ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
এইডসের মারাত্মক ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়া পতিতাপল্লীর বাসিন্দারা
  • সোহেল মিয়া
  • ২০২০-১২-০১ ১৩:১৮:৪৬
এইডসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লীর বাসিন্দারা -মাতৃকণ্ঠ।

বিশ্বের অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশে তুলনামূলকভাবে এইডসে আক্রান্তের হার অনেক কম হলেও মারাত্মক ঝুঁকিতে রয়েছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লীর বাসিন্দারা। ঝুঁকিতে রয়েছেন পতিতাপল্লীতে আসা খদ্দেররাও। 

  কনডম ছাড়া অনিরাপদভাবে শারীরিক মেলামেশার জন্য যৌনকর্মী ও খদ্দেররা সহজেই এইডসে আক্রান্ত হতে পারেন বলে আশংকা বিরাজ করছে। 

  দেশের সর্ববৃহৎ এই পতিতাপল্লীর যৌনকর্মীরা জানায়, সেখানে যাওয়া বেশীর ভাগ খদ্দেরই দৈহিক মিলনে কনডম ব্যবহারে অনাগ্রহী। খদ্দেরদের ইচ্ছাপূরণ ও বেশী টাকার জন্য তারাও প্রতিনিয়ত কনডম ছাড়া অনিরাপদ যৌন মিলন করে থাকে। স্থানীয় একটি এনজিও যৌনকর্মীদের মধ্যে বিনামূল্যে কনডম বিতরণ করলেও অধিকাংশ ক্ষেত্রেই সেগুলোর ব্যবহার হয় না। 

  সংশ্লিষ্ট সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে দৌলতদিয়া পতিতাপল্লীতে তালিকাভুক্ত যৌনকর্মী রয়েছেন ১হাজার ৫২৬ জন। এছাড়াও রয়েছে ২৮১ জন বাড়ীওয়ালা-বাড়ীওয়ালী (সর্দার-সর্দারনী), ৬৫৩ জন শিশু এবং কয়েকশ’ বয়ষ্কা নারীর(পতিতাবৃত্তি থেকে অবসর নেয়) ও ব্যবসায়ীর পাশাপাশি সাড়ে ৫৬২ জন বাবু (পতিতা ও বাড়ীওয়ালীদের অস্থায়ী স্বামী)। 

  যৌনকর্মীদের একাধিক সংগঠন সূত্রে জানা গেছে, প্রায় ১০ বছর আগে সর্বশেষ আইসিডিডিআরবি’র পক্ষ থেকে যৌনকর্মীদের রক্তের নমুনা সংগ্রহ করেছিল। কিন্তু তার ফলাফল এখনো জানা যায়নি। 

  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদ বলেন, দৌলতদিয়া পতিতাপল্লীর যৌনকর্মী ও খদ্দেররা এইডসের মারাত্মক ঝুঁকিতে রয়েছেন। সংক্রমণ এড়াতে সকলকে সচেতন হতে হবে। যৌনকর্মীদের সাথে খদ্দেরদের যৌনকর্মের সময় কনডমের ব্যবহার নিশ্চিত করা গেলে ঝুঁকির অনেকটাই কমানো সম্ভব।    

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ