ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
করোনায় আক্রান্ত হয়ে রাজবাড়ী টাউন মক্তবের প্রাক্তন প্রধান শিক্ষক জালাল উদ্দিনের ইন্তেকাল
  • শেখ রনজু আহাম্মেদ
  • ২০২০-১২-১১ ১৬:৩০:০৩

 করোনায় আক্রান্ত হয়ে রাজবাড়ী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মোঃ জালাল উদ্দিন ওরফে জালাল স্যার(৭০) গতকাল শুক্রবার ইন্তেকাল করেছেন।

  গতকাল ১১ই ডিসেম্বর বেলা ১১টার দিকে তাকে রাজবাড়ী সদর হাসপাতালের করোনা ইউনিট থেকে এ্যাম্বুলেন্সযোগে ঢাকা নেয়ার পথে বেলা পৌনে ১২টায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরীর মধ্যে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

  মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২পুত্রসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। রাত ৮টায় রাজবাড়ী শহরের কলেজপাড়া এলাকার পৌর প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে জানাযার নামাজ শেষে তার মরদেহ ভবাণীপুর ২নং পৌর কবরস্থানে দাফন করা হয়। জানাযাতে বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।  

  পারিবারিক সূত্রে জানা গেছে, এক সপ্তাহ আগে জ্বর, সর্দি-কাশিসহ করোনার উপসর্গ দেখা দিলে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে তিনি করোনা পরীক্ষার নমুনা দেন। গত ৯ই ডিসেম্বর রিপোর্ট পজিটিভ আসে। এরপর ওই দিন রাত ১২টায় তাকে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল শুক্রবার সকালে অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে তাকে উন্নত চিকিৎসার ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছিল।

  সকলের শ্রদ্ধা ভাজন শিক্ষক মোঃ জালাল উদ্দিনের মৃত্যুতে ছাত্র ও অভিভাবক মহলে ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুন কক্স ও শিক্ষকমন্ডলী এবং বিদ্যালয় পরিচালনা কমিটির সহ-সভাপতি খোন্দকার আব্দুল মতিন গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও তার মৃত্যুর খবরে তার অনেক ছাত্র ফেসবুকে স্ট্যাটাস দিয়েও শোক জানিয়েছেন।  

  উল্লেখ্য, রাজবাড়ী শহরের বিনোদপুর কলেজপাড়ার বাসিন্দা সর্বজন শ্রদ্ধেয় সদালাপী শিক্ষক মোঃ জালাল উদ্দিন সুদীর্ঘ ৩৭ বছরের বর্ণাঢ্য শিক্ষাকতার জীবন শেষে ২০০৯ সালের ১৪ই ফেব্রুয়ারী তিনি অবসর গ্রহণ করেন। 

  ২০০১ সালের ২৩শে জানুয়ারী তিনি প্রধান শিক্ষক হিসেবে জেলার শীর্ষস্থানীয় বিদ্যাপাঠ টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় স্কুলটির ফলাফল উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে। এরই ধারাবাহিকতায় ২০০৭ সালে টাউন মক্তব সমগ্র বাংলাদেশের মধ্যে প্রাথমিক বৃত্তি তালিকায় প্রথম স্থান অধিকার করে। রয়ে আনে অভূতপূর্ব সম্মান।

  তিনি স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৬শে সেপ্টেম্বর সহকারী শিক্ষক হিসেবে টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। দীর্ঘ ১৮ বছর সেখানে শিক্ষকতার পর ১৯৯০ সালে সহকারী প্রধান শিক্ষক হিসেবে বাজার পাঠশালা সরকারী উচ্চ বিদ্যালয়ে যোগদেন। সেখান থেকে ১৯৯৭ সালের আগস্ট মাসে সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের রূপপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। ওই বছরেরই নভেম্বর তিনি চর নারায়নপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদেন। ২০০১ সালের ২৪শে জানুয়ারী সর্বশেষ তিনি পুনরায় টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। শিক্ষক জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত তিনি এই বিদ্যালয়ে দুই দুই দফায় মোট ২৭বছর চাকুরী করেন। 

  সুদীর্ঘ শিক্ষকতা জীবনে মোঃ জালাল উদ্দিন কোন দিন লেট করে স্কুলে আসনে নাই। অনেক সময় ছুটি নিয়েও ক্লাস করাতে চলে এসেছেন। কোমলমতি বাচ্চাদের মানুষ করাই তাঁর ছিল তার জীবনের ধ্যান জ্ঞান। ঝড়-বৃষ্টির মতো প্রাকৃতির দুর্যোগসহ কোন কিছুই তাঁর যথাসময়ে বিদ্যালয়ে আসা ঠেকাতে পারেনি। মানুষ গড়ার কারিগর হিসেবে তিনি সকলের শ্রদ্ধা ভাজন হয়ে উঠেছিলেন তার কর্মনিষ্ঠা দিয়ে। 

  মোঃ জালাল উদ্দিন ১৯৫২ সালের ১৬ই ফেব্রুয়ারী পাবনা জেলার বেড়া থানার গোয়ালনগর গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম জিতু উদ্দিন এবং মাতার নাম মোছাঃ কুলছুম বেগম। ৮ভাই বোনের মধ্যে তিনি তৃতীয়। স্থানীয় খাসঢালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর ১৯৬২ সালে তিনি রাজবাড়ীতে চলে আসেন। ১৯৬৭ সালে তিনি জেলা স্কুল থেকে এসএসসি পাশ করেন। এরপর ১৯৬৯ সালে রাজবাড়ী সরকারী কলেজ থেকে এইচএসসি এবং একই কলেজ থেকে ১৯৭১ সালে বিএ পাশ করেন। ১৯৭৬ সালে ফরিদপুর পিটিআই থেকে সিইন এড করেন। ১৯৭৩ সালের জুন মাসে তিনি কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের গোপালপুর গ্রামের মরহুম ইসমাঈল হোসেন মোল্যার কনা মোছাঃ সাজেদা আক্তারের সাথে পরিনয় সুত্রে আবদ্ধ হন। তাদের ২ পুত্রের মধ্যে বড়পুত্র আহম্মদ হোসেন সাগর ও ছোট পুত্র আলাউদ্দিন শাওন। 

  শিক্ষক মোঃ জালাল উদ্দিন ছোট বেলা থেকেই খোদাভীরু। অবসর গ্রহণের পরও তিনি শিক্ষকতা ছেড়ে যাননি। তিনি টিউশনীর পাশাপাশি মৃত্যুর আগ পর্যন্ত রাজবাড়ী শহরের সজ্জনকান্দা বড় মসজিদের পাশে প্রগতি কোচিং সেন্টার পরিচালনা করতেন। বর্ণাঢ্য শিক্ষকতার জীবনে তিনি ছাত্র-শিক্ষক-অভিভাবকসহ সকলের শ্রদ্ধা ও ভালোবাসা অর্জন করেন। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ