ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
জাতির পিতাকে অসম্মান করে ছাড় পাওয়ার কোন সুযোগ নেই -রাজবাড়ীতে সমাবেশে সরকারী কর্মকর্তাগণ
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১২-১২ ১৩:৪০:২৫
‘জাতির পিতার সম্মান, রাখব মোরা অম্লান’-শ্লোগানকে সামনে রেখে সরকারী কমর্কর্তা ফোরাম রাজবাড়ীর আয়োজনে গতকাল ১২ই ডিসেম্বর সকালে অফিসার্স ক্লাবের মুক্ত মঞ্চে সমাবেশে ছবিতে বামে জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানা ও ডানে জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন।

‘জাতির পিতার সম্মান, রাখব মোরা অম্লান’-শ্লোগানকে সামনে রেখে সরকারী কমর্কর্তা ফোরাম রাজবাড়ীর আয়োজনে গতকাল ১২ই ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় অফিসার্স ক্লাব প্রাঙ্গনের মুক্ত মঞ্চে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সমাবেশে জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানা, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন) মোঃ সালাহ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস, রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ আকতার হোসেন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী(চঃ দাঃ) কেবিএম সাদ্দাম হোসেন, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাদিয়া ফেরদৌসি, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট মোঃ রাসেদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ শাহাবুদ্দিন, জেলা শিক্ষা অফিসার(ভারপ্রাপ্ত) শামসুন্নাহার চৌধুরী, শিক্ষক সমিতির প্রতিনিধি শামসুল আলম ও মানিক বিশ^াস প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক শারমীন নিগার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম ভূঁইয়া, জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ আশেক হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, বিচার বিভাগের অন্যান্য বিচারকগণ ও জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণসহ জেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

  প্রতিবাদ সমাবেশে জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানা তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে শাহাদতবরণকারী ও অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধার প্রতি সম্মান জানিয়ে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী যার নেতৃত্বে আমরা আমাদের স্বাধীনতা আর্জন করেছিলাম- বাংলাদেশী নাগরিক হিসেবে আমাদের সকলেই উচিত তার প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা। বাংলাদেশের স্বাধীনতা থেকে শুরু করে স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি যখন রাষ্ট্রনায়ক হিসেবে দেশ পরিচালনা করেছেন তখনও এদেশের নিপীড়িত-নির্যাতিত মানুষকে কীভাবে আরো বেশী ভালো রাখা যায় তার জীবনের প্রতিটি পদক্ষেপ ও কর্মকান্ডে সেই জিনিসগুলোই ফুটে উঠেছিল। তিনি তার কর্মকান্ড ও নেতৃত্বের মাধ্যমে প্রমাণ করেছিলেন তিনি শুধু বাংলাদেশেরই নেতা নন, সমগ্র বিশে^র একজন নেতা। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশ যখন দুর্বার গতিতে তার নেতৃত্বে এগিয়ে যাচ্ছিল তখন স্বাধীনতা বিরোধী আন্তর্জাতিক ও দেশীয় চক্রের ষড়যন্ত্রে সপরিবারে শাহাদতবরণ করেছিলেন। এর ফলে দেশের উন্নয়নের ধারাও বন্ধ হয়ে গিয়েছিল। আবার আজকে যখন জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বিশে^র বুকে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশকে বিশে^র বুকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাইছেন-ঠিক তখনই স্বাধীনতা বিরোধী আন্তর্জাতিক ও দেশীয় চক্রটি জাতির পিতার নির্মাণাধীন ভাস্কর্য ভাঙ্গাসহ উস্কানীমূলক কর্মকান্ডের মাধ্যমে দেশকে পিছিয়ে দেওয়ার অপচেষ্টা করছে, যা বাংলাদেশী নাগরিক হিসেবে আমাদের সবারই প্রতিহত করা উচিত বলে আমি মনে করি। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে বিচার বিভাগ কর্তৃক সুবিচার নিশ্চিত করাসহ জাতির পিতা বঙ্গবন্ধু ও তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন।

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির পিতাসহ মহান স্বাধীনতা যুদ্ধের শহীদ সকল মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করে বলেন, আমাদের যদি বাংলাদেশের একজন নাগরিক হিসেবে পরিচয় দিতে হয় তবে সর্বপ্রথম স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আগে জাতির পিতা হিসেবে মেনে তারপর নিজের পরিচয় দিতে হবে। কারণ তিনি যদি ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে পরিকল্পিতভাবে দিক-নির্দেশনার মাধ্যমে আমাদেরকে স্বাধীনতা এনে না দিতেন তবে কখনও বিশে^র বুকে বাংলাদেশ নামে কোন দেশ থাকতো না আর আমরাও আজকে এই অবস্থায় আসতে পারতাম না। 

  তিনি আরো বলেন, আমাদের প্রতিটি বাংলাদেশীর উচিত জাতির পিতা হিসেবে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনককে যাথাযথ সম্মান প্রদর্শন করা, যে সম্মান বাংলাদেশের সংবিধান তাকে প্রদান করেছে। আমাদের প্রতিটি বাংলাদেশীর পবিত্র দায়িত্ব হচ্ছে বাংলাদেশের সংবিধান মানা ও সেই অনুযায়ী কাজ করা। যে সংবিধান মানবে না সে রাষ্ট্র বিরোধী বলে গণ্য হবে। আমাদের সংবিধানেই উল্লেখ আছে জাতির পিতাকে কীভাবে সম্মান প্রদর্শন করতে হবে, তার ভাস্কর্য কোথায় স্থাপিত হবে, কীভাবে স্থাপিত হবে, কীভাবে তার প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে কোনভাবেই জাতির পিতার ভাস্কর্যকে অসম্মান করার কোন সুযোগ নেই। জাতির পিতার প্রতি যে অসম্মান করবে সেএকজন রাষ্ট্রদ্রোহী হিসেবে বিবেচিত হবে। আর একজন সরকারী কর্মকর্তা হিসেবে আমাদের সকলের নৈতিক দায়িত্ব হচ্ছে সংবিধানকে রক্ষা করা। এদেশের নাগরিক যে যত বড় শক্তিশালী হোক না কেন, জাতির পিতার প্রতি যে অসম্মান করবে এমন ব্যক্তির বা গোষ্ঠীর ছাড় পাওয়ার কোন সুযোগ নেই। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির পিতাকে বিশ^ নেতা হিসেবে আখ্যা দিয়ে তার সারা জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন এবং যেখানেই জাতির পিতা বঙ্গবন্ধুকে অসম্মান করা হবে সেখানেই বাংলাদেশের একজন নাগরিক হিসেবে সেই অসম্মানের প্রতিবাদ করার আহ্বান জানান।

  এছাড়াও অন্যান্য বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংবিধানিকভাবে জাতির পিতা। বঙ্গবন্ধু আমাদের প্রাণের স্পন্দন। বঙ্গবন্ধুর নামের সাথে মিশে আছে আবেগ-অনুভূতি ও স্পন্দন। জাতীয় ঐক্যের প্রতীক বঙ্গবন্ধু। তিনি স্বাধীনতার সাথে ওতপ্রোতভাবে জড়িত। ‘বঙ্গবন্ধু দেশের সংবিধানের অংশ। বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, তিনি বাংলাদেশের মানচিত্র ও পতাকা দিয়েছেন, বাংলা ভাষার স্বীকৃতি দেয়ার ব্যবস্থা করেছেন। বঙ্গবন্ধুর ভাস্কর্যের উপর হামলা মানে সংবিধান, রাষ্ট্র ও দেশের জনগণের উপর হামলা। প্রতি যে কোন ধরনের অসম্মান করা দেশী-বিদেশী আন্তর্জাতিক ষড়যন্ত্রকারী ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিটি বাংলাদেশীকে রুখে দাঁড়িয়ে দাঁতভাঙ্গা জবাব দেওয়ার আহ্বান জানান।

  উল্লেখ্য, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস এসোসিশেন, রাজবাড়ী শাখার পক্ষ থেকে জেলা জজশীপ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বিচারকগণ কালো ব্যানার নিয়ে মৌন মিছিল সহকারে প্রতিবাদে সমাবেশে যোগদান করেন। 

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ