেশে ছিনতাই, ধর্ষণ, ইভটিজিংসহ নারীদের প্রতি বিভিন্ন অপরাধ প্রবণতা বেড়েছে। যদি নারীদের আত্মরক্ষার জন্য কারাতে প্রশিক্ষণ নিতে দেওয়া যায় তবে অনেক ক্ষেত্রেই নারীরা তাদের উপর বিভিন্ন অপরাধ নিজেরাই প্রতিরোধ করতে পারবে। আবার এই আত্মরক্ষার পাশাপাশি শারীরিকভাবেও একজন মানুষ নিজেকে সুস্থ রাখতে কারাতে প্রশিক্ষণ নিতে পারে। রাজবাড়ীর অনেকেই এই কারাতে প্রশিক্ষণ সম্পর্কে জানে না। যদি করোনার পরে রাজবাড়ীর প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের এই প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয় বা তাদেরকে প্রশিক্ষণে অংশগ্রহণের ব্যাপারে উৎসাহিত করা যায় তাহলে শিক্ষার্থীরা উপকৃত হবে।
  আলোচনা পর্বের শেষে কারাতে প্রশিক্ষর্ণীদের মধ্যে কারাতের পোশাক বিতরণসহ প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীগণ কারাতের বিভিন্ন কলা-কৌশল প্রদর্শন করেন। এ সময় জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাগণসহ সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।
  উল্লেখ্য, গতকাল ২৬শে নভেম্বর থেকে আগামী ২রা ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণে ২৫ জন প্রশিক্ষণার্থীকে কারাতে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষক হিসেবে ব্লাক বেল্ট-৩ প্রাপ্ত ন্যাশনাল আম্পায়ার ফজর আলী ফয়েজ এবং সহ-প্রশিক্ষক হিসেবে ব্লাক বেল্ট-১ প্রাপ্ত শফি উদ্দিন মাহমুদ প্রশিক্ষণ প্রদান করবেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ