ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
ফরিদপুরে আজ দাফন করা হচ্ছে বিএনপি’র নেতা সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইউসুফকে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-১০ ১৩:০৬:১৫

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ(৮০)। 

  গত ৯ই ডিসেম্বর রাজধানীর ঢাকার বেসরকারী এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। করোনায় আক্রান্ত হওয়া ছাড়াও তিনি দীর্ঘদিন যাবৎ ফুসফুসের সমস্যায় ভুগছিলেন। অসুস্থ অবস্থায় গত ২৯শে নভেম্বর ওই হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে এক সপ্তাহ ধরে তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। মৃত্যুকালে তিনি ও ৪ মেয়ে রেখে গেছেন। 

  গতকাল ১০ই ডিসেম্বর অনুষ্ঠিত ফরিদপুর পৌরসভার নির্বাচনে তার মেয়ে জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

  বিএনপির কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের চলতি দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, চৌধুরী কামাল ইবনে ইউসুফের প্রথম জানাযার নামাজ গত ৯ই ডিসেম্বর বাদ এশা ঢাকার গুলশানের আজাদ মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। আজ ১১ই ডিসেম্বর শুক্রবার বেলা ৩টায় মরহুমের নিজ এলাকা ফরিদপুরের রাজেন্দ্র কলেজের মাঠে শেষ জানাযার নামাজ শেষে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। 

  তার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। 

  চৌধুরী কামাল ইবনে ইউসুফ ১৯৪০ সালের ২৩শে মে ফরিদপুরের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতামহ চৌধুরী মঈজ উদ্দিন বিশ্বাস জমিদার ছিলেন। তার পিতা চৌধুরী ইউসুফ আলী(মোহন মিয়া) বৃটিশ শাসনামলে মুসলিম লীগের কেন্দ্রীয় নেতা ছিলেন। ১৯৭৮ সালে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠার পর ১৯৭৯ সালে তিনি দলটিতে যোগ দেন। তিনি ফরিদপুর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্টে কাউন্সিলর(ডিডিসি) ছিলেন। ফরিদপুর-৩ আসন থেকে তিনি দ্বিতীয়, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদে ধানের শীষ প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালে অস্থায়ী রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারের সরকারের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী, ১৯৯১ সালে খালেদা জিয়া সরকারের স্বাস্থ্য মন্ত্রী এবং ২০০১ সালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ছিলেন তিনি।

 
মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ