ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
অধ্যক্ষ আতাউল হকের আর্থিক দুর্নীতিতে নিমজ্জিত পাংশা সরকারী কলেজ॥কয়েক কোটি টাকার ঘাপলা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-১২ ১৩:২৯:৪৬
পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরী -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরীর বিরুদ্ধে কলেজের শিক্ষকদের পক্ষ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের(মাউশি) মহাপরিচালক বরাবর একাধিক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ দাখিল করে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। 

  এছাড়াও তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ ও বদলী জন্য গত ৪ঠা নভেম্বর রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে ডিও লেটার দেয়া হয়েছে। 

  গত ২৪শে নভেম্বর কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ কর্তৃক ‘শিক্ষকদের এসিআর না দেয়া’; একই দিন কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিব শংকর চক্রবর্তী কর্তৃক ‘অধ্যক্ষের দুর্নীতির প্রতিবাদ করায় হুমকী প্রদান’ এবং ৩০শে নভেম্বর কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ আঃ খালেক কর্তৃক ‘জ্যেষ্ঠতা লঙ্ঘন করে দায়িত্ব অর্পণ’ শিরোনামে মাউশির মহাপরিচালক বরাবর পৃথক ৩টি অভিযোগ দাখিল করা হয়। 

  কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদের অভিযোগে উল্লেখ করা হয়েছে, ‘কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরী ০৭/০৮/২০১৬ইং তারিখে যোগদান করেন। প্রতি বছরান্তে শিক্ষকদের এসিআর জমাদানের বিধান থাকলেও তিনি অদ্যাবধি কোন এসিআর জমা দেন নাই। শিক্ষকগণ বহুবার এসিআর চেয়ে ব্যর্থ হয়ে নিজেরাই এসিআর রেডি করে তার স্মরণাপন্ন হলে তিনি নানা বাহানায় এড়িয়ে যান। ২৩/১১/২০২০ইং তারিখে এসিআর প্রদানের লক্ষ্যে মিটিং আহ্বান করলেও তিনি তা প্রদানের ব্যবস্থা না করে শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণ এবং পুলিশ ডেকে এনে হেনস্তা করার চেষ্টা করেন। এভাবে তার নিকট হতে কলেজের শিক্ষকদের এসিআর পাওনা হয়েছে ৫টি। এই এসিআরের ভয় দেখিয়ে তিনি শিক্ষকদের উপর জুলুম চালিয়ে যাচ্ছেন এবং নানা ধরনের দুর্নীতি ও অনিয়ম করে চলেছেন।’ 

  কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিব শংকর চক্রবর্তীর অভিযোগে উল্লেখ করা হয়েছে, ‘অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরী গত ৫ বছর ধরে শিক্ষকদেরকে কোন এসিআর প্রদান করেন নাই এবং এসিআরের ভয় দেখিয়ে নানা দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা করে চলেছেন। তার এই দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে কলেজের শিক্ষকদের পক্ষ থেকে শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ মাউশির মহাপরিচালক ও শিক্ষা সচিব বরাবর আবেদন করেছেন। শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদকের সাথে একাত্মতা প্রকাশ করায় অধ্যক্ষের পক্ষে জনৈক ইদ্রিস মন্ডল গত ২৩/১১/২০২০ ইং তারিখ রাত ৯টা ১৫ মিনিটে মোবাইল নম্বর ০১৭১২২৯১৮৬৫ থেকে ফোন করে তাকে হুমকি প্রদান করে।’ 

  কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ আঃ খালেকের অভিযোগে উল্লেখ করা হয়েছে, ‘অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরী ২০১৬ সালের ৭ই আগস্ট যোগদানের পর থেকে অদ্যাবধি উনার অনুপস্থিতিকালীন এমপিওভুক্ত শিক্ষক মোঃ আমজাদ হোসেন (কাম্য যোগ্যতা না থাকায় আত্মীকৃত হতে পারেননি) এর উপর দায়িত্ব অর্পণ করে থাকেন। সর্বশেষ গত ২৬শে নভেম্বর-২০২০ তারিখে কর্মস্থল ত্যাগের সময় তিনি কাউকে দায়িত্ব না দিয়ে ঢাকায় চলে যাওয়ার গত ২৮শে নভেম্বর পর্যন্ত কলেজের দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ ছিলেন না। অধ্যক্ষের বিভিন্ন অব্যবস্থাপনা ও স্বেচ্ছাচারীতার সর্বশেষ দৃষ্টান্ত হলো কলেজের সর্বকনিষ্ঠ শিক্ষক শামীমা আকতার মিনুকে (প্রভাষক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) গত ২৯শে নভেম্বর থেকে অনুপস্থিতকালীন সময়ের জন্য দায়িত্ব অর্পণ করেছেন, যা জ্যেষ্ঠতার সুস্পষ্ট লঙ্ঘন।’ 

  অপরদিকে গত ০৪/১১/২০২০ তারিখে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে দেয়া ডিও লেটারে উল্লেখ করা হয়েছে, ‘কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরীর বিরুদ্ধে কলেজের শিক্ষক পরিষদ সুনির্দিষ্টভাবে দুর্নীতি এবং অসদাচরণের অভিযোগ করেছেন। অভিযোগগুলো গুরুত্বপূর্ণ বিধায় এগুলো তদন্ত হওয়া প্রয়োজন। তাছাড়া যেহেতু তিনি অধিকাংশ সময় কলেজে অনুপস্থিত থাকেন এবং শিক্ষক ও কর্মচারীদের সাথে মানিয়ে চলতে পারছেন না এবং তিনি এই কলেজের ৪বছর যাবৎ চাকুরীরত আছেন, সে কারণে কলেজটির সুষ্ঠু পরিচালনার স্বার্থে তাকে বদলী করার জন্য অনুরোধ করছি। সেই সঙ্গে কলেজটিতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক ও কর্মচারী নিয়োগের জন্য অনুরোধ করছি।’ 

  এছাড়াও ইতিপূর্বে কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ কর্তৃক অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরীর বিরুদ্ধে কয়েক দফা লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, অধ্যক্ষের দুর্নীতি, আর্থিক অব্যবস্থাপনা, শিক্ষকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণসহ বিভিন্ন অনিয়মের জন্য প্রতিষ্ঠানটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।  অধ্যক্ষ ০৩/০৬/২০১৯ইং তারিখে কলেজের ফান্ড থেকে পৌর কর বাবদ ৩৯ লক্ষ ৬৫ হাজার ৬৫০ টাকা সোনালী ব্যাংক লিঃ, পাংশা শাখার চলতি হিসাব নং-০০১০০০৭০৭ হতে চেক নং-৬০৮৪৫৬৯ এর মাধ্যমে পরিশোধ করেন। পরবর্তীতে তিনি আবার কলেজ ফান্ড থেকে একই খাতে ০২/০৭/২০১৯ তারিখে একই ব্যাংক হতে চেক নং-৬০৮৪৫৭৪ এর মাধ্যমে ২২ লক্ষ ৪২ হাজার ৯৪০ টাকা পরিশোধ দেখান এবং উক্ত টাকার চেক কলেজের চলতি হিসাব নং-০০১০০০৭০৭ হতে ইস্যু করা হয় এবং ইস্যুকৃত চেকটি, চেক ইস্যু বহিতে অধ্যক্ষ নিজে স্বাক্ষর দানের মাধ্যমে গ্রহণ করেন, যা অভ্যন্তরীণ অডিটে প্রতীয়মান হয়েছে। 

  খোঁজ নিয়ে জানা যায়, উক্ত চেক পৌরসভাকে না দিয়ে তিনি ইসলামী ব্যাংক, পাংশা শাখাতে ব্যক্তিগত হিসাব নং-৫৪৪ এ জমা করেছেন। বিষয়টি জ্ঞাতহয়ে পৌর চেয়ারম্যান তার উপর চাপ প্রয়োগ করলে তিনি আবারও কলেজ ফান্ড হতে ২১ লক্ষ টাকার আরেকটি চেক পৌরসভাকে দিয়েছেন। এই কলেজে পৌরকর বাবদ সরকারী অনুদান আসে ২০১৯ সালের জুন মাসে  ১০ লক্ষ টাকা, অক্টোবর মাসে যথাক্রমে ৫২ লক্ষ ৮ হাজার ৫১০ টাকা ও ২১ লক্ষ টাকাসহ সর্বমোট অনুদান প্রাপ্তি ৮৩ লক্ষ ৮ হাজার ৫১০ টাকা। এই পুরো টাকাই অধ্যক্ষ বিল-ভাউচারের মাধ্যমে নিজে উত্তোলন করে নিয়েছেন। ২০১১ সালের জুন মাসে ডিভি লটারীতে আমেরিকায় চলে যান কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক মোঃ আইবুর রহমান। অথচ অধ্যক্ষ মোহাঃ আতাউল হক খান চৌধুরীকে খুশি করে তিনি নিয়মিত এমপিও’র বেতন তুলে নিয়েছেন। তাছাড়া সরকারীকরণের বিভিন্ন ধাপে অধ্যক্ষ অসত্য তথ্য প্রদানের মাধ্যমে মোঃ আইবুর রহমানকে অনায়াসে পাংশা সরকারী কলেজের শিক্ষক হিসেবে যোগদান করাতে সক্ষম হয়েছেন। শিক্ষকদের জাতীয়করণ ও বেতন-ভাতা চালুকরণ করানো বাবদ অধ্যক্ষ ঘুষ হিসাবে নিয়েছেন প্রায় ২০ লক্ষ টাকা। এর মধ্যেই সলামী ব্যাংক, পাংশা শাখাতে তার ব্যক্তিগত হিসাব নং-৫৪৪ এর মাধ্যমে গ্রহণ করেছেন ১৪/৫/২০১৭ তারিখে ৩লক্ষ, ৪/৬/২০১৭ তারিখে ৫ লক্ষ ৭২ হাজার এবং অবশিষ্ট টাকা নগদে গ্রহণ করেছেন। একাডেমিক কাউন্সিল ও শিক্ষক পরিষদের কোন তোয়াক্কা না করে তিনি এককভাবেই সমস্ত সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়ন করেন। বাজেট প্রণয়নের নামে ভূয়া কমিটি করে তিনি বন্টন করে নিয়েছেন প্রায় ৯ লক্ষ টাকা।

  অনলাইন ফিসের নামে পরিপত্র অনুযায়ী সরকারীভাবে একবার ২০ টাকা আদায় করা হয়। এর বাইরে ছাত্র/ছাত্রী প্রতি মোট ২০০ টাকা করে অনুমোদনহীন রশিদের মাধ্যমে আদায় করে অধ্যক্ষ নিজে নেন। তাছাড়া অনার্স/মাস্টার্স বিভাগে চিঠি ইস্যু করে রছাত্র/ছাত্রীদের কাছ থেকে জরিমানা আদায়ে বাধ্য করেন। বিভিন্ন কমিটি গঠন করে অনৈতিকভাবে নিজে আহ্বায়ক হন এবং সম্মানী হিসেবে বড় অংক বরাদ্দ নেন। যেমন : বাজেট কমিটি গঠন করে নিজে সম্মানী নিয়েছেন ১ লক্ষ ৫০ হাজার টাকা। এভাবে পরীক্ষা পরিচালনা কমিটি থেকে সরকারীভাবে ৫ হাজার) টাকা নেয়ার পরিপত্র থাকলেও তিনি নিয়েছেন ৭৫,০০০/- (পঁচাত্তর হাজার টাকা। 

  এছাড়া ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্মানী নিয়েছেন ৭৫ হাজার টাকা। সম্প্রতি বাৎসরিক পরীক্ষার সম্মানী হিসেবে তিনি নিয়েছেন ১ লক্ষ ৩৬ ছত্রিশ হাজার টাকা এবং শিক্ষকদের দিয়েছেন শিফট প্রতি ৩৫০ টাকা, যা পরীক্ষা পরিচালনা বাবদ আদায়কৃত অর্থের তুলনায় বন্টিত অর্থের দ্বিগুণ। অধ্যক্ষ সরকারী বাসায় বসবাস করেন না মর্মে উল্লেখ করে সরকারী বাড়ী ভাড়া উত্তোলন করেন। বাস্তবে তিনি কলেজ ক্যাম্পাসের এসিযুক্ত আধুনিক আসবাব সজ্জিত বাসায় বসবাস করেন। এছাড়াপ পারিবারিক প্রয়োজনে তিনি কলেজের দুটি বড় আকৃতির মেহগনি গাছ কেটে নিয়ে গেছেন। ব্যক্তিগত সম্পত্তির ন্যায় তিনি কলেজের প্রায় অর্ধ শতাধিক নারিকেল গাছের ডাব এবং পুকুরের মাছ গাড়ীতে করে ঢাকায় নিয়ে যান। কলেজের শিক্ষক ও কর্মচারীদের সরকারী চাকুরীতে যোগদানের সময় বেসরকারী আমলে গৃহীত কলেজ অংশের টাকা ফেরত দেন ২ কোটি ১৬ লক্ষ টাকা। এর সাথে কলেজের বিবিধ তহবিলের টাকা, সব মিলিয়ে যে পরিমাণ ব্যাংক স্থিতি ছিল আর বর্তমানের যে ব্যাংক স্থিতি রয়েছে তাতে মোটা দাগের হিসাবে দেখা যায়, পার্থক্য প্রায় আড়াই কোটি টাকা। এই টাকা অধ্যক্ষ তার একান্ত অনুগত হিসাব রক্ষক মোহাম্মদ জাহিদুল ইসলামের সহযোগিতা নিয়ে বেহাত করেছেন। সরকারী চাকুরীতে যোগদানের সময় অধিকাংশ শিক্ষকের কাছ থেকে কলেজের নিকট হতে বেতন বাবদ গৃহীত অতিরিক্ত অর্থ ফেরৎ নেন কিন্তু অধ্যক্ষের অনুগত কয়েকজন শিক্ষকের কাছ থেকে তা ফেরত নেননি। অধ্যক্ষ প্রতিমাসে নামমাত্র কলেজ করেন। অন্যদিনসমূহে তিনি তার অনুগত একজন এমপিওভুক্ত শিক্ষকের উপর মৌখিক দায়িত্ব দেন। ফলে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি শুধুমাত্র অত্যাবশীয় স্বাক্ষরটি করেন। এছাড়াও অতি প্রয়োজনীয় ক্ষেত্রে অধ্যক্ষ স্ক্যানিং-এর মাধ্যমে নোটিশ কিংবা চিঠিপত্রে স্বাক্ষর করেন। তদন্ত করলে দেখা যাবে প্রত্যয়ন পত্রসহ বিভিন্ন চিঠিপত্রে একই দিনে দুই ব্যক্তির স্বাক্ষর রয়েছে। নিয়মবর্হিভূত অনুপস্থিত থাকার কারণে অধ্যক্ষ সরকারী টিএ/ডিএ নিতে পারেন না। এ জন্য অবৈধভাবে কলেজ ফান্ড থেকে প্রতি সপ্তাহে ঢাকা যাতায়াত দেখিয়ে সাদা কাগজের ভাউচারে প্রতিবার ৫ হাজার টাকা এবং ইদানিং নিচ্ছেন ২০ হাজার টাকা। যাতায়াত, অফিসের সামগ্রী ক্রয়, বিজ্ঞান সামগ্রী ক্রয়, কম্পিউটার রক্ষণাবেক্ষণ, পুস্তক ক্রয়, মনিহারী দ্রব্য ক্রয়, কর্মচারীদের পোশাক ইত্যাদি বাবদ সরকারী বরাদ্দকৃত অর্থ ভুয়া ভাউচারের মাধ্যমে উত্তোলন করে লক্ষ লক্ষ টাকা আত্মসাত করেছেন। সরকারী বরাদ্দকৃত এই সব অর্থ কলেজের ক্যাশ বইতে আয়/ব্যয় দেখানো নাই।

  উল্লেখ্য, ইতিপূর্বে ব্যতিক্রমধর্মী দীর্ঘ ছুটিতে থাকা শিক্ষক মোঃ আইবুর রহমানের ছুটির আবেদনের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মতামত ছাড়া একাডেমিক কাউন্সিলে উত্তোলন ও ২৪/০৮/২০১৭ তারিখ থেকে ২৩/০২/২০১৯ তারিখ পর্যন্ত ১ বছর ৬ মাস অনুমোদন, তার এডহক নিয়োগের জন্য প্রেরিত তথ্য ছকে অসম্পূর্ণ/অসত্য তথ্য প্রদান, তাকে এডহক পদে যোগদানের অনুমতি দেয়া, আইবুর রহমানের স্বাক্ষরিত ব্যাংকের ব্লাংক চেক নিজের কাছে সংরক্ষণ, তার বিরুদ্ধে কোনরূপ বিভাগীয় ব্যবস্থা না করা এবং তার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে যথাযথভাবে অবহিত না করায় অধ্যক্ষ মোহাঃ আতাউল হক খান চৌধুরীকে সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ এর ৩(খ) ও ৩(ঘ)(ই) অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘দুর্নীতি’র অভিযোগে অভিযুক্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়। 

  জনশ্রুতি রয়েছে আর্থিক ও প্রশাসনিক দুর্নীতি ফাঁস হয়ে যাওয়ায় অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আতাউল হক খান চৌধুরী পাংশা সরকারী কলেজর স্মারক নং-২০২০/৩৮৯৩, তাং-২৯/১১/২০২০ মোতাবেক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক শামীমা আকতার মিনুকে সাময়িকভাবে একাডেমিক দায়িত্ব পালনের জন্য পত্র প্রদান করে পাংশা ত্যাগ করেন।

  

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ