ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
জাতীয় পার্টির দুর্দিনের কান্ডারী হিসেবে খ্যাত গোলাম মোস্তফার দাফন সম্পন্ন
  • সুশীল দাস
  • ২০২০-১২-০২ ১৩:৪৭:১৫
রাজবাড়ী শহরের গোদার বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গতকাল ২রা ডিসেম্বর দুপুরে জাতীয় পার্টির দুর্দিনের কান্ডারী হিসেবে খ্যাত জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক মোঃ গোলাম মোস্তফার নামাজে জানাযা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

জাতীয় পার্টির দুর্দিনের কান্ডারী হিসেবে খ্যাত রাজবাড়ী জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক, বিশিষ্ট ঠিকাদার ও এনজিএল ইটভাটার মালিক মোঃ গোলাম মোস্তফা(৭০) এর দাফন সম্পন্ন হয়েছে।  

  গতকাল ২রা ডিসেম্বর দুপুরে(বাদ জোহর) রাজবাড়ী শহরের গোদার বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ শেষে তার মরদেহ আটাশ কলোনী কবরস্থানে দাফন করা হয়। বিপুল সংখ্যক মানুষ তার জানাযাতে অংশ গ্রহণ করেন। 

  জানাযার নামাজের পূর্বে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা জাতীয় পার্টির সভাপতি এডঃ খোন্দকার হাবিবুর রহমান বাচ্চু, প্রয়াত গোলাম মোস্তফার বাল্যবন্ধু সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আবু তালেব, সেঝ ভাই মোঃ মেহেদী হাসান কবীর ও জ্যেষ্ঠ পুত্র আল আমিন মোস্তফা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। 

  জানাযার নামাজের পূর্বে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব শাহাদত হোসেন মিল্টন ও রাজবাড়ী জেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি খন্দকার গোলাম কবীর, জেলা জাতীয় পার্টির পক্ষ থেকে সভাপতি এডঃ খোন্দকার হাবিবুর রহমান বাচ্চু ও সাধারণ সম্পাদক মোকছেদুর রহমান খান মোমিন এবং জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহাদত হোসেন মিল্টনের পক্ষ থেকে তিনিসহ জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক আসাদুল হক মিলন, যুগ্ম-সাংগঠনিক সম্পাদক সাংবাদিক হেলাল মাহমুদ, সমবায় বিষয়ক সম্পাদক আকাই মোল্লা, যুগ্ম-প্রচার সম্পাদক মনির হোসেন, সাবেক প্রচার সম্পাদক হাবিবুর রহমান সোহান, সাবেক সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সাফায়েত হোসেন, জেলা ওলামা পার্টির সভাপতি মাওলানা লুৎফর রহমান, সদর উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, চান্দু মোল্লাসহ জাতীয় পার্টি ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা মরহুমের কফিনে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

  জানাযার নামাজে অন্যান্যের মধ্যে রাজবাড়ী-২ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ও জাসদের(ইনু) কেন্দ্রীয় নেতা আব্দুল মতিন মিয়া, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক, সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, সদর উপজেলা কৃষক লীগের যুগ্ম-আহ্বায়ক রাজু আহম্মেদ, সদস্য সচিব আলাউদ্দিন আলালসহ দল-মত নির্বিশেষে বিপুল সংখ্যক মুসল্লী অংশগ্রহণ করেন। জানাযার নামাজে ইমামতি করেন প্রয়াত গোলাম মোস্তফার কনিষ্ঠ পুত্র নূর ইব্রাহীম আলহাজ্ব। 

  জেলা জাতীয় পার্টির সভাপতি এডঃ খোন্দকার হাবিবুর রহমান বাচ্চু তার বক্তব্যে বলেন, গোলাম মোস্তফা ভাই আমাদের একজন অভিভাবক ছিলেন। জাতীয় পার্টির দুঃসময়ের পরীক্ষিত বন্ধু ছিলেন। ১৯৯০ সালে পল্লীবন্ধু এরশাদের সরকার ক্ষমতা হস্তান্তরের পর ৯১’ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে অত্যন্ত প্রতিকূল অবস্থার মধ্যে তিনি সাহসিকতার সাথে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। ওই সময় জাতীয় পার্টির দায়িত্বশীল নেতৃবৃন্দের অধিকাংশই প্রতিহিংসামূলক মামলায় জেলে, অথবা হুলিয়া নিয়ে পলাতক ছিলেন। প্রতিদ্বন্দ্বী দলগুলোর হামলার মুখে তখন গোলাম মোস্তফার নেতৃত্বে আমরা জাতীয় পার্টির রাজনীতিকে ধরে রেখেছিলাম। ১৯৯৬ সালেও তিনি জাতীয় পার্টির প্রার্থী হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য পদে নির্বাচন করেছিলেন। ওই নির্বাচনে খুব সামান্য ভোটের ব্যবধানে তিনি আওয়ামী লীগের প্রার্থী কাজী কেরামত আলীর কাছে হেরেছিলেন। বিএনপির প্রার্থী জাহানারা বেগম ছিলেন তৃতীয় স্থানে। আমরা এখনো বিশ্বাস করি প্রতিকূলতা না থাকলে বা ওই নির্বাচন সুষ্ঠু হলে তিনিই এমপি হতেন। পরবর্তীতে ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে যখন কাজী জাফর আহমেদের নেতৃত্বে জাতীয় পার্টির একটা অংশ দল থেকে বের হয়ে আলাদা দল গঠন করে বিএনপির নেতৃত্বাধীন ৪দলীয় জোটের সাথে যোগ দিয়েছিলেন তখন তিনি(গোলাম মোস্তফা) তাদের সাথে যোগ দিলেও মনের টানে কিছু দিন পরই আবার ফিরে এসেছিলেন। মানুষ সাধারণতঃ তার নিজের নিক নেম (ডাক নাম) ব্রাকেটবন্দী করে লেখে। যেমন আমার নাম হাবিবুর রহমান (বাচ্চু)। কিন্তু তিনি দলকে এতই ভালোবাসতেন যে, নিজের নামের সাথে ব্রাকেটবন্দী করে গোলাম মোস্তফা(জাপা) লিখতেন। জাতীয় পার্টিতে তার অবদান চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। 

  জ্যেষ্ঠ পুত্র আল আমিন মোস্তফা বলেন, রাজনৈতিক জীবনের পাশাপাশি ঠিকাদারী পেশায় থাকাকালে, ইট ভাটার ব্যবসা পরিচালনাকালে বা যে কোন সময়ে নিজের জ্ঞাতসারে বা অজান্তে কারো মনে কোন ব্যথা দিয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমা চাচ্ছি। আপনারা আল্লাহ্র ওয়াস্তে তাকে ক্ষমা করে দিবেন। এছাড়া কেউ তার কাছে কোন টাকা-পয়সা পেয়ে থাকলে আমাদের সাথে যোগাযোগ করবেন, আমরা তার সমাধানের চেষ্টা করবো। মহান আল্লাহ্ যেন তাকে বেহেস্তবাসী করেন, সকলে সেই দোয়া করবেন। 

  উল্লেখ্য, জাতীয় পার্টির দুর্দিনের কান্ডারী ও দুঃসময়ের পরীক্ষিত বন্ধু গোলাম মোস্তফা গত ১লা ডিসেম্বর মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে রাজবাড়ী শহরের লক্ষ্মীকোল এলাকার নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র ও ১ কন্যাসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘ দিন যাবৎ ডায়াবেটিসসহ শ্বাসকষ্ট ও কিডনীর সমস্যায় ভুগছিলেন। 

  বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মময় জীবনের অধিকারী গোলাম মোস্তফা ছাত্রাবস্থায় ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। পরে তিনি ডাঃ এস.এ মালেকের (প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক উপদেষ্টা, বর্তমানে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি) মাধ্যমে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত হন। পরে ঠিকাদারী পেশায় জড়িত হওয়ার পর সারা দেশে ঠিকাদারী কাজ নিয়ে ব্যস্ত থাকায় দলীয় কর্মকান্ড থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন। ৮০’র দশকে জাতীয় পার্টির রাজনীতিতে যুক্ত হওয়ার পর দীর্ঘদিন রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি দলের দুর্দিনে অত্যন্ত সাহসিকতার সাথে সামনে থেকে নেতৃত্ব দেন। শেষ জীবনে জাতীয় পার্টির সাথে সম্পর্ক ছিন্ন হওয়ার পর তিনি আবারও আওয়ামী লীগের প্রতি আকৃষ্ট হন এবং তারপর থেকে আমৃত্যু আওয়ামী লীগকেই সক্রিয়ভাবে সমর্থন করে গেছেন।     

রাজবাড়ীতে রেলওয়ে ঈদগাহ মাঠে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত
আসন্ন ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলবে ১৫টি ফেরী-২০টি লঞ্চ
শাশুড়ীকে জবাই করে হত্যা‍: পুত্রবধূসহ পরকীয়া প্রেমিকের যাবজ্জীবন
সর্বশেষ সংবাদ